Advertisement
১৫ জুলাই ২০২৪
Kim Garth

১০ বছর দেশের হয়ে খেলার পর জন্মভূমিই প্রতিপক্ষ! কী করলেন অস্ট্রেলিয়ার মহিলা জোরে বোলার?

নিজে ১০ বছর খেলেছেন আয়ারল্যান্ডের হয়ে। খেলার মাঠে দেশের প্রতিনিধিত্ব করেছেন পরিবারের সবাই। অস্ট্রেলিয়ার জার্সি পরে গ্রাথ নেমে পড়লেন দেশের বিরুদ্ধে।

picture of Kim Garth

কিম গ্রাথ। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ২২:৪৭
Share: Save:

১০ বছর জাতীয় দলের হয়ে খেলার পর নিজের দেশেরই প্রতিপক্ষ হয়ে গেলেন কিম গ্রাথ। ২৭ বছরের অলরাউন্ডার ২০১০ থেকে ২০১৯ সাল পর্যন্ত খেলেছেন নিজের দেশ আয়ারল্যান্ডের হয়ে। ২০২২ সালের ডিসেম্বর থেকে অস্ট্রেলিয়ার হয়ে খেলছেন এই মহিলা জোরে বোলার। মঙ্গলবার প্রথম বার তিনি খেললেন আয়ারল্যান্ডের বিরুদ্ধে।

গ্রাথের জন্ম আয়ারল্যান্ডের ডাবলিনে। সেই শহরেই মঙ্গলবার আয়ারল্যান্ডের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার জার্সি গায়ে এক দিনের ম্যাচ খেললেন তিনি। শুধু গ্রাথ নন। তাঁর বাবা জোনাথন গ্রাথ, মা অ্যানি মেরি ম্যাকডোনাল্ডও খেলেছেন আয়ারল্যান্ডের হয়ে। জোনাথনের জন্ম দক্ষিণ আফ্রিকায় হলেও খেলেছেন আয়ারল্যান্ডের হয়ে। তাঁর ভাইও খেলেছেন দেশের হয়ে। কিন্তু পরিবারের কেউ এর আগে কখনও নিজের দেশের বিরুদ্ধে মাঠে নামেননি। যা মঙ্গলবার করলেন গ্রাথ।

মঙ্গলবারের ম্যাচে নিজের দেশের বিরুদ্ধে ছয় ওভার বল করে নয় রান দিয়ে এক উইকেট নিয়েছেন গ্রাথ। দু’টি ওভার মেডেন পেয়েছেন। অস্ট্রেলিয়ার মহিলা দল ১৫৩ রানে হরিয়েছে আয়ারল্যান্ডের মহিলা দলকে।

এখনও পর্যন্ত একটি টেস্ট, ৩৬টি এক দিনের ম্যাচ এবং ৫৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ডানহাতি জোরে বোলার। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর তিনটি অর্ধশতরান রয়েছে। উইকেট পেয়েছেন ৬৭টি। মহিলাদের গত অ্যাশেজ সিরিজ়ে তাঁর টেস্ট অভিষেক হয়েছে। ২০২০ সালের জুন মাসে অস্ট্রেলিয়া চলে আসেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Womens Cricket Australia Ireland
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE