Advertisement
০২ মে ২০২৪
ICC ODI World Cup 2023

এক দিনের ক্রিকেটে আরও এক বিশ্বরেকর্ড অস্ট্রেলিয়ার, বিশ্বকাপে কোন নজির গড়লেন কামিন্সেরা?

এক দিনের ক্রিকেটে নতুন নজির গড়লেন কামিন্সেরা। বিশ্বকাপে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ৩৫০ রান তোলার সঙ্গে সঙ্গেই তৈরি হয়েছে বিশ্বরেকর্ড।

picture of Pat Cummins

প্যাট কামিন্স। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ১৯:৪৫
Share: Save:

এক দিনের ক্রিকেটে নতুন নজির গড়ল অস্ট্রেলিয়া। শনিবার ধর্মশালায় প্রথমে ব্যাট করে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ৩৮৮ রান করেন প্যাট কামিন্সেরা। এই ইনিংসেই তৈরি হল নতুন নজির।

এই প্রথম কোনও দল এক দিনের ক্রিকেটে পর পর তিনটি ম্যাচে ৩৫০ বা তার বেশি রান তুলল। পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নেরা পাকিস্তানের বিরুদ্ধে করেছিল ৯ উইকেটে ৩৬৭ রান। আগের ম্যাচে নেদারল্যান্ডসের বিরুদ্ধে কামিন্সেরা করেছিলেন ৮ উইকেটে ৩৯৯ রান। আর শনিবার অস্ট্রেলিয়া করল ৩৮৮ রান। এর আগে কোনও দেশ পর পর তিনটি এক দিনের ম্যাচে ৩৫০ রান বা তার বেশি তুলতে পারেনি।

দু’টি ম্যাচ হেরে শুরু করা অস্ট্রেলিয়া বিশ্বকাপের শুরুতে কিছুটা চাপে থাকলেও পর পর চারটি ম্যাচ দিতে সেমিফাইনালের দৌড়ে ঢুকে পড়েছে। এ দিন নিউ জ়িল্যান্ডকে ৫ রানে হারিয়েছেন কামিন্সেরা। এ দিন অস্ট্রেলিয়ার বড় রানের ইনিংস তৈরির পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা নেন দুই ওপেনার ডেভিড ওয়ার্নার এবং ট্যাভিস হেড। প্রথম উইকেটের জুটিতে ১৯.১ ওভারে তাঁরা তোলেন ১৭৫ রান। ওয়ার্নার ৬৫ বলে ৮১ রান করেন ৫টি চার এবং ৬টি ছক্কার সাহায্যে। উইকেটের অন্য প্রান্তে আরও আগ্রাসী ছিলেন হেড। তাঁর ব্যাট থেকে এসেছে ৬৭ বলে ১০৯ রানের ইনিংস। মেরেছেন ১০টি চার এবং ৭টি ছয়। অস্ট্রেলিয়ার ইনিংসে অবদান রয়েছে গ্লেন ম্যাক্সওয়েল (৪১), জশ ইংলিস (৩৮), প্যাট কামিন্সদেরও (৩৭)।

মূলত দলগত প্রচেষ্টাতেই অস্ট্রেলিয়া ৩৮৮ রান তুলেছে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে। তাতেই এক দিনের ক্রিকেটে হল নতুন রেকর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE