Advertisement
১৯ এপ্রিল ২০২৪
India vs England 2024

অশ্বিন, কুলদীপদের দাপটে দ্বিতীয় ইনিংসে চাপে ইংল্যান্ড, চা-বিরতিতে ১৬৬ রানে এগিয়ে স্টোকসেরা

প্রথম ইনিংসে ৪৬ রানে এগিয়ে থাকার সুবিধা নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছে ইংল্যান্ড। তবে অশ্বিন, কুলদীপদের দাপটে কিছুটা চাপে রয়েছেন ইংরেজ ব্যাটারেরা।

picture of Ben Stokes

বেন স্টোকস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:১৯
Share: Save:

রাঁচী টেস্টে রোহিত শর্মাদের সামনে জয়ের জন্য কঠিন লক্ষ্য রাখতে পারেন বেন স্টোকসেরা। রবিবার চা পানের বিরতি পর্যন্ত ইংল্যান্ডের রান ৫ উইকেটে ১২০। প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৩৫৩ রানের জবাবে ভারত করে ৩০৭। সব মিলিয়ে ১৬৬ রানে এগিয়ে রয়েছে সফরকারীরা।

দ্বিতীয় ইনিংসে সমস্যায় ইংল্যান্ড। ভারতীয় স্পিনারদের সামলাতে সমস্যায় পড়ছেন ইংরেজ ব্যাটারেরা। বেন ডাকেট (১৫) এবং অলি পোপকে (শূন্য) পর পর দু’বলে আউট করে ইংল্যান্ডকে চাপে ফেলে দেন রবিচন্দ্রন অশ্বিন। ১৯ রানে ২ উইকেট হারানোর চাপ সামলাতে পারলেন না স্টোকসেরা। ওপেনার জ্যাক ক্রলি ছাড়া কেউই বলার মতো রান করতে পারলেন না। জো রুট (১১), স্টোকস (৪) দলকে ভরসা দিতে পারলেন না। কিছুটা লড়াই করছেন জনি বেয়ারস্টো।

ক্রলির ব্যাট থেকে এসেছে ৬০ রানের ইনিংস। উইকেটের অন্য দিকে পর পর উইকেট পড়লেও লক্ষ্যে অবিচল ছিলেন তিনি। ৭টি চার দিয়ে নিজের ইনিংস সাজিয়েছেন ক্রলি। চা পানের বিরতির সময় ২২ গজে বেয়ারস্টোর (অপরাজিত ৩০) সঙ্গে রয়েছেন বেন ফোকস (অপরাজিত শূন্য)। ৪৮ রানে ৩ উইকেট অশ্বিনের। ১০ রানে ২ উইকেট কুলদীপ যাদবের।

এর আগে ২১৯ রানে ৭ উইকেট নিয়ে রবিবার শুরু করে ভারতীয় দল। টেস্ট ক্রিকেটে নিজের প্রথম অর্ধশতরান করলেন জুরেল। রাজকোটে অল্পের জন্য অর্ধশতরান পূর্ণ করতে পারেননি। এ বার হাতছাড়া করলেন শতরান। রাঁচীর ২২ গজে সেই আক্ষেপ মিটিয়ে নিলেন তিনি। কৃতিত্ব দিতে হবে কুলদীপকেও। তাঁর ১৩১ বলের ইনিংসের সুবাদে নিশ্চিন্তে খেলতে পেরেছেন জুড়েল। কুলদীপের ২৮ রানও ভারতীয় দলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। জুরেলের ব্যাট থেকে এল ৯০ রানের ইনিংস। ৬টি চার এবং ৪টি ছয় মারলেন তরুণ উইকেটরক্ষক-ব্যাটার। শেষ বেলায় লাইন বুঝতে ভুল টম হার্টলির বলে আউট হলেন। মহেন্দ্র সিংহ ধোনির শহরের ২২ গজে যে কোনও জুজু নেই তা প্রমাণ করে দিয়েছে জুরেল-কুলদীপ জুটি।

কুলদীপ আউট হওয়ার পর জুরেলকে সঙ্গ দিলেন বাংলার অভিষেককারী জোরে বোলার আকাশ দীপও। তিনি মূলত উইকেটের এক প্রান্ত আগলে রাখার চেষ্টা করেন। সেই সুযোগ কাজে লাগালেন জুরেল। দ্রুত রান তুলে ইংল্যান্ডের সঙ্গে ব্যবধান যতটা সম্ভব কমিয়ে ফেলার চেষ্টা শুরু করেন তিনি। নবম উইকেটে তাঁদের জুটিতে উঠল ৪০ রান। আকাশ করলেন ৯। অপরাজিত থাকলেন সিরাজ (শূন্য)। ভারতের শেষ দিকের ব্যাটারদের লড়াই দ্বিতীয় ইনিংসে আত্মবিশ্বাসী করতে পারে রোহিত, শুভমনদের।

ইংল্যান্ডের বোলারদের মধ্যে সফলতম শোয়েব বশির। পাক বংশোদ্ভূত স্পিনার ৫ উইকেট নিলেন ১১৯ রান খরচ করে। টেস্ট ক্রিকেটে এই প্রথম ইনিংসে ৫ উইকেট নিলেন বশির। ৬৮ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন ইংল্যান্ডের আর এক স্পিনার হার্টলি। ৪৮ রানে ২ উইকেট অভিজ্ঞ জোরে বোলার জেমস অ্যান্ডারসনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE