Advertisement
২৭ জানুয়ারি ২০২৩
Shakib Al Hasan

রোহিত, কোহলিদের সামলানোর প্রস্তুতি নিতে আবু ধাবি যাচ্ছেন শাকিব, মুস্তাফিজুররা

বিদেশের প্রতিযোগিতায় খেলার জন্য চার ক্রিকেটারকে অনুমতি দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তাতে ভারতের বিরুদ্ধে সিরিজ়ের প্রস্তুতি ভাল হবে বলে মনে করছেন বোর্ড কর্তারা।

আবু ধাবিতে ১০ ওভারের প্রতিযোগিতায় খেলবেন সাকিব।

আবু ধাবিতে ১০ ওভারের প্রতিযোগিতায় খেলবেন সাকিব। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২২ ১৭:৩১
Share: Save:

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের ব্যর্থতার অন্যতম কারণ হিসাবে উঠে এসেছে দুর্বল ঘরোয়া ক্রিকেট। তার পরেও দেশের সেরা ক্রিকেটাররা চলে যাচ্ছেন বিদেশে খেলতে। আধিনায়ক শাকিব আল হাসান, উইকেট রক্ষক নুরুল হাসান এবং জোরে বোলার মুস্তাফিজুর রহমান ঘরোয়া ক্রিকেটের আসন্ন প্রতিযোগিতায় খেলবেন না।

Advertisement

শাকিব, নুরুল, মু্স্তাফিজুররা যাচ্ছেন আবু ধাবিতে টি১০ প্রতিযোগিতায় খেলতে। ভারতের বিরুদ্ধে সিরিজ়ের জন্য প্রস্তুতি নেওয়াই লক্ষ্য শাকিবদের। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ক্রিকেট অপারেশন কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেছেন, ‘‘শাকিব, নুরুল এবং মুস্তাফিজুর আবুধাবিতে একটি প্রতিযোগিতা খেলতে যাচ্ছে। তাই ওরা বাংলাদেশ ক্রিকেট লিগের এক দিনের লিগে খেলবে না।’’ আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক না হওয়া জোরে বোলার মৃত্যুঞ্জয় চৌধুরীও যাচ্ছেন আবু ধাবির ১০ ওভারের প্রতিযোগিতায় খেলতে। আবু ধাবিতে প্রতিযোগিতা চলবে ২৩ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত। অন্য দিকে, বাংলাদেশ ক্রিকেট লিগের এক দিনের প্রতিযোগিতা হবে ২০ নভেম্বর থেকে ২৭ নভেম্বর পর্যন্ত।

ডিসেম্বরে বাংলাদেশ সফরে যাবে ভারতীয় ক্রিকেট দল। রোহিত শর্মা, বিরাট কোহলি-সহ পূর্ণ শক্তির দল পাঠাচ্ছে ভারত। দু’টি টেস্ট এবং তিনটি এক দিনের ম্যাচ খেলার কথা ভারত এবং বাংলাদেশের। সেই সিরিজ়ের প্রস্তুতির জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড এক দিনের ঘরোয়া প্রতিযোগিতাকে বিশেষ গুরুত্ব দিচ্ছে। ভারতের বিরুদ্ধে সিরিজ়ের দল ঘোষণার আগে এই প্রতিযোগিতায় দেশের প্রথম সারির সব ক্রিকেটারকে দেখে নিতে চাইছেন তাঁরা। যদিও ইউনুস বলেছেন, ‘‘শাকিবরা ৩০ নভেম্বর দেশে ফিরবে। তার পর ভারতের বিরুদ্ধে সিরিজ়ের জন্য প্রস্ততি নেবে। আমাদের মনে হয়েছে বিদেশের লিগে খেললে সীমিত ওভারের ক্রিকেটের জন্য ওরা বেশি ভাল প্রস্ততি নিতে পারবে। সে জন্যই ওদের আবু ধাবির প্রতিযোগিতায় খেলার অনুমতি দেওয়া হয়েছে।’’

এক দিনের লিগের ফাইনাল-সহ চারটি ম্যাচ হবে ২০, ২২, ২৪ এবং ২৭ নভেম্বর। প্রথমে ঠিক করা হয়েছিল প্রতিযোগিতা শুরু হবে ২৬ নভেম্বর। কিন্তু ভারতীয় ‘এ’ দল ২৫ নভেম্বর বাংলাদেশে পৌছবে দু’টি চার দিনের ম্যাচ খেলতে। তাই এক দিনের প্রতিযোগিতা কয়েক দিন এগিয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এক দিনের প্রতিযোগিতার পর হবে প্রথম শ্রেণির ক্রিকেট। বোর্ড কর্তারা চান দেশের প্রথম সারির ক্রিকেটাররা সেই প্রতিযোগিতাতেও খেলুন। কিন্তু তা কতটা সম্ভব হবে, তা নিয়ে সন্দেহ থাকছেই। কারণ, সে সময় একই সঙ্গে চলবে বাংলাদেশের আন্তর্জাতিক সূচি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.