Advertisement
০২ মে ২০২৪
Ben Stokes

বোর্ডের চুক্তির প্রস্তাব ফেরালেন স্টোকস, পাল্টা শর্ত ইংল্যান্ডের টেস্ট অধিনায়কের

স্টোকসের সঙ্গে তিন বছরের চুক্তি করতে চেয়েছিলেন ইংল্যান্ডের ক্রিকেট কর্তারা। কিন্তু বিশ্বকাপের মাঝে সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক।

picture of Ben Stokes

বেন স্টোকস। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৩ ১৮:৩৯
Share: Save:

বিশ্বকাপের পয়েন্ট তালিকায় সবার নীচে রয়েছে ইংল্যান্ড। গত বারের চ্যাম্পিয়নদের কোনও কিছুই ঠিক মতো হচ্ছে না ভারতের মাটিতে। এর মধ্যেই ইংরেজদের ক্রিকেটে নতুন ডামাডোল। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের (ইসিবি) কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব ফিরিয়ে নিজের পছন্দের শর্ত দিলেন বেন স্টোকস।

এক দিনের ক্রিকেট থেকে স্টোকস অবসর নিয়েছিলেন আগেই। জস বাটলারের অনুরোধে বিশ্বকাপের জন্য অবসর ভেঙে ফিরেছেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক। বিশ্বকাপে সে ভাবে মাঠে না নেমেও তিনি শিরোনামে উঠে এসেছেন অন্য একটি কারণে। ইসিবির দেওয়ার কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন স্টোকস।

এ বার নতুন ভাবে কেন্দ্রীয় চুক্তি করতে চাইছেন ইসিবি কর্তারা। ১৮ জন ক্রিকেটারকে বেছে নেওয়া হয়েছে। তাঁদের একাধিক বছরের চুক্তির প্রস্তাব দেওয়া হয়েছে। তিন জন ক্রিকেটারকে তিন বছরের এবং ১৫ জনকে দু’বছরের চুক্তির প্রস্তাব দেওয়া হয়েছে। আট জন ক্রিকেটারকে দেওয়া হয়েছে এক বছরের চুক্তির প্রস্তাব। প্রথম তালিকায় ছিলেন স্টোকসও। কিন্তু তিনি বোর্ডের তিন বছরের চুক্তির প্রস্তাবে রাজি হননি। ক্রিকেট কর্তাদের স্টোকস জানান, এক বছরের চুক্তি করতে চান। সেই মতো জেমস অ্যান্ডারসন, মইন আলি, ওলি রবিনসন, জ্যাক লিচ, দাউইড মালান, বেন ফোকস, রিসি টপলদের মতো স্টোকসের সঙ্গেও এক বছরের চুক্তি করছে ইসিবি।

গত অ্যাশেজ় সিরিজের পর স্টোকস বলেছিলেন, অন্তত ২০২৭ সালের অ্যাশেজ় পর্যন্ত খেলতে চান। তার পর অবসরের কথা ভাববেন। তিনি বলেছিলেন, ‘‘এখন আমার বয়স ৩২। একটা সময় তো থামতেই হবে। আমি বাস্তব মেনে চলতে পছন্দ করি। আমার কিছু লক্ষ্য রয়েছে। দলের কিছু পরিকল্পনা রয়েছে। আশা করি, আগামী তিন-চার বছর সে ভাবে খেলতে পারব।’’ অবসর ভেঙে সাদা বলের ক্রিকেটে ফেরা স্টোকসকে আরও কিছু দিন চাইছিলেন ইসিবি কর্তারা। কিন্তু চুক্তি নিয়ে স্টোকসের মতামত জানার পর সেই আশা কার্যত ছেড়ে দিয়েছেন তাঁরা।

বিশ্বকাপ শেষ হলেই কি আবার সাদা বলের ক্রিকেট থেকে অবসর নেবেন স্টোকস? ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক কোনও মন্তব্য করেননি। কিছু জানাননি ইসিবি কর্তারাও। তবে তাঁর এই সিদ্ধান্ত ঘিরে জল্পনা তৈরি হয়েছে। এ বারই প্রথম ইসিবি ক্রিকেটারদের সঙ্গে একাধিক বছরের চুক্তির সিদ্ধান্ত নিয়েছে। মূলত ফ্র্যাঞ্চাইজ়ি লিগের দাপটের মধ্যে ক্রিকেটারদের নিয়ন্ত্রণ নিজেদের হাতে রাখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ben Stokes ECB Contract England
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE