Advertisement
২৮ মে ২০২৪
D Gukesh

‘ওর কথায় পাত্তাই দিইনি’, বিশ্বরেকর্ড গড়ার পরেই বিশ্বচ্যাম্পিয়নের সঙ্গে লেগে গেল গুকেশের!

ক্যান্ডিডেটস দাবায় জয়ী ভারতের ডি গুকেশকে নিয়ে ম্যাগনাস কার্লসেনের পুরনো একটি মন্তব্যকে সামনে এনে সমালোচনা করলেন ভক্তেরা। চাপের মুখ ঢোঁক গিললেন কার্লসেনও। গুকেশ বললেন, কার্লসেনের কথায় গুরুত্ব দেননি।

sports

ডি গুকেশ। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৪ ২০:২২
Share: Save:

ক্যান্ডিডেটস দাবায় ভারতের গ্র্যান্ডমাস্টার ডি গুকেশ বিজয়ী হওয়ার পরেই দেখা দিল বাগ্‌যুদ্ধ। বিশ্বের এক নম্বর দাবাড়ু ম্যাগনাস কার্লসেনের পুরনো একটি মন্তব্যকে সামনে এনে সমালোচনা করলেন ভক্তেরা। চাপের মুখ ঢোঁক গিললেন কার্লসেন। আর গুকেশ বলে দিলেন, কার্লসেনের কথায় তিনি গুরুত্ব দেননি।

এই দাবা প্রতিযোগিতা শুরু হওয়ার আগে ভারতের তিন দাবাড়ুকে নিয়ে ভবিষ্যদ্বাণী করেছিলেন কার্লসেন। সেখানে গুকেশকে নিয়ে বলেছিলেন, “গুকেশ ক্যান্ডিডেটস জিতবে এটা ভাবতেই পারছি না। আমার মনে হয় ও +২ থেকে -৫ পয়েন্টের মধ্যে থাকবে। হয়তো দুটো ম্যাচ জিততে পারে। তবে কয়েকটা ম্যাচে খুব খারাপ ভাবে হারবে। মনে হয় না ওর পারফরম্যান্স খারাপ হবে। তবে ভাল হবে এটাও দেখতে পাচ্ছি না। এখনও সেই লাফটা দেওয়ার মতো তৈরি হয়নি ও। একটা খারাপ প্রতিযোগিতা যেতে চলেছে ওর কাছে।”

সোমবার জয়ের পর গুকেশকে কার্লসেনের এই উক্তি শোনালে তিনি বলেন, “ক্যান্ডিডেটসের দিন দুয়েক আগে কথাটা শুনি। সত্যি বলতে, পাত্তা দিইনি। মনে হয় উনি সত্যি কথাই বলেছেন। এটা তো ঠিকই যে আমি দাবিদার ছিলাম না। আমার থেকে অনেক অভিজ্ঞ খেলোয়াড়েরা ছিল। তবে আমি জানতাম যদি শারীরিক ভাবে ঠিক থাকি এবং গুরুত্বপূর্ণ সময়ে শান্ত থাকতে পারি তা হলে প্রতিযোগিতায় জিততে পারি। ম্যাগনাসের মন্তব্য আমার মধ্যে কোনও প্রভাব ফেলেনি।”

গুকেশের জয়ের পর সেই কার্লসেনই ঢোঁক গিলে বলেছেন, “আমি যা ভেবেছিলাম তার থেকে শক্তিশালী খেলোয়াড় গুকেশ। মাঝেমাঝে সত্যিই ভয়ঙ্কর হয়ে ওঠে। গতিশীল দাবায় হয়তো ভাল নয় ও। এটাই বাকিদের অনুমানে ধন্দে ফেলে দিতে পারে। বাকিদের মতো বিরাট নামডাকও নেই ওর। কিন্তু এই প্রতিযোগিতায় প্রমাণ করে দিয়েছে ও কতটা শক্তিশালী।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

D Gukesh chess
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE