Advertisement
০২ মে ২০২৪
ICC Champions Trophy

রোহিতদের পর চ্যাম্পিয়ন্স ট্রফির যোগ্যতা অর্জন করল এশিয়ার আরও এক দেশ

শুক্রবার নেদারল্যান্ডসকে হারিয়ে পাঁচ নম্বরে উঠে এলেও, শনিবার পাকিস্তানের ছয়ের পর আফগানিস্তান নেমে গিয়েছে ছয়ে। কিন্তু চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট নিশ্চিত করে ফেলেছে তারা।

cricket

চ্যাম্পিয়ন্স ট্রফি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২৩ ২১:১৬
Share: Save:

বিশ্বকাপে তাদের সেমিফাইনালে ওঠার আশা এখনও বেঁচে রয়েছে। শুক্রবার নেদারল্যান্ডসকে হারিয়ে পাঁচ নম্বরে উঠে এলেও, শনিবার পাকিস্তানের ছয়ের পর আফগানিস্তান নেমে গিয়েছে ছয়ে। কিন্তু চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট নিশ্চিত করে ফেলেছে তারা। বিশ্বকাপের পয়েন্ট তালিকায় প্রথম আটে থাকলেই চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা যাবে। বাকি দুই ম্যাচে ফলাফল যা-ই হোক না কেন, আফগানরা প্রথম আটের নীচে নামবে না।

শুক্রবারের ম্যাচে জেতার পর আফগানিস্তানের পয়েন্ট দাঁড়িয়েছে ৭ ম্যাচে ৮। রান রেট -০.৩৩০। এই মুহূর্তে পয়েন্ট তালিকায় আফগানিস্তানের নীচে রয়েছে শ্রীলঙ্কা। তাদের পয়েন্ট ৪। বাকি দুই ম্যাচে জিতলে রান রেটে আফগানিস্তানকে টপকাতে পারে তারা। নেদারল্যান্ডস বাকি দু’টি ম্যাচে জিতলে তারাও রান রেটে আফগানদের টপকাতে পারে।

কিন্তু বাংলাদেশ বা ইংল্যান্ডের পক্ষে কোনও ভাবেই আফগানিস্তানকে টপকানো সম্ভব নয়। দুই দলই রয়েছে ২ পয়েন্টে। ফলে নিজেদের বাকি দু’টি ম্যাচে জিতলেও আফগানিস্তানকে টপকাতে পারবে না তারা। সে ক্ষেত্রে আটের নীচে নামার কোনও সম্ভাবনাই নেই আফগানিস্তানের।

শুক্রবার লখনউয়ে নেদারল্যান্ডসকে ৭ উইকেটে হারিয়ে প্রতিযোগিতার চতুর্থ জয় তুলে নেয় হাসমতুল্লা শাহিদির আফগানিস্তান। প্রথমে ব্যাট করে নেদারল্যান্ডস করে ১৭৯ রান। জবাবে ৩১.৩ ওভারে ৩ উইকেটে ১৮১ রান তুলে নেয় আফগানেরা। নেদারল্যান্ডসের বিরুদ্ধে আফগানদের জয়ে বল হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেন মহম্মদ নবি। ব্যাট হাতে আফগান অধিনায়ক নিজে দেশকে জিতিয়ে দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC Champions Trophy Afghanistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE