Advertisement
১৯ মে ২০২৪
Asian Games

বিশ্বকাপের আগে এশিয়ান গেমসেও খেলবেন রোহিত, কোহলিরা? কী পরিকল্পনা বোর্ডের?

প্রাথমিক ভাবে এশিয়ান গেমসে দল না পাঠানোর কথা বলেছিলেন বিসিসিআই কর্তারা। সেই অবস্থান থেকে সরে এসেছেন তাঁরা। পাঠানো হতে পারে পুরুষ এবং মহিলাদের দু’টি দলই।

picture of virat kohli and Rohit Sharma

(বাঁ দিকে) বিরাট কোহলি এবং রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ জুন ২০২৩ ১৮:৫৯
Share: Save:

আগের সিদ্ধান্ত থেকে সরে আসার কথা ভাবছে ভারতীয় ক্রিকেট বোর্ড। আসন্ন এশিয়ান গেমসে ক্রিকেটেও অংশগ্রহণ করতে পারে ভারত। পুরুষ এবং মহিলা দুই বিভাগেই সোনার পদকের লড়াইয়ে নামতে পারে ভারত।

ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের অনুরোধ প্রথমে ফিরিয়ে দিয়েছিলেন বিসিসিআই কর্তারা। এশিয়ান গেমসে দল পাঠানো নিয়ে আগ্রহ দেখায়নি। দল না পাঠানোর কারণ হিসাবে বলা হয়েছিল এক দিনের বিশ্বকাপের কথা এবং মহিলা দলের পূর্বনির্ধারিত সূচির কথা। খেলার সংখ্যা বাড়িয়ে ক্রিকেটারদের উপর চাপ তৈরি না করার কথা বলেছিলেন বোর্ড কর্তারা। আগের সেই অবস্থান থেকে সরে আসতে পারেন বিসিসিআই কর্তারা। এমনই দাবি একটি সর্বভারতীয় ইংরেজি সংবাদমাধ্যমের।

আসন্ন এশিয়ান গেমসে হবে টি-টোয়েন্টি ক্রিকেট। ভারত অংশগ্রহণ করলে পুরুষ এবং মহিলা— দু’বিভাগেই সোনা জয়ের সম্ভাবনা থাকবে। তবু বিসিসিআইয়ের আগের সিদ্ধান্ত হতাশ করেছিল ক্রীড়াপ্রেমীদের। তবে বোর্ডের নতুন ভাবনা তাঁদের খুশি করবে। বোর্ড সূত্রে খবর, পুরুষ এবং মহিলা দু’বিভাগেই দল পাঠানোর কথা ভাবা হয়েছে। এক দিনের বিশ্বকাপের আগে কি তা হলে রোহিত শর্মা, বিরাট কোহলিদের এশিয়ান গেমসেও খেলতে হবে? না। পুরুষদের দ্বিতীয় দল পাঠানোর কথা ভাবছেন বোর্ড কর্তারা। আইপিএলে সফল তরুণ ক্রিকেটারদের নিয়ে তৈরি করা হতে পারে দল। যাঁদের এক দিনের বিশ্বকাপ খেলার সম্ভাবনা নেই, শুধু সেই ক্রিকেটারদেরই বিবেচনা করা হবে। তবে মহিলাদের সেরা দলই পাঠানো হবে।

চিনের হ্যাংঝোউয়ে এশিয়ান গেমস হবে ২৩ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর পর্যন্ত। আবার ৫ অক্টোবর থেকে শুরু হবে এক দিনের বিশ্বকাপ। স্বাভাবিক ভাবেই রোহিত, কোহলিদের এশিয়ান গেমস খেলতে পাঠানোর কোনও প্রশ্নই নেই। মহিলা জাতীয় দলের সেই সময় কোনও আন্তর্জাতিক সূচি নেই। তাই হরমনপ্রীত কৌর, স্মৃতি মন্ধানাদের পাঠানো হতে পারে এশিয়ান গেমসে। যদিও মহিলা দল পাঠানো নিয়ে কোনও নিশ্চয়তা দেওয়া হয়নি। বোর্ড সূত্রে খবর, ৩০ জুনের মধ্যে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনকে ক্রিকেটারদের নাম পাঠিয়ে দেওয়া হবে।

এর আগে ২০১০ এবং ২০১৪ সালের এশিয়ান গেমসে ক্রিকেট হলেও ভারত অংশগ্রহণ করেনি। এ বারও প্রাথমিক ভাবে দল না পাঠানোর কথা বলে ছিলেন বিসিসিআই কর্তারা। যদিও পরে মত পরিবর্তন করেছেন তাঁরা। এই মত পরিবর্তনের পিছনে কোনও চাপ রয়েছে কি না, তা জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asian Games BCCI Rohit Sharma Virat Kohli
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE