Advertisement
০৫ মে ২০২৪
Ashes 2023

সচিনের কীর্তি অ্যাশেজে স্পর্শ রুটের, কী নজির গড়লেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক?

টেস্ট ক্রিকেটে নতুন নজির গড়লেন রুট। স্পর্শ করলেন তেন্ডুলকরের একটি কীর্তি। একই সঙ্গে ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক টপকে গিয়েছেন দ্রাবিড় এবং লারাকে।

picture of Joe Root and Sachin Tendulkar

(বাঁদিকে) জো রুট এবং সচিন তেন্ডুলকর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৩ ১৫:৩৬
Share: Save:

অ্যাশেজ সিরিজ়ে সচিন তেন্ডুলকরের একটি নজির স্পর্শ করলেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক জো রুট। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচটি টেস্টে নয়টি ইনিংসে করেছেন ৪১২ রান। তাতেই ছুঁয়েছেন সচিনের কীর্তি।

একটি টেস্ট সিরিজ়ে ৩০০ বা তার বেশি রান করার নজির সব থেকে বেশি এত দিন ছিল তেন্ডুলকরের। ভারতের প্রাক্তন অধিনায়ক ১৯ বার টেস্ট সিরিজ়ে অন্তত ৩০০ রান করেছিলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাশেজের পঞ্চম টেস্টে সেই নজির ছুঁয়েছেন রুট। তিনিও ১৯ বার টেস্ট সিরিজ়ে কমপক্ষে ৩০০ রান করার নজির গড়লেন।

এই তালিকায় দ্বিতীয় স্থানে যুগ্ম ভাবে রয়েছেন রাহুল দ্রাবিড় এবং ব্রায়ান লারা। তাঁরা ১৮ বার করে টেস্ট সিরিজ়ে অন্তত ৩০০ রান করেছেন। ১৭ বার করে টেস্ট সিরিজ়ে ৩০০ বা তার বেশি রান করেছেন আরও দু’জন ক্রিকেটার। তাঁরা হলেন রিকি পন্টিং এবং অ্যালিস্টার কুক।

আগামী বছরের শুরুতে পাঁচ টেস্টে সিরিজ় খেলতে ভারতে আসার কথা ইংল্যান্ডের। সেই সিরিজ়ে বিশ্বের প্রথম ক্রিকেটার হিসাবে ২০ বার টেস্ট সিরিজ়ে ৩০০ বা তার বেশি রান করার কৃতিত্ব গড়ার সুযোগ পাবেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক। ছাপিয়ে যাবেন তেন্ডুলকরের কীর্তি।

অ্যাশেজ সিরিজ়ে ভাল ফর্মে রয়েছেন রুট। ওভাল টেস্টের তৃতীয় দিন ইংল্যান্ডের ইনিংসের মূল চালিকা শক্তি ছিলেন তিনি। যদিও কাছাকাছি পৌঁছেও শতরান পাননি। তাঁর ১০৬ বলে ৯১ রানের ইনিংসে ছিল ১১টি চার এবং একটি ছক্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ashes 2023 Joe Root Sachin Tendulkar test cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE