Advertisement
০৩ মে ২০২৪
Australia

টি-টোয়েন্টি সিরিজ়ে দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করল অস্ট্রেলিয়া

শেষ ম্যাচে জিতে দক্ষিণ আফ্রিকার ধবলধোলাই করে দিলেন মিচেল মার্শেরা। রবিবার পাঁচ উইকেটে জিতে ৩-০ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ় জিতল অস্ট্রেলিয়া।

Trevis Head

ট্রেভিস হেড। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৩ ২২:৩৬
Share: Save:

প্রথম দু’টি ম্যাচ জিতেই টি-টোয়েন্টি সিরিজ় পকেটে ছিল অস্ট্রেলিয়ার। শেষ ম্যাচে জিতে দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করে দিলেন মিচেল মার্শেরা। রবিবার পাঁচ উইকেটে জিতে ৩-০ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ় জিতল অস্ট্রেলিয়া।

শেষ টি-টোয়েন্টিতে ৪৮ বলে ৯১ রান করে দলকে জেতালেন ট্রেভিস হেড। ছ’টি ছক্কা এবং আটটি চার মারেন তিনি। প্রথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা ১৯০ রান তুলেছিল। প্রোটিয়াদের হয়ে ডোনোভান ফেরেইরা ২১ বলে ৪৮ রান করেন। রেজা হেনড্রিক্স করেন ৩০ বলে ৪২ রান। অধিনায়ক এডেন মার্করাম করেন ২৩ বলে ৪১ রান। অস্ট্রেলিয়ার হয়ে শন অ্যাবট নেন চার উইকেট। কিন্তু এত রান তুলেও হারতে হল দক্ষিণ আফ্রিকাকে।

ব্যাট হাতে প্রায় একাই ম্যাচ জিতিয়ে দিলেন হেড। ওপেনার ম্যাথু শর্ট প্রথম বলেই আউট হয়ে গিয়েছিলেন। কিন্তু তাঁর সঙ্গী হেড দলকে জয়ের দোরগোড়ায় পৌঁছে দিয়ে, তবেই মাঠ ছাড়েন। অধিনায়ক মার্শ করেন ১৫ রান। প্যাট কামিন্স না থাকায় তিনি নেতৃত্ব দিচ্ছেন। জস ইংলিশ করেন ২২ বলে ৪২ রান। যদিও শেষ পর্যন্ত ক্রিজে থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন মার্কাস স্টোইনিস। ২১ বলে ৩৭ রান করেন তিনি। পাঁচ উইকেট হাতে নিয়ে ম্যাচ জেতে অস্ট্রেলিয়া।

প্রথম টি-টোয়েন্টিতে ১১১ রানে জেতার পর দ্বিতীয় ম্যাচেও দাপট দেখিয়েছিল অস্ট্রেলিয়া। আগের ম্যাচে তনবির সঙ্ঘার জায়গায় অ্যাডাম জাম্পাকে দলে নেওয়া হয়েছিল। সুস্থ হয়ে দলে ফিরেছিলেন তিনি। স্পেন্সার জনসনের জায়গায় জেসন বেহরেনডর্ফকে দলে নেওয়া হয়েছিল। তাতে যদিও দলের খেলায় পরিবর্তন হয়নি। প্রথম ম্যাচের মতোই দাপট দেখান মার্শেরা। দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে প্রথমে বল করার সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকার টেম্বা বাভুমার ১৭ বলে ৩৫ রানে শুরুটা ভালই করেছিল তারা। কিন্তু তিনি আউট হতেই ভেঙে পড়ে প্রোটিয়াদের ব্যাটিং। ৩৬ রানে এক উইকেট থেকে হয়ে যায় ৪৬ রানে চার উইকেট। তার পরেও যে ২০ ওভারে ১৬৪ রান উঠেছে, সেটার পিছনে কৃতিত্ব রয়েছে ট্রিস্টিয়ান স্টাবস এবং এডেন মার্করাম।

৭ সেপ্টেম্বর থেকে শুরু হবে এক দিনের সিরিজ়। পাঁচটি এক দিনের ম্যাচ খেলবে দুই দল। বিশ্বকাপের আগে সেই সিরিজ়ে নিজেদের পরীক্ষা করে নেওয়ার সুযোগ পাবে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Australia South Africa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE