Advertisement
০৩ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বকাপে হাফ ডজন হার বিশ্ব চ্যাম্পিয়নদের, অসিদের বিরুদ্ধেও ব্যাটিংই ডোবাল ইংল্যান্ডকে

বিশ্বকাপের সাতটি ম্যাচের মধ্যে ছ’টিতেই হারল ইংল্যান্ড। এ বারের প্রতিযোগিতায় ব্যাটিং ব্যর্থতায় ম্যাচ হারতে হয়েছে জস বাটলারদের। অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও সেই ব্যাটিংই ডোবাল তাঁদের।

odi world cup

জস বাটলার। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২৩ ২২:১৬
Share: Save:

এ বারের বিশ্বকাপ মোটেই ভাল যাচ্ছে না ইংল্যান্ডের। আমদাবাদে অস্ট্রেলিয়ার কাছেও হারল তারা। এ বারের প্রতিযোগিতায় সাতটি ম্যাচের মধ্যে ছ’টি ম্যাচেই হেরে মাঠ ছাড়তে হয়েছে জস বাটলারদের। অস্ট্রেলিয়ার কাছে হারের সঙ্গেই বিশ্বকাপ থেকে বিদায় নিতে হল গত বারের বিশ্ব চ্যাম্পিয়নদের। তবে অন্য ম্যাচের তুলনায় এই ম্যাচে কিছুটা হলেও লড়াই করল ইংল্যান্ড। সেটাই ইতিবাচক বাটলারদের জন্য।

আমদাবাদে টস জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেন ইংল্যান্ডের অধিনায়ক বাটলার। অস্ট্রেলিয়ার শুরুটা ভাল হয়নি। রান পাননি দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও ট্রাভিস হেড। দলের রানকে টেনে নিয়ে যান স্টিভ স্মিথ ও মার্নাস লাবুশেন। স্মিথ ৪৪ রান করেন। লাবুশেন করেন ৭১ রান।

মাঝের ওভারে কয়েকটি উইকেট হারিয়ে চাপে পড়ে যায় অস্ট্রেলিয়া। সেখান থেকে দলকে টেনে তোলেন ক্যামেরন গ্রিন ও মার্কাস স্টোইনিস। গ্রিন ৪৭ ও স্টোইনিস ৩৫ রান করেন। শেষ দিকে অ্যাডাম জ়াম্পা করেন ২৯ রান। কিন্তু তার পরেও পুরো ৫০ ওভার খেলতে পারেনি অস্ট্রেলিয়া। তিন বল বাকি থাকতেই ২৮৬ রানে অল আউট হয়ে যায় তারা।

জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ডেরও শুরুটা ভাল হয়নি। জনি বেয়ারস্টো শূন্য রানে ফেরেন। অপর ওপেনার দাউইদ মালান ৫০ রান করলেও আবার ব্যর্থ জো রুট। ভারতের বিরুদ্ধে খেলতে না পারলেও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কিছুটা লড়াই করলেন বেন স্টোকস। বাটলার ১ রানে আউট হন। স্টোকসকে সঙ্গ দেন মইন আলি। দু’জনের ব্যাটিং দেখে একটা সময় মনে হচ্ছিল ম্যাচ জিততে পারে ইংল্যান্ড। কিন্তু স্টোকস ৬৪ ও মইন ৪২ রানে আউট হলে বড় ধাক্কা খায় ইংল্যান্ড।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

শেষ দিকে ক্রিস ওকস লড়াই করছিলেন। কিন্তু পর পর উইকেট পড়ায় ৫০ ওভার খেলতেই পারেনি ইংল্যান্ড। ৪৮.১ ওভারে ২৫৩ রানে অল আউট হয়ে যায় তারা। ৩৩ রানে ম্যাচ হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিল তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE