Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Chess Players in Spain

তিন বার ডাকাতি, খোয়া গেল ল্যাপটপ, পাসপোর্ট! বিদেশে ভয়াবহ অভিজ্ঞতা ভারতীয় খেলোয়াড়দের

এক-দু’বার নয়। তিন তিন বার ডাকাতি হল আলাদা আলাদা ঘরে। নিজেদের সামগ্রী খোয়ালেন ছ’জন ভারতীয় খেলোয়াড়। এক জনের পাসপোর্টও নিখোঁজ। বিদেশে গিয়ে এমনই অভিজ্ঞতার সামনে পড়লেন ভারতের খেলোয়াড়েরা।

chess

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২৩ ১৪:৪০
Share: Save:

এক-দু’বার নয়। তিন তিন বার ডাকাতি হল আলাদা আলাদা ঘরে। নিজেদের সামগ্রী খোয়ালেন ছ’জন ভারতীয় খেলোয়াড়। এক জনের পাসপোর্টও পাওয়া যাচ্ছে না। স্পেনের একটি দাবা প্রতিযোগিতায় খেলতে গিয়ে এ রকম ভয়াবহ অভিজ্ঞতার মুখে পড়লেন ভারতের খেলোয়াড়েরা। পুলিশ এ ব্যাপারে সাহায্য করা তো দূর, উল্টে দোষ চাপিয়েছে ভারতীয় খেলোয়াড়দের ঘাড়েই।

স্পেনে সানওয়ে সিটজেস দাবা প্রতিযোগিতায় খেলতে গিয়েছেন ভারতের ছয় দাবাড়ু। তার মধ্যে গ্র্যান্ডমাস্টার সঙ্কল্প গুপ্তা, আন্তর্জাতিক মাস্টার দুষ্মন্ত শর্মা, মহিলা গ্র্যান্ডমাস্টার সৃজা শেষাদ্রী, মৌনিকা অক্ষয়, অর্পিতা মুখোপাধ্যায় এবং বিশ্ব শাহ রয়েছেন। প্রায় ৭০ জনেরও বেশি ভারতীয় দাবাড়ু ওই প্রতিযোগিতায় অংশ নিয়েছেন।

যে ঘরে সঙ্কল্প এবং দুষ্মন্ত রয়েছেন, সেই ঘরে গত ১৯ ডিসেম্বর প্রথম বার ডাকাতি হয়। তিন দিন পরে একই দিনে কয়েক ঘণ্টার ব্যবধানে আরও দু’টি ঘরে ডাকাতি। প্রথমটিতে পাঁচ মহিলা খেলোয়াড় ছিলেন। দ্বিতীয়টিতে অর্পিত, বিশ্ব শাহ-সহ আরও অনেকে ছিলেন। ভারতীয়দের থাকার জন্য যে আস্তানা দেওয়া হয়েছিল আয়োজকদের তরফে, তিনটি ঘরই সেখানকার অন্তর্গত। প্রতিযোগিতার কেন্দ্র থেকে দু’কিলোমিটার দূরে। এখনও পর্যন্ত অন্য কোনও দেশের খেলোয়াড়দের ঘরে ডাকাতি হয়নি।

গ্র্যান্ড মাস্টার সঙ্কল্প বলেছেন, “আমি ল্যাপটপ, চার্জার এবং ইয়ারপড হারিয়েছি। আমার সতীর্থ দুষ্মন্তের পাসপোর্ট খোয়া গিয়েছে। বাধ্য হয়ে ওকে প্রতিযোগিতা থেকে নাম তুলে নিয়ে ভারতীয় দূতাবাসে গিয়ে কাগজপত্র জমা দিয়ে দেশে ফেরার ব্যবস্থা করতে হয়েছে।”

সঙ্কল্প এবং দুষ্মন্তের খেলা চলাকালীন তাদের ঘরে ডাকাতি হয়। দ্বিতীয় ক্ষেত্রে, খেলোয়াড়েরা রাস্তায় হাঁটতে বেরোনোর সময় ঘটনাটি ঘটে। তৃতীয় ক্ষেত্রে ঘরে থাকা খেলোয়াড়েরা ঘুমোচ্ছিলেন সেই সময় ডাকাতি হয়। সবচেয়ে আশ্চর্যের ব্যাপার, এক জনের এয়ারপড চুরি হলেও একই ঘরে থাকা আর এক জনের অক্ষত রয়েছে। এক জনের পাসপোর্ট রয়েছে, অপর জনের পাসপোর্ট নিখোঁজ।

আয়োজকেরা জানিয়েছেন, খেলোয়াড়রা হয়তো দরজা খুলে রেখেছিলেন। তাঁদের ভুলের কারণেই জিনিসপত্র খোয়া গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

chess Spain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE