Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Arshdeep Singh

কেন এক ম্যাচে পাঁচ নো বল, আরশদীপের রোগ কী? ধরে ফেলেছেন ছোটবেলার কোচ

শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে পাঁচটি নো বল করেছেন আরশদীপ সিংহ। কেন এত নো বল করেছেন তিনি, তার পিছনের কারণ ধরে ফেলেছেন আরশদীপের ছোটবেলার কোচ।

শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে পাঁচটি নো বল করেছেন আরশদীপ সিংহ। তার পরেই তাঁর সমালোচনা শুরু হয়েছে।

শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে পাঁচটি নো বল করেছেন আরশদীপ সিংহ। তার পরেই তাঁর সমালোচনা শুরু হয়েছে। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৩ ১৭:৩০
Share: Save:

শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে পাঁচটি নো বল করেছেন আরশদীপ সিংহ। ভারতীয় বোলারের খারাপ বোলিংয়ের খেসারত দিতে হয়েছে দলকে। ম্যাচ হেরেছেন হার্দিক পাণ্ড্যরা। কিন্তু কেন এক ম্যাচে এতগুলি নো বল করলেন আরশদীপ? তার কারণ ধরে ফেলেছেন আরশদীপের ছোটবেলার কোচ যশবন্ত রাই।

যশবন্তের মতে, ছন্দে না থাকার জন্যই এত নো বল করেছেন আরশদীপ। সংবাদমাধ্যমে তিনি বলেছেন, ‘‘আরশদীপকে নিজের পায়ের দিকে নজর রাখতে হবে। ওকে ছন্দ ধরে রাখতে হবে। দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে ওকে একেবারেই ছন্দে দেখায়নি। চোট সারিয়ে ফেরায় প্রস্তুতিরও অভাব ছিল। সেটাও একটা কারণ। আমি আরশদীপের সঙ্গে কথা বলব। আমি নিশ্চিত ও নিজের ভুল শুধরে নেবে।’’

বোলারের রান আপে সমস্যা হওয়ার কারণেই কোনও বোলার নো বল করেন বলে জানিয়েছেন যশবন্ত। তিনি বলেছেন, ‘‘এক জন পেসারের সব থেকে বড় সমস্যা হল তার রান আপ। যদি সে নিজের পায়ের দিকে নজর না রাখে তা হলেই ক্রিজের বাইরে পা বেরিয়ে যাবে। তার একমাত্র ওষুধ অনুশীলন। যত বেশি অনুশীলন করা যাবে তত বেশি ছন্দ থাকবে বোলিংয়ে। নো বলও তত কম হবে। আরশদীপ বল করার সময় একটু কোনাকুনি দৌড়য়। তার ফলে বল করার পরে পিচের বিপজ্জনক এলাকায় চলে যাওার আশঙ্কা দেখা দেয়। সে দিকে নজর রাখতে গিয়ে অনেক সময় ও পায়ের দিকে নজর রাখতে পারে না। কিন্তু এটা ওকে ঠিক করতেই হবে।’’

চোটের কারণে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ম্যাচে খেলতে পারেননি আরশদীপ। দ্বিতীয় ম্যাচে সুযোগ পেলেও দিনটা ভাল যায়নি বাঁ হাতি পেসারের। ম্যাচের দ্বিতীয় ওভারেই তাঁর হাতে বল তুলে দেন অধিনায়ক হার্দিক। ষষ্ঠ বলে ওভারের প্রথম নো বল করেন আরশদীপ। সেই বলে অবশ্য রান হয়নি। পরের বলটি ছিল ফ্রি হিট। সেই বলে চার মারেন কুশল মেন্ডিস। কিন্তু সেটিও নো বল করেন আরশদীপ। ফলে পরের বলটিও হয় ফ্রি হিট। সেই বলে ছক্কা মারেন মেন্ডিস। কিন্তু তৃতীয় আম্পায়ার জানান, সেই বলটিও নো বল করেছেন আরশদীপ। ফলে আরও একটি বল করতে হয় তাঁকে। সেই বলে আসে ১ রান। প্রথম ওভারে ১৯ রান দেন তিনি। আরশদীপই প্রথম ভারতীয় বোলার যিনি নো বলের হ্যাটট্রিক করেছেন।

সেখানেই অবশ্য তাঁর খারাপ দিন শেষ হয়নি। ১৯তম ওভারে বল তাঁর হাতে তুলে দেন হার্দিক। ওভারের চতুর্থ বলে আরশদীপকে ছক্কা মারতে গিয়ে বাউন্ডারিতে ক্যাচ দেন দাসুন শনকা। সেই ক্যাচ সূর্যকুমার তালুবন্দি করলেও তার পরেই তৃতীয় আম্পায়ার জানান আরও একটি নো বল করেছেন আরশদীপ। ফলে উইকেটও পাননি তিনি। পরের ফ্রি হিটের বলটিতে ছক্কা মারেন শনকা। কিন্তু সেটিও নো বল করেন আরশদীপ। আবার নো বলের হ্যাটট্রিকের আশঙ্কা দেখা দিয়েছিল। কিন্তু পরের বলটি আর নো করেননি তিনি। যদিও সেই ওভারে ১৮ রান দেন আরশদীপ। ম্যাচে ২ ওভার বল করে ৩৭ রান দেন ভারতের বাঁ হাতি পেসার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Arshdeep Singh India Cricket Indian cricketer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE