Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

Ashes 2021-22: অ্যাশেজে বিকল প্রযুক্তি, নো-বল বিতর্কে জড়িয়ে পড়লেন ইংল্যান্ডের অলরাউন্ডার স্টোকস

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৯ ডিসেম্বর ২০২১ ১২:২১
বেন স্টোকসের নো-বল নিয়ে বিতর্ক

বেন স্টোকসের নো-বল নিয়ে বিতর্ক
ফাইল চিত্র।

ফের বিতর্কে ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস। তবে এ বার নিজের দোষে নয়, বরং প্রযুক্তিগত সমস্যার জেরে বিতর্কে জড়ালেন তিনি। অ্যাশেজে প্রথম টেস্টে বল করার সময় তাঁর পর পর তিনটি নো-বল নাকি ধরতেই পারেননি আম্পায়ার। চতুর্থ বলে ডেভিড ওয়ার্নার আউট হলে রিপ্লে-তে ধরা পড়ে সেই বলটিও নো-বল। ঠিক তার পরেই আগের তিনটি নো-বল ধরা পড়ে।

বল করতে নেমে প্রথম ওভারের চতুর্থ বলেই ওয়ার্নারকে বোল্ড করেন স্টোকস। তার পরেই তৃতীয় আম্পায়ার রিপ্লে-তে দেখেন নো-বল করেছেন তিনি। ফলে বেঁচে যান ওয়ার্নার। এই ঘটনার পরেই টেলিভিশন রিপ্লে-তে দেখা যায় সেই ওভারের আগের তিনটি বলও নো-বল করেছেন তিনি। ধরা পড়েনি আম্পায়ারের চোখে।

কিন্তু কী ভাবে এই ঘটনা ঘটল?

Advertisement

আইসিসি-র নির্দেশ অনুযায়ী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রতিটি বলের সময় বোলারের সামনের পা কোথায় পড়েছে, অর্থাৎ নো-বল হয়েছে কি না সেটা দেখার দায়িত্ব তৃতীয় আম্পায়ারের। কিন্তু যে যন্ত্রে সেটা ধরা পড়ে সেই যন্ত্র খারাপ হয়ে যায় ব্রিসবেনে। ফলে মাঠের আম্পায়ারকেই নো-বলের দিকে নজর রাখতে হয়। কোনও ব্যাটার আউট হলেই কেবল তৃতীয় আম্পায়ার দেখছিলেন বলটি নো-বল হয়েছে কি না।

এই ঘটনা নিয়ে আইসিসি কোনও বিবৃতি না দিলেও বিতর্ক দেখা দিয়েছে। অনেকে বলছেন, যদি প্রথম বলেই আম্পায়ার নো-বল ডাকতেন তা হলে নিজের রান আপে বদল করতেন স্টোকস। সে ক্ষেত্রে পরের তিনটি নো-বল হয়তো হত না। কিন্তু আম্পায়ার তা না করায় নিজের রান আপ শোধরানোর সময় পাননি স্টোকস।

আরও পড়ুন

Advertisement