Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Shakib Al Hasan

ভারতে বিশ্বকাপ খেলতে এসে বলই দেখতে পাচ্ছিলেন না শাকিব, কেন? ব্যাখ্যা বাংলাদেশের ক্রিকেটারের

ভারতের মাটিতে এক দিনের বিশ্বকাপ শেষ হয়ে গিয়েছে ১৯ নভেম্বর। বিশ্বকাপে ব্যর্থতার এত দিন পরে হঠাৎ মুখ খুললেন শাকিব আল হাসান। কী বললেন বাংলাদেশের তৎকালীন অধিনায়ক?

cricket

শাকিব আল হাসান। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২৩ ১৭:২৫
Share: Save:

বিশ্বকাপ শুরুর আগে অনেক আশা থাকলেও প্রতিযোগিতার অর্ধেক শেষ হওয়ার আগেই আশাহত হয়েছেন বাংলাদেশের ক্রিকেটারেরা। বিশ্বকাপে ব্যর্থ হয়েছে বাংলাদেশ। সেই প্রতিযোগিতা শেষ হয়ে গিয়েছে ১৯ নভেম্বর। তার এত দিন পরে হঠাৎ মুখ খুললেন বিশ্বকাপে বাংলাদেশের অধিনায়ক শাকিব আল হাসান। জানালেন, বিশ্বকাপে খেলার সময় বলই দেখতে পাচ্ছিলেন না তিনি।

একটি ক্রিকেট ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে শাকিব বলেন, ‘‘বল দেখতে খুব সমস্যা হচ্ছিল। এমন না যে একটা বা দুটো ম্যাচে হচ্ছিল, গোটা বিশ্বকাপ জুড়ে এই সমস্যা হয়েছে। বিশ্বকাপ চলাকালীন এক জন চিকিৎসকের কাছেও গিয়েছিলাম। তিনি জানান, আমার চোখের কর্নিয়া বা রেটিনাতে জল জমছে। আমাকে ড্রপ দেন। মানসিক চাপ কমানোরও পরামর্শ দেন। আমি বুঝতে পারিনি কেন আমাকে সে কথা বলেছিলেন তিনি।’’

বিশ্বকাপের পরে অবশ্য চোখের সমস্যা ঠিক হয়ে গিয়েছে শাকিবের। সে কথাও জানিয়েছেন তিনি। শাকিব বলেন, ‘‘বিশ্বকাপের পরে যখন আমেরিকা গেলাম তখন কোনও সমস্যা হচ্ছিল না। আমি চিকিৎসককে সে কথা জানাই। তিনি বলেন, এখন আর কোনও মানসিক চাপ নেই। সেই কারণে চোখের সমস্যা হচ্ছে না।’’ শাকিবের এই কথা থেকে পরিষ্কার, বিশ্বকাপ চলাকালীন প্রচণ্ড চাপ নিয়ে নিয়েছিলেন তিনি। সেই কারণেই সমস্যা হচ্ছিল তাঁর।

বিশ্বকাপ শুরু হওয়ার আগেই বিতর্ক শুরু হয় বাংলাদেশ ক্রিকেটে। তামিম ইকবালকে না নেওয়ায় শাকিবের সমালোচনা করেন অনেকে। প্রতিযোগিতায় তার প্রতিফলন হয়। নেদারল্যান্ডসের মতো দলের কাছেও হারে বাংলাদেশ। একটা সময় দেখে মনে হচ্ছিল, চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার যোগ্যতা অর্জন করতে পারবে না বাংলাদেশ। শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে সেই যোগ্যতা পান শাকিবেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE