Advertisement
০৫ মে ২০২৪
Asia Cup 2022

ভারতের ভাগ্য ঝুলে পাকিস্তানের হাতে, বুধবার নেমে রোহিতদের চিন্তা কি আরও বাড়াবেন রিজওয়ান

এশিয়া কাপের লড়াইয়ে ভারতকে টিকে থাকতে হলে আফগানিস্তানের কাছে হারতে হবে পাকিস্তানকে। ছন্দে থাকা পাকিস্তানের রিজওয়ান কি এই ম্যাচে খেলবেন? কেমন অবস্থা তাঁর চোটের?

রিজওয়ান আফগানিস্তানের বিরুদ্ধে খেলতে নামলে চিন্তা বাড়বে রোহিতদের।

রিজওয়ান আফগানিস্তানের বিরুদ্ধে খেলতে নামলে চিন্তা বাড়বে রোহিতদের। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২২ ১০:৩৭
Share: Save:

এশিয়া কাপে পর পর দু’ম্যাচ হেরে প্রায় ছিটকে গিয়েছে ভারত। রোহিত শর্মাদের ভাগ্য ঝুলে রয়েছে পাকিস্তানের হাতে। এক মাত্র বাবর আজমরাই পারেন ভারতকে ফাইনালের লড়াইয়ে টিকিয়ে রাখতে। তার জন্য আফগানিস্তানের বিরুদ্ধে হারতে হবে তাঁদের। ভারতের বিরুদ্ধে চোট নিয়ে ম্যাচ জেতানো ৭১ রানের ইনিংস খেলেছিলেন মহম্মদ রিজওয়ান। খেলা শেষে হাসপাতালে নিয়ে যেতে হয়েছিল তাঁকে। কেমন আছেন রিজওয়ান? তিনি কি আফগানিস্তানের বিরুদ্ধে মাঠে নামতে পারবেন?

পাকিস্তান ক্রিকেট বোর্ড জানিয়েছে, রিজওয়ানের ডান পায়ে এমআরআই করা হয়েছে। এখন ভাল আছেন তিনি। আফগানিস্তানের বিরুদ্ধে খেলবেন রিজওয়ান। তবে তাঁকে নিয়ে অতিরিক্ত ঝুঁকি নিতে চাইছে না দল। তাই মঙ্গলবার অনুশীলন করেননি তিনি। বুধবার একেবারে ম্যাচ খেলতে নামবেন। ডান পায়ে যে চোট রিজওয়ান পেয়েছিলেন তা যাতে আর না বাড়ে সে দিকে নজর রাখছেন পাকিস্তানের মেডিক্যাল বোর্ডের সদস্যরা।

দ্বিতীয় স্থানে থাকা পাকিস্তানের সংগ্রহ দুই পয়েন্ট। ভারত এবং আফগানিস্তানের ঝুলিতে কোনও পয়েন্ট নেই। এই অবস্থা থেকেও ফাইনালে উঠতে পারে ভারত। সে ক্ষেত্রে শ্রীলঙ্কাকে তাদের শেষ ম্যাচেও জিততে হবে পাকিস্তানের বিরুদ্ধে। পাকিস্তানকে হারতে হবে আফগানিস্তানের কাছেও। তা হলেই এক মাত্র রোহিতদের কপালে শিকে ছিঁড়তে পারে।

পাকিস্তান বাকি দু’টি ম্যাচ হারলে, আফগানিস্তানের বিরুদ্ধে ভারত জিতলে পাকিস্তান, আফগানিস্তান এবং ভারত— তিন দলের পয়েন্টই হবে দুই। তখন দেখা হবে নেট রান রেট। আফগানিস্তানের মতোই ভারতের সংগ্রহে পয়েন্ট না থাকলেও নেট রান রেটে এগিয়ে রয়েছে ভারত। আফগানিস্তানকে বড় ব্যবধানে হারালে সেই ব্যবধান আরও বাড়বে। অন্য দিকে, পাকিস্তান বাকি দু’টি ম্যাচই হারলে বাবর আজমদের নেট রান রেট খারাপ হবে। এক মাত্র তখনই নেট রান রেটের বিচারে ফাইনাল খেলার ছাড়পত্র পাবেন রোহিতরা।

রিজওয়ান পাকিস্তানের এই দলের অন্যতম সেরা ব্যাটার। এশিয়া কাপে ছন্দে রয়েছেন তিনি। এ বারের প্রতিযোগিতায় এখনও পর্যন্ত সব থেকে বেশি রান করেছেন রিজওয়ান। তিন ম্যাচে ৯৬ গড়ে ১৯২ রান করেছেন তিনি। সর্বোচ্চ অপরাজিত ৭৮। রিজওয়ান না খেলতে পারলে ধাক্কা খাবে পাকিস্তান। উল্টে তিনি মাঠে নামলে পাকিস্তানের জেতার সম্ভাবনা বাড়বে। সে ক্ষেত্রে চাপ আরও বাড়বে রোহিতদের উপর।

ভারতের বিরুদ্ধে ফিল্ডিং করার সময় মহম্মদ হাসনাইনের করা একটি বাউন্সার ধরতে গিয়ে চোট পান রিজওয়ান। লাফিয়ে উঠে মাটিতে পড়ার সময় তাঁর ডান পা মচকে যায়। সঙ্গে সঙ্গে যন্ত্রণায় মাটিতে পড়ে কাতরাতে থাকেন রিজওয়ান। ছুটে আসেন দলের ফিজিয়ো। বেশ কিছু ক্ষণ রিজওয়ানের চোট পরীক্ষা করে দেখেন তিনি। প্রাথমিক চিকিৎসার পরে রিজওয়ান ফের খেলা শুরু করেন। কিন্তু তাঁকে দেখে মনে হচ্ছিল, দৌড়তে সমস্যা হচ্ছে তাঁর। ব্যাট করার সময়ও দৌড়তে সমস্যা হচ্ছিল রিজওয়ানের। কিন্তু লড়াই ছাড়েননি তিনি। দলের হয়ে সর্বোচ্চ রান করেন। তাঁর রানে ভর করেই ভারতকে পাঁচ উইকেটে হারায় পাকিস্তান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE