Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
David Warner

ওয়ার্নারকে অধিনায়ক করতেই কি শাস্তি মকুবের পথ তৈরি করল ক্রিকেট অস্ট্রেলিয়া?

ফিঞ্চ এক দিনের ক্রিকেট থেকে অবসর নেওয়ায় তৈরি হয় জটিলতা। নতুন অধিনায়ক বাছতে সমস্যায় পড়ে ক্রিকেট অস্ট্রেলিয়া। ওয়ার্নার, স্মিথদের উপর নেতৃত্ব থেকে নির্বাসন প্রত্যাহারের দাবি তীব্র হয়।

অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেতে পারেন ওয়ার্নার।

অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেতে পারেন ওয়ার্নার। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২২ ১৭:৫০
Share: Save:

নেতৃত্ব থেকে নির্বাসনের মেঘ কাটতে চলেছে ডেভিড ওয়ার্নারের উপর থেকে। আগামী ডিসেম্বরে বিগ ব্যাশ লিগেই তাঁকে নেতৃত্ব দিতে দেখা যেতে পারে। দেশের অধিনায়কত্ব করার দরজাও খুলতে পারে ওয়ার্নারের সামনে।

২০১৮ আন্তর্জাতিক ক্রিকেটে বল বিকৃতির অভিযোগে নির্বাসিত হয়েছিলেন ওয়ার্নার। ক্রিকেট জীবনে তিনি কখনও নেতৃত্ব দিতে পারবেন না বলে সিদ্ধান্ত নেয় ক্রিকেট অস্ট্রেলিয়া। তার পর থেকে কখনও অস্ট্রেলিয়ায় কোনও ধরনের ক্রিকেটেই নেতৃত্ব দেওয়ার সুযোগ পাননি ওয়ার্নার। যদিও অন্য দেশের টি-টোয়েন্টি প্রতিযোগিতাগুলিতে নেতৃত্ব দিয়েছেন।

ক্রিকেট অস্ট্রেলিয়া শনিবার এক বিবৃতিতে জানিয়েছে, ‘ক্রিকেট অস্ট্রেলিয়ার বোর্ডের বৈঠক হয়েছে। দীর্ঘ মেয়াদী নিষেধাজ্ঞা বা নির্বাসনের ক্ষেত্রে আচরণবিধির সম্ভাব্য সংশোধনী নিয়ে আলোচনা হয়েছে।’ জানানো হয়েছে, শাস্তি প্রাপ্ত কোনও ব্যক্তি নির্দিষ্ট সময় পর শাস্তি মকুবের আবেদন করতে পারবেন বলে সংশোধনী আনা হচ্ছে। ক্রিকেট অস্ট্রেলিয়ার এখনকার নিয়ম আনুযায়ী, শাস্তি প্রাপ্ত কেউ শাস্তি মকুবের আবেদনই করতে পারেন না। দীর্ঘমেয়াদি শাস্তি বা নিষেধাজ্ঞার ক্ষেত্রে শাস্তি মকুবের আবেদন বিবেচনা করবেন ক্রিকেট অস্ট্রেলিয়ার আচরণবিধি সংস্ক্রান্ত কমিশনার। তিনি কাজ করবেন স্বাধীন ভাবে। এই সংশোধনী অনুযায়ী শাস্তি প্রত্যাহারের জন্য ওয়ার্নারকে ক্রিকেট অস্ট্রেলিয়ার আচরণবিধি কমিশনারের কাছে আবেদন করতে হবে।

অ্যারন ফিঞ্চ এক দিনের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন কিছু দিন আগে। এর পর কে এক দিনের ক্রিকেটে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেবেন, তা নিয়ে জল্পনা চলছিল। যোগ্য নেতার খোঁজ করতে গিয়ে সমস্যায় পড়েন ক্রিকেট অস্ট্রেলিয়ার কর্তারা। কারণ বল বিকৃতির শাস্তি হিসাবে স্টিভ স্মিথ এবং ওয়ার্নারকে নেতৃত্ব থেকে আজীবন নির্বাসন দেয় অস্ট্রেলিয়ার ক্রিকেট নিয়ামক সংস্থা। এই সুযোগে সে দেশের ক্রিকেট মহলের একাংশ তাঁদের নির্বাসন প্রত্যাহারের দাবিতে সরব হয়। প্রথমে সুর নরম করতে না চাইলেও ক্রমাগত চাপের মুখে অবশেষে ওয়ার্নারদের নির্বাসনমুক্তির উপায় বের করলেন অস্ট্রেলিয়ার ক্রিকেট কর্তারা।

বিগ ব্যাশ লিগে সিডনি থান্ডারের হয়ে খেলবেন ওয়ার্নার। চলতি বছরেই তাঁর সঙ্গে ১০ বছরের চুক্তি করেছে সিডনি থান্ডার। শাস্তি উঠে গেলে আগামী ডিসেম্বরে সিডনি থান্ডারকে নেতৃত্ব দিতে পারেন ওয়ার্নার। আগামী দিনে নেতৃত্ব দিতে পারবেন অস্ট্রেলিয়াকেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE