Advertisement
০২ মে ২০২৪
Brijbhushan Sharan Singh

সর্বভারতীয় কুস্তিতে শেষ ব্রিজভূষণ জমানা, নির্বাচনে লড়তে পারবেন না অভিযুক্ত কর্তা, ছেলেও

মঙ্গলবার চূড়ান্ত হওয়া ইলেক্টোরাল কলেজে ব্রিজভূষণ ছাড়াও নাম নেই তাঁর ছেলে এবং এক জামাইয়ের। আর এক জামাইয়ের নাম অবশ্য রয়েছে। সর্বভারতীয় কুস্তি সংস্থার নির্বাচন ১২ অগস্ট।

Picture of Brij Bhushan Sharan Singh

ব্রিজভূষণ শরণ সিংহ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ২৩:০৯
Share: Save:

সর্বভারতীয় কুস্তি সংস্থা থেকে সরে যেতে হচ্ছে ব্রিজভূষণ শরণ সিংহকে। থাকতে পারবেন না তাঁর ছেলে করণ প্রতাপও। সংস্থার নির্বাচনের জন্য যে ইলেক্টোরাল কলেজ তৈরি হয়েছে, তাতে নাম নেই ব্রিজভূষণ এবং তাঁর ছেলের।

সাক্ষী মালিক, বজরং পুনিয়া, বিনেশ ফোগট-সহ দেশের প্রথম সারির কুস্তিগিরদের একাংশ যৌন হেনস্থার অভিযোগ এনে এফআইআর করেছেন ব্রিজভূষণের বিরুদ্ধে। দিল্লি পুলিশ তদন্তের পর গত ১৫ জুন আদালতে ব্রিজভূষণের বিরুদ্ধে ১৫৯৯ পাতার চার্জশিট জমা দিয়েছে। অভিযোগ প্রমাণ হলে কেন্দ্রীয় সরকার বিজেপি সাংসদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে। তবে তার আগেই সর্বভারতীয় কুস্তি সংস্থায় শেষ হয়ে চলেছে ব্রিজভূষণ জমানা। উল্লেখ্য, ২০১২ সাল থেকে সর্বভারতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ। সংস্থার সহ-সভাপতি পদে রয়েছেন তাঁর ছেলে প্রতাপ। সংস্থার পরিচালন পর্ষদের অন্যতম সদস্য ব্রিজভূষণের জামাই বিশাল সিংহ।

গত এপ্রিল মাসে সর্বভারতীয় কুস্তি সংস্থার পরিচালন পর্ষদ ভেঙে দেয় কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক। আগামী ১২ অগস্ট হবে সংস্থার নির্বাচন। নির্বাচিত সদস্যদের নিয়ে তৈরি হবে নতুন পরিচালন পর্ষদ। তাতে থাকবেন না ব্রিজভূষণ এবং তাঁর ছেলে। সাক্ষী, বজরংদের অন্যতম দাবি ছিল, ব্রিজভূষণের পরিবারের কোনও সদস্যকে রাখা যাবে না সর্বভারতীয় কুস্তি সংস্থার নতুন পরিচালন পর্ষদে। যদিও ইলেক্টোরাল কলেজে নাম রয়েছে ব্রিজভূষণের জামাইয়ের। বিশাল নির্বাচিত হলে আবার আসতে পারবেন পরিচালন পর্ষদে। তবে তাঁর আর এক জামাই তথা সংস্থার প্রাক্তন যুগ্ম সচিব আদিত্য প্রতাপ সিংহের নাম নেই মঙ্গলবার চূড়ান্ত হওয়া ইলেক্টোরাল কলেজে।

বিহারের কুস্তির সংস্থার সভাপতি হিসাবে বিশাল ইলেক্টোরাল কলেজে জায়গা পেয়েছেন। সর্বভারতীয় কুস্তি সংস্থা সূত্রে খবর, তিনি নির্বাচিত হলেও কোনও গুরুত্বপূর্ণ পদ পাবেন না। সভাপতি, সহ-সভাপতি, সচিব বা কোষাধ্যক্ষের মতো পদের জন্য তাঁর নাম বিবেচনা করা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Brijbhushan Sharan Singh wrestling Election
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE