Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Virat Kohli

BCCI: তিনটি কারণে এখনই কোহলীর বিরুদ্ধে কোনও ব্যবস্থা না-ও নিতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ড

প্রশ্ন, বোর্ড কি কোহলীর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেবে? যদি নেয়, তা হলে কবে? যা জানা যাচ্ছে, দক্ষিণ আফ্রিকা সফরের মাঝে এই সম্ভাবনা কম।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২১ ২২:৫৫
Share: Save:

ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে টেস্ট দলের অধিনায়ক বিরাট কোহলীর সঙ্ঘাত স্পষ্ট হয়ে গিয়েছে। এখন প্রশ্ন, বোর্ড কি কোহলীর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেবে? যদি নেয়, তা হলে কবে?

সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, দক্ষিণ আফ্রিকা সফরের মাঝে এই সম্ভাবনা কম। অধিনায়কত্ব নিয়ে যতই বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের বক্তব্যের বিরোধিতা করুন বিরাট কোহলী, যতই গোটা বিসিসিআই কোহলীর বিরুদ্ধে চলে যাক, বোর্ড দেখে-শুনে পা ফেলতে চাইছে।

জানা যাচ্ছে, বুধবার কোহলীর বিস্ফোরক সাংবাদিক সম্মেলনের পরেই সৌরভ, বোর্ড সচিব জয় শাহ-সহ বিসিসিআই-এর শীর্ষ কর্তারা জুম কলে একটি বৈঠক করেন। সেখানে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নেওয়া হয়, বোর্ডের পক্ষ থেকে এই ইস্যুতে এখনই কোনও সাংবাদিক সম্মেলন করা হবে না, বা বিবৃতি দেওয়া হবে না। সেই কারণেই বৃহস্পতিবার সৌরভকে এই নিয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ‘‘আমরা ব্যাপারটা দেখব। বিষয়টা বোর্ডের উপর ছেড়ে দিন।’’

মূলত তিনটি কারণে বোর্ড এখনই কোনও পদক্ষেপ নেবে না বলে জানা গিয়েছে।

এক, এটা শুধু ভারত অধিনায়ক, বা ভারতীয় বোর্ডের কর্তাদের নয়, বিশ্বের কাছে ভারতীয় ক্রিকেটের সম্মান, ভাবমূর্তির প্রশ্ন। তাই বিদেশ সফরের মাঝপথে বড় পদক্ষেপ নিলে দলের মনোবল নষ্ট হতে পারে। খেলায় তার প্রভাব পড়তে পারে। বোর্ড এখনই এই রাস্তায় যেতে চাইছে না।

দুই, দক্ষিণ আফ্রিকা এখন আর আগের মতো শক্তিশালী নেই। ফলে কোহলীদের জেতার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। বোর্ড কর্তারা মনে করছেন, এক বার কড়া কোনও পদক্ষেপ নেওয়ার পরে দল যদি জিতে যায়, কোহলী যদি সিরিজে দু’-একটি শতরান করে দেন, সেটা বোর্ডের পক্ষেই ব্যুমেরাং হয়ে যাবে। বোর্ড সেই ঝুঁকি নিতে চাইছে না।

তিন, সাধারণত চুক্তিবদ্ধ কোনও ক্রিকেটার বোর্ড বা কর্তাদের বিরুদ্ধে কোনও সমালোচনামূলক মন্তব্য করতে পারেন না। কিন্তু এখানে কোহলীর হাতে অস্ত্র রয়েছে। তিনি নিজে থেকে সাংবাদিক সম্মেলন ডাকেননি, কোনও বিবৃতিও দেননি। বোর্ডেরই ডাকা সাংবাদিক সম্মেলনে তিনি হাজির হয়েছিলেন। তাঁকে যে রকম প্রশ্ন করা হয়েছিল, তিনি তার সে রকম উত্তর দিয়েছিলেন। আইন বা নীতির দিক দিয়েও কোহলীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া কতটা যুক্তিযুক্ত হবে, সেটিও না কি আলোচিত হয়েছে বুধবারের জুম কলে।

ফলে অন্তত দক্ষিণ আফ্রিকা সিরিজ পর্যন্ত কোহলীর বিরুদ্ধে কোনও ব্যবস্থা না নেওয়ার সম্ভাবনাই জোরালো বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli BCCI Jay Shah Sourav Ganguly
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE