Advertisement
২৩ মে ২০২৪
Tamim Iqbal

বাংলাদেশের নেতৃত্ব ছাড়লেন তামিম, পিঠের চোটের জন্য খেলবেন না এশিয়া কাপেও

এখনও পিঠের চোটে ভুগছেন তামিম। বিশ্বকাপের আগে নিজের উপর তাই চাপ বাড়াতে চাইছেন না। আশা করছেন এশিয়া কাপের পর নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে এক দিনের সিরিজ় থেকে আবার খেলতে পারবেন।

picture of Tamim Iqbal

তামিম ইকবাল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৩ ১৫:০০
Share: Save:

বাংলাদেশের এক দিনের দলের নেতৃত্বে ইস্তফা দিলেন তামিম ইকবাল। পিঠের চোট এখনও ঠিক না হওয়ায় তিনি সরে দাঁড়িয়েছেন আসন্ন এশিয়া কাপ থেকেও। আশা করা হচ্ছে, আগামী এক দিনের বিশ্বকাপে তামিম খেলতে পারবেন।

পিঠের চোটের চিকিৎসার জন্য কিছু দিন আগে লন্ডন গিয়েছিলেন তামিম। চিকিৎসকের পরামর্শ নিয়ে দেশে ফেরার পর জাতীয় দলের নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন এবং ক্রিকেট অপারেশন চেয়ারম্যান জালাল ইউনুসের সঙ্গে বৈঠকে নেতৃত্ব ছাড়ার ইচ্ছা প্রকাশ করেছেন তামিম। বৃহস্পতিবার রাতে বোর্ড সভাপতির বাড়িতে যান তামিম। সেখানে দুই কর্তাকে বলেছেন, এক দিনের বিশ্বকাপের আগে নিজের উপর চাপ বাড়াতে চান না। পরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তামিম বলেছেন, ‘‘এক দিনের দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়াচ্ছি। এক জন ক্রিকেটার হিসাবে খেলা চালিয়ে যেতে চাই। সুযোগ পেলে দেশের জন্য নিজের সেরাটা উজাড় করে দেব।’’ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানিয়েই এক দিনের দলের নেতৃত্বে ইস্তফা দিচ্ছেন বলে জানিয়েছেন তামিম। তিনি আরও বলেছেন, ‘‘আমরা আলোচনা করেছি। আগেও আমার সমস্যার কথা জানিয়েছিলাম। এই অবস্থায় অধিনায়ক থাকলে স্বার্থপরের মতো কাজ হত। আমি সব সময় দলকে এগিয়ে রাখি।’’ কেমন আছে এখন আপনার পিঠের চোট? ৩৪ বছরের বাঁহাতি ব্যাটার বলেছেন, ‘‘চোটটা সমস্যা। গত ২৮ জুলাই একটা ইঞ্জেকশন নিয়েছি। হয় ওষুধটা দারুণ কাজ করবে। না হলে করবে না। এই পরিস্থিতিতে নেতৃত্ব ছেড়ে দেওয়াই সম্ভবত সেরা সিদ্ধান্ত।’’

এশিয়া কাপের আগে পিঠের চোট ঠিক হওয়ার ব্যাপারে নিশ্চিত নন তামিম। তাই এই প্রতিযোগিতা থেকেও নিজেকে সরিয়ে নিয়েছেন। তাঁর আশা, বিশ্বকাপের আগে দেশের মাটিতে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের এক দিনের সিরিজ়ে খেলতে পারবেন। ২১ থেকে ২৬ সেপ্টেম্বরের মধ্যে বাংলাদেশ-নিউ জ়িল্যান্ডের তিনটি ম্যাচ হবে। অগস্টের শেষ থেকে তামিম অনুশীলন শুরু করতে পারেন।

তামিমের অনুপস্থিতিতে বাংলাদেশকে এক দিনের ক্রিকেটে নেতৃত্ব দিচ্ছিলেন সহ-অধিনায়ক লিটন দাস। তিনিই কি এশিয়া কাপ এবং বিশ্বকাপে নেতৃত্ব দেবেন? এই প্রশ্নের উত্তরে বাংলাদেশের বোর্ড সভাপতি বলেছেন, ‘‘নতুন অধিনায়ক কে হবে, তা নিয়ে আমাদের আলোচনা করতে হবে। তামিম শুধু চোটের জন্য খেলতে না পারলে লিটন নেতৃত্ব দিত সহ-অধিনায়ক হিসাবে। কিন্তু এখন আমাদের এক দিনের দলের স্থায়ী অধিনায়ক বেছে নিতে হবে। এই পরিস্থিতিতে সংশ্লিষ্ট সকলের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নিতে হবে।’’

এর আগে ঘরের মাঠে চোট নিয়ে আফগানিস্তানের বিরুদ্ধে এক দিনের ম্যাচ খেলতে নামায় সমালোচনার মুখে পড়েছিলেন তামিম। সিরিজ়ের মাঝেই সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছিলেন। তার পরের দিনই তামিমকে ডেকে পাঠিয়েছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। হাসিনার অনুরোধে অবসর প্রত্যাহার করেছিলেন তামিম। পিঠের চোটের জন্য কিছু দিন ক্রিকেট থেকে দূরে থাকার কথা জানিয়েছিলেন। সেই চোটই এখনও পুরোপুরি না সারায় নেতৃত্ব ছাড়লেন তামিম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE