Advertisement
০২ মে ২০২৪
Bangladesh Cricket Board

আইপিএল না খেলার পুরস্কার, ভারতের কোটিপতি লিগে না খেলেও আর্থিক লাভ শাকিব, লিটনদের

শাকিব এবং লিটন কলকাতা নাইট রাইডার্স দলে ছিলেন। এর মধ্যে শাকিব খেলতেই আসেননি ভারতে। লিটন এলেও একটি ম্যাচ খেলেই ফিরে যান। তার জন্য পুরস্কার দেওয়া হল তাঁদের।

Shakib Al Hasan

শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ১১:৩১
Share: Save:

বাংলাদেশের তিন ক্রিকেটার আইপিএলের থেকে বেশি সময় দিয়েছিলেন দেশের ক্রিকেটে। তার জন্য পুরস্কার পেলেন তাঁরা। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) তরফে আর্থিক পুরস্কার দেওয়া হল শাকিব আল হাসান, লিটন দাস এবং তাসকিন আহমেদকে।

শাকিব এবং লিটন কলকাতা নাইট রাইডার্স দলে ছিলেন। এর মধ্যে শাকিব খেলতেই আসেননি ভারতে। লিটন এলেও একটি ম্যাচ খেলেই ফিরে যান। তাসকিন নিলামে অবিক্রিত ছিলেন। কিন্তু বিসিবির তরফে জানানো হয়েছে যে, পরে কোনও দল থেকে তাঁকে ডাকা হয়েছিল পরিবর্ত হিসাবে যোগ দেওয়ার জন্য। তাসকিন সেই ডাকে সাড়া দেননি। বিসিবি-র সিইও জালাল ইউনাস বলেন, “আমাদের তরফে এটা সামান্য একটা পুরস্কার। শাকিবেরা আমাদের কাছে কোনও টাকা চায়নি। আমরা চেয়েছি আইপিএল খেলতে না গিয়ে যে আর্থিক লাভ থেকে ওরা বঞ্চিত থেকেছে, সেটা কিছুটা মিটিয়ে দিতে। হয়তো পুরোপুরি মেটাতে পারব না। কিছুটা মিটিয়ে দেওয়ার চেষ্টা করল বোর্ড।”

আইপিএলের সময় আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজ় ছিল বাংলাদেশের। সেখানে খেলার জন্য আইপিএলে দেরি করে যোগ দেন লিটন। আবার কয়েক দিনের মধ্যেই দেশে ফিরে গিয়েছিলেন। সেই সময় জানিয়েছিলেন পারিবারিক কারণে দেশে ফিরে যাচ্ছেন তিনি। পরে বাংলাদেশের হয়ে আয়ারল্যান্ডে খেলতে যান। শাকিব আইপিএল শুরুর আগেই জানিয়ে দিয়েছিলেন তিনি আসবেন না। তাঁর পরিবর্ত ক্রিকেটার নিয়ে নেয় কেকেআর। জালাল বলেন, “আমরা মনে করি দেশের হয়ে খেলাটাকেই প্রাধান্য দেওয়া উচিত।”

রোহিত শর্মা, বিরাট কোহলিদের অন্য দেশের লিগে খেলার উপর নিষেধাজ্ঞা রয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের। বাংলাদেশ বোর্ডও কি ভবিষ্যতে তেমন কিছু করতে পারে? ইঙ্গিত রয়েছে জালালের কথায়। তিনি বলেন, “ক্রিকেটারদের ভাল রাখাটা আমাদের দায়িত্ব। আগামী দিনে বোর্ড সেটা নিয়েও সিদ্ধান্ত নিতে পারে। ধাপে ধাপে সেই সিদ্ধান্ত হবে।”

আফগানিস্তানের বিরুদ্ধে এক দিনের সিরিজ় খেলবে বাংলাদেশ। বুধবার থেকে শুরু সেই সিরিজ়। তিনটি এক দিনের ম্যাচ এবং দু’টি টি-টোয়েন্টি খেলবে তারা। বিশ্বকাপের আগে এই সিরিজ় দুই দলের প্রস্তুতিতে সাহায্য করবে বলে মনে করা হচ্ছে। একটি টেস্টও খেলেছে তারা। সেই ম্যাচ বাংলাদেশ জিতেছে ৫৪৬ রানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE