Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Aaron Finch

অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়কের আন্তর্জাতিক ক্রিকেট থেকে হঠাৎ অবসর

এক দিনের ক্রিকেট থেকে গত বছর অবসর নিয়েছিলেন। এ বার টি-টোয়েন্টি থেকেও বিদায় নিলেন। তবে বিগ ব্যাশ লিগে ফিঞ্চ খেলবেন বলেই মনে করা হচ্ছে।

Aaron Finch retired from International cricket

২০১১ সালে অস্ট্রেলিয়ার হয়ে অভিষেক হয় ফিঞ্চের। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ১০:১৩
Share: Save:

আন্তর্জাতিক ক্রিকেটকে হঠাৎ বিদায় জানালেন অ্যারন ফিঞ্চ। ২০২১ সালে তাঁর নেতৃত্বেই টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল অস্ট্রেলিয়া। সেই ফিঞ্চকে অস্ট্রেলিয়ার জার্সিতে আর খেলতে দেখা যাবে না। টেস্ট ক্রিকেটে সুযোগ পান না ফিঞ্চ। এক দিনের ক্রিকেট থেকে গত বছর অবসর নিয়েছিলেন। এ বার টি-টোয়েন্টি থেকেও বিদায় নিলেন। তবে বিগ ব্যাশ লিগে ফিঞ্চ খেলবেন বলেই মনে করা হচ্ছে। খেলতে পারেন আইপিএলেও।

পরের টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ সালে। ফিঞ্চ মনে করেন, তার আগে নতুন অধিনায়ককে সময় দেওয়া উচিত। এত দিন তিনিই ছিলেন টি-টোয়েন্টি ক্রিকেটে অস্ট্রেলিয়ার অধিনায়ক। ফিঞ্চ অবসর নেওয়ায় এ বার নতুন অধিনায়ক খুঁজতে হবে অস্ট্রেলিয়াকে। ফিঞ্চ বলেন, “অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দলের অধিনায়ক যে হবে তাকে সময় দিতে হবে। নতুন ওপেনার প্রয়োজন দলে। তারও সময় প্রয়োজন। আগামী ১৮ মাসের মধ্যে গুছিয়ে নিতে হবে দলটাকে। আমি খুব ভাগ্যবান যে ১২ বছর ধরে খেলতে পেরেছি। আমার মনে হয় এটাই সেরা সময় সরে যাওয়ার।”

২০১১ সালে অস্ট্রেলিয়ার হয়ে অভিষেক হয় ফিঞ্চের। ১২ বছরে ১০৩টি টি-টোয়েন্টি, ১৪৬টি এক দিনের ম্যাচ খেলেছেন তিনি। টেস্ট খেলেছেন মাত্র ৫টি। আন্তর্জাতিক ক্রিকেটে ১৯টি শতরান রয়েছে তাঁর। এর মধ্যে টি-টোয়েন্টি ক্রিকেটে দু’টি শতরান করেন ফিঞ্চ। তিনি শেষ টেস্ট খেলেন ২০১৮ সালে। ভারতের বিরুদ্ধে বক্সিং ডে টেস্ট খেলেন তিনি। গত বছর সেপ্টেম্বরে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে খেলে এক দিনের ক্রিকেট থেকে অবসর নেন ফিঞ্চ। শেষ টি-টোয়েন্টি খেলেছেন আয়ারল্যান্ডের বিরুদ্ধে অক্টোবর মাসে।

২০১৯ সালে এক দিনের বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে সেমিফাইনালে তুলেছিলেন অধিনায়ক ফিঞ্চ। ২০২১ সালে তাঁর নেতৃত্বেই প্রথম বার টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে অস্ট্রেলিয়া। যদিও ২০২২ সালে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় তারা।

আইপিএলে নিয়মিত খেলেছেন ফিঞ্চ। ন’টি দলের হয়ে খেলার অভিজ্ঞতা রয়েছে তাঁর। ৯২টি ম্যাচে তিনি করেন ২০৯১ রান। শেষ বার তিনি খেলেছিলেন কলকাতা নাইট রাইডার্সের হয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aaron Finch Cricket Australia ICC T20 World Cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE