Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Bangladesh Cricket

শাকিব শূন্য হলেও বাংলাদেশ ২-০! টি-টোয়েন্টি সিরিজ়ে হারাল বিশ্বসেরা ইংল্যান্ডকে

দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচেও ইংল্যান্ডের ইনিংসে ধস নামল। ম্যাচ জিতে নিলেন শাকিবরা। এক ম্যাচ বাকি থাকতেই বিশ্বচ্যাম্পিয়নদের বিরুদ্ধে সিরিজ় জয় নিশ্চিত করল বাংলাদেশ।

picture of Bangladesh Cricket team

ইংল্যান্ডকে হারানোর উচ্ছ্বাস শাকিব এবং লিটনের। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ মার্চ ২০২৩ ১৮:৪৯
Share: Save:

দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে ইংল্যান্ডকে ৪ উইকেটে হারিয়ে দিলেন শাকিব আল হাসানরা। রবিবার প্রথমে ব্যাট করে জস বাটলারের দল করে ১১৭ রান। জবাবে ১৮.৫ ওভারে ৬ উইকেট ১২০ রান করলেন শাকিবরা। পর পর দু’ম্যাচ জেতায় তিন ম্যাচের সিরিজ় জয় নিশ্চিত করল বাংলাদেশ।

বাংলাদেশের কাছে সাদা বলের ক্রিকেটে টানা তিনটি ম্যাচ হারল ইংল্যান্ড। এক দিনের এবং টি-টোয়েন্টি— দু’ধরনের ক্রিকেটেই বিশ্বচ্যাম্পিয়নদের বাংলাদেশের মাটিতে চেনা ছন্দে দেখা যাচ্ছে না। দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে টস জিতে ইংল্যান্ডকে প্রথমে ব্যাট করতে পাঠান শাকিব। বাংলাদেশের বোলিং আক্রমণের সামনে একরকম ধস নামল সফরকারীদের ইনিংসে। ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ রান বেন ডাকেটের ২৮ বলে ২৮। ২টি চার মারেন তিনি। ওপেনার ফিল সল্টের ব্যাট থেকে এল ১৯ বলে ২৫ রানের ইনিংস। ৩টি চার এবং ১টি ছয় মারেন ডাকেন। প্রথম থেকেই ধারাবাহিক ব্যবধানে উইকেট হারান বাটলাররা। প্রথম টি-টোয়েন্টি ম্যাচে দলের ইনিংসের হাল ধরা অধিনায়ক বাটলারও (৪) এই ম্যাচে ব্যর্থ হলেন। দু’অঙ্কের রান করলেন ইংল্যান্ডের মাত্র পাঁচ জন ব্যাটার। মঈন আলি (১৫), স্যাম কারেন (১২) এবং রেহান আহমেদ (১১) রান ছাড়া কেউই উইকেটে দাঁড়াতেই পারলেন না।

বাংলাদেশের সফলতম বোলার মেহদি হাসান মিরাজ। তিনি ৪ উইকেট নিলেন ১২ রান খরচ করে। অধিনায়ক শাকিবের ১৩ রানে ১ উইকেট। হাসান মেহমুদ ১০ দিয়ে ১ উইকেট পেলেন। ১টি করে উইকেট পেয়েছেন তাসকিন আহমেদ এবং মুস্তাফিজুর রহমানও।

জয়ের লক্ষ্য হিসাবে ১১৮ রান টি-টোয়েন্টি ক্রিকেটে বড় নয়। তবু বাংলাদেশকে জয়ের জন্য অপেক্ষা করতে হল ১৯তম ওভারের পঞ্চম বল পর্যন্ত। ব্যর্থ হলেন দুই ওপেনার লিটন দাস (৯) এবং রনি তালুকদার (৯)। তবে তিন নম্বরে নামা নাজমুল হোসেন শান্ত উইকেটের এক দিক ধরে রেখেছিলেন শেষ পর্যন্ত। মূলত তাঁর ব্যাটিংয়ের কাছেই হারল ইংল্যান্ড। শেষ পর্যন্ত তিনি ৪৭ বলে ৪৬ রান করে অপরাজিত থাকেন। তাঁর ব্যাট থেকে এল ৩টি শতরান। তাঁকে কিছুটা সাহায্য করলেন তৌহিদ হৃদয় এবং মেহেদি হাসান মিরাজ। তৌহিদ ২টি চারের সাহায্যে করলেন ১৮ বলে ১৭ রান। মিরাজের ব্যাট থেকে এল ১৬ বলে ২০ রানের ইনিংস। ২টি ছক্কা মারেন তিনি। রান পেলেন না শাকিব (শূন্য)। নাজমুলের সঙ্গে শেষ পর্যন্ত ২২ গজে ছিলেন তাসকিন (অপরাজিত ৮)।

ইংল্যান্ডের সফলতম বোলার জোফ্রা আর্চার ১৩ রান দিয়ে ৩ উইকেট নিলেন। ১টি করে উইকেট পেলেন কারেন, মঈন এবং রেহান। বাংলাদেশ রবিবার ৪ উইকেটে জেতায় এক ম্যাচ বাকি থাকতেই টি-টোয়েন্টি সিরিজ় হেরে গেল বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bangladesh Cricket England T20I Shakib Al Hasan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE