Advertisement
২৮ নভেম্বর ২০২২
Virat Kohli

Virat Kohli: কোন পরিস্থিতিতে নেতৃত্ব ছাড়তে হয়েছিল কোহলীকে, এক বছর পর ব্যাখ্যা বোর্ড কর্তার

গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে কোহলী নেতৃত্ব ছাড়ার কথা ঘোষণা করেন। সেই সিদ্ধান্তে আলোড়ন ওঠে। বোর্ডের কোষাধ্যক্ষ এত দিন পর মুখ খুললেন।

বিরাট কোহলী।

বিরাট কোহলী। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২২ ১৬:২৮
Share: Save:

সব ঠিক থাকলে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে নেতৃত্ব দেওয়ার কথা রোহিত শর্মার। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা এখনও অনেকেই ভুলতে পারেননি। বিশ্বকাপের ঠিক আগেই টি-টোয়েন্টি ফরম্যাটের অধিনায়কত্ব ছাড়ার কথা ঘোষণা করেছিলেন বিরাট কোহলী। সেই সিদ্ধান্তে আলোড়ন পড়ে যায়। এখন কোহলী কোনও ফরম্যাটেই নেতৃত্বে নেই।

Advertisement

প্রায় এক বছর আগের সেই ঘটনা নিয়ে মুখ খুলেছেন বিসিসিআইয়ের কোষাধ্যক্ষ অরুণ ধুমল। বলেছেন, “অধিনায়কত্বের সিদ্ধান্ত ছাড়া একান্তই ওর সিদ্ধান্ত ছিল। ও-ই ঠিক করেছিল আর নেতা থাকতে চায় না। বিরাট ভেবেছিল যে বিশ্বকাপের পরে দায়িত্ব ছাড়লে সবার সুবিধা হবে। পুরো ব্যাপারটাই ওর সিদ্ধান্ত ছিল। আমরা সেটায় অনুমতি দিয়েছি।”

ধুমল যত সহজে কথাগুলি বলেছেন, এক বছর আগে পরিস্থিতি তত সহজ ছিল না। সেই সময় প্রকাশ্যে চলে এসেছিল বোর্ডের সঙ্গে কোহলীর সঙ্ঘাত। কোহলী বলেছিলেন, বোর্ডের কেউ এই সিদ্ধান্ত নিয়ে তাঁর সঙ্গে কথা বলেননি। বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় দাবি করেছিলেন, বোর্ড কর্তারা তাঁর সঙ্গে কথা বলেছেন। বিষয়টি নিয়ে তুমুল বিতর্ক চলে। কোহলী এবং সৌরভ দু’জনেই নিজেদের সিদ্ধান্তে অনড় ছিলেন।

পাশাপাশি, কোহলী কেন বিশ্বকাপের আগে নেতৃত্ব ছাড়ার কথা ঘোষণা করেছিলেন, সেটা নিয়েও চর্চা হয়েছিল। বিশ্বকাপে পাকিস্তানের কাছে হার এবং গ্রুপ পর্ব থেকে ভারত বিদায় নেওয়ার পরে অনেকেই বলেছিলেন, কোহলীর সিদ্ধান্ত নেতিবাচক প্রভাব ফেলেছে বলেই এত খারাপ খেলেছে দল। কোহলী দায়িত্ব ছাড়ার বেশ কিছু দিন পরে নেতা হিসাবে নাম ঘোষণা করা হয় রোহিত শর্মার।

Advertisement

ধুমল এ দিন আরও বলেছেন, কোহলীকে তাঁরা সব সময় মাঠে দেখতে চান। অথচ ভারতের প্রাক্তন অধিনায়ককে ইদানীং মাঠে কমই দেখা যাচ্ছে। একের পর এক সিরিজে বিশ্রাম নিয়ে চলেছেন তিনি। অনেকে আবার বলছেন, বিশ্রামের নামে কোহলী বাদ দিয়েছে বিসিসিআই। সেই আলোচনায় পাত্তা দিতে চাইলেন না ধুমল। বলেছেন, “বিরাট সাধারণ কোনও ক্রিকেটার নয়। ও কিংবদন্তি। ভারতীয় ক্রিকেটে ওর অবদান অনেক। বোর্ড কোহলীকে বাদ দিয়েছে, এটা স্রেফ একটা জল্পনা। সংবাদমাধ্যমে এ রকম খবর বেরোতেই পারে। আমরা সবাই চাই বিরাট দ্রুত রানে ফিরুক। দলে কাকে নেওয়া হবে, সেটা পুরোপুরি নির্বাচকদের ব্যাপার। আমরা কোনও দিনই মাথা গলাই না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.