Advertisement
০৫ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বকাপ সেমিফাইনালে শামি পাবেন ৭ উইকেট! খেলার ২৪ ঘণ্টা আগেই জেনে গিয়েছিলেন কে?

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ৭ উইকেট নিয়েছেন মহম্মদ শামি। তিনি যে ৭ উইকেট পাবেন, তা আগে থেকেই জেনে গিয়েছিলেন এক জন। সবাইকে জানিয়েও দিয়েছিলেন। কে তিনি?

odi world cup

মহম্মদ শামি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২৩ ১৬:১৩
Share: Save:

বিশ্বকাপের সেমিফাইনালে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ৭ উইকেট নিয়েছেন মহম্মদ শামি। তিনি যে সেই ম্যাচে ৭ উইকেট পাবেন তা খেলা শুরু হওয়ার আগেই জেনে গিয়েছিলেন এক জন। সে কথা সবাইকে জানিয়েও দেন তিনি।

বুধবার মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ৭ উইকেট নিয়েছেন শামি। তার আগের দিন ডন মাতেও নামের এক জন নিজের এক্স হ্যান্ডলে লিখেছিলেন, ‘‘স্বপ্নে দেখলাম সেমিফাইনালে শামি ৭ উইকেট নিয়েছেন।’’ প্রথমে এই পোস্টে কেউ তেমন গুরুত্ব দেননি। কিন্তু শামি ৭ উইকেট নেওয়ার পর শোরগোল পড়ে গিয়েছে। অনেকে জানিয়েছেন, তাঁদের ভাগ্যও কি আগে থেকে বলে দিতে পারবেন মাতেও!

চলতি বিশ্বকাপের প্রথম চারটি ম্যাচে সুযোগ না পেলেও পরের ছ’টি ম্যাচে নিজের জাত চিনিয়েছেন শামি। একটি বিশ্বকাপে ভারতের হয়ে সব থেকে বেশি উইকেট নিয়েছেন তিনি। চলতি বিশ্বকাপে তাঁর উইকেটের সংখ্যা ৬ ম্যাচে ২৩টি। ২০১১ সালের বিশ্বকাপে জাহির খান ২১টি উইকেট নিয়েছিলেন। জাহিরকে ছাপিয়ে গিয়েছেন শামি।

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ৫৭ রান দিয়ে ৭ উইকেট নিয়েছেন শামি। প্রথম ভারতীয় বোলার হিসাবে বিশ্বকাপের কোনও ম্যাচে ৭ উইকেট নিয়েছেন তিনি। প্রথম বোলার হিসাবে এক দিনের বিশ্বকাপে চার বার কোনও ম্যাচে পাঁচ বা তার বেশি উইকেট নিয়েছেন শামি। অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক তিন বার এই কীর্তি করেছেন। বিশ্বকাপে ৫০ উইকেট নেওয়া প্রথম ভারতীয় বোলার হয়েছেন শামি। বিশ্বকাপে সব থেকে কম ম্যাচে (১৭) এই কীর্তি করেছেন তিনি। প্রথম ভারতীয় বোলার হিসাবে বিশ্বকাপের নক আউটে পাঁচ উইকেট নিয়েছেন শামি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 India Cricket Mohammed Shami
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE