Advertisement
২৫ এপ্রিল ২০২৪
ICC Test Championship

অ্যাশেজ নয়, অস্ট্রেলিয়া শিবিরে বেশি গুরুত্ব পাচ্ছে ভারতের বিরুদ্ধে টেস্ট বিশ্বকাপ ফাইনাল

টেস্ট বিশ্বকাপ ফাইনালের কয়েক দিন পরেই শুরু অ্যাশেজ সিরিজ। গত ২২ বছর ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ জিততে পারেনি অস্ট্রেলিয়া। তবু লায়নরা বেশি গুরুত্ব দিচ্ছেন ভারতের বিরুদ্ধে ম্যাচকে।

picture of Australian cricket team

অ্যাশেজের থেকে অস্ট্রেলীয়রা বেশি গুরুত্ব দিচ্ছেন ভারতের বিরুদ্ধে টেস্ট বিশ্বকাপ ফাইনালকে। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ জুন ২০২৩ ১৬:১৯
Share: Save:

আইসিসি টেস্ট বিশ্বচ্যাম্পিয়নশিপ ফাইনালের পরেই রয়েছে অ্যাশেজ সিরিজ়। ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার অ্যাশেজের লড়াই মানেই বাড়তি উদ্দীপনা। দু’দেশের ক্রিকেটাররাই অ্যাশেজ সিরিজ়কে সব থেকে বেশি গুরুত্ব দেন। শুধু ক্রিকেটীয় শ্রেষ্ঠত্ব নয়, এই সিরিজ় তাঁদের কাছে সম্মানের লড়াই। তবু অ্যাশেজের গুরুত্ব কি কমেছে অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের কাছে? ভারতের বিরুদ্ধে টেস্ট বিশ্বকাপ ফাইনালের আগে এমন প্রশ্ন উঠছে নাথান লায়নের বক্তব্য ঘিরে।

অ্যাশেজ নয়, অস্ট্রেলিয়ার অভিজ্ঞ স্পিনারের কাছে বেশি গুরুত্ব পাচ্ছে ভারতের বিরুদ্ধে টেস্ট বিশ্বকাপ ফাইনাল। লায়নের মতে, এই একটি টেস্টই তাঁদের কাছে ‘গ্র্যান্ড ফাইনাল’। গত ২২ বছর ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ সিরিজ় জিততে পারেনি অস্ট্রেলিয়া। তবু লায়ন এগিয়ে রাখছেন ভারতের বিরুদ্ধে টেস্টকে।

টেস্ট বিশ্বকাপ ফাইনাল শেষ হতে পারে ১১ জুন। ইংল্যান্ড-অস্ট্রেলিয়া অ্যাশেজ সিরিজ় শুরু ১৬ জুন থেকে। লায়ন বলেছেন, ‘‘আমরা ইংল্যান্ডে এসেছি। অবশ্যই অ্যাশেজ খেলব। তার আগে একটা বড় ম্যাচ খেলতে হবে আমাদের। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল আমাদের কাছে গ্র্যান্ড ফাইনালের সমান। ভারতের বিরুদ্ধে এই ম্যাচের জন্য এখন প্রস্তুতি নিচ্ছি আমরা। কারণ এই ম্যাচ দিয়েই আমরা নতুন মরসুম শুরু করতে চলেছি।’’

লায়নের মতে, অ্যাশেজের থেকে কঠিন হতে পারে বিরাট কোহলি, রোহিত শর্মাদের বিরুদ্ধে লড়াই। অভিজ্ঞ অফস্পিনার বলেছেন, ‘‘ফাইনাল পর্যন্ত পৌঁছতে পেরে আমরা সবাই খুশি। এই ম্যাচের জন্য পরিকল্পনা করছি এখন। নিজেদের অবস্থান বুঝতে পারছি। এমন একটা ফাইনাল খেলার সুযোগ পাওয়াই দারুণ উত্তেজনার। চারদিকে নানা রকম ব্যাপার চলছে। মনে হচ্ছে বেশ কঠিন লড়াই হবে।’’

অ্যাশেজের কি তা হলে কোনও গুরুত্ব নেই? লায়ন বলেছেন, ‘‘জানি অস্ট্রেলিয়ার ক্রিকেটপ্রেমীরা অ্যাশেজের দিকে তাকিয়ে রয়েছেন। তাঁদের প্রত্যাশা স্বাভাবিক। ক্রিকেটপ্রেমীদের তার আগের ম্যাচটা নিয়েও উত্তেজনা অনুভব করা উচিত।’’ টেস্ট বিশ্বকাপ ফাইনাল এবং অ্যাশেজ সিরিজ়ের মাঝে কোনও অনুশীলন ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে না অস্ট্রেলিয়া। তা নিয়ে চিন্তিত নন লায়ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE