Advertisement
২৬ নভেম্বর ২০২২
england cricket

England Vs South Africa: লর্ডসের রাজা রুট! প্রাক্তন অধিনায়কের শতরানে নিউজিল্যান্ডকে হারালেন স্টোকসরা

লর্ডসে দ্বিতীয় ইনিংসে শতরান করলেন জো রুট। প্রাক্তন অধিনায়কের ব্যাটে নিউজিল্যান্ডকে হারাল ইংল্যান্ড।

শতরান করলেন রুট

শতরান করলেন রুট ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২২ ১৬:৫৬
Share: Save:

হতে পারে অধিনায়ক হিসাবে তিনি ব্যর্থ। কিন্তু তিনি যে এই সময় ইংল্যান্ডের সেরা ব্যাটার তা আরও এক বার প্রমাণ করে দিলেন জো রুট। তাঁর শতরানে লর্ডসে কেন উইলিয়ামসনদের পাঁচ উইকেটে হারাল ইংল্যান্ড। অধিনায়ক হিসাবে প্রথম টেস্টে জয় পেলেন বেন স্টোকস। এই জয়ের ফলে তিন টেস্টের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ইংল্যান্ড।

Advertisement

তৃতীয় দিন ইংল্যান্ডের সামনে জয়ের জন্য ২৭৭ রানের লক্ষ্য দিয়েছিল নিউজিল্যান্ড। রান তাড়া করতে নেমে ৬৯ রানে চার উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল ইংল্যান্ড। দেখে মনে হচ্ছিল, আরও একটা টেস্ট হেরে মাঠ ছাড়তে হবে। তখনই দলের সব থেকে অভিজ্ঞ দুই ক্রিকেটার জুটি বাঁধলেন। প্রাক্তন অধিনায়ক রুটের সঙ্গে মিলে দলকে এগিয়ে নিয়ে গেলেন স্টোকস। দু’জনের মধ্যে ৯০ রানের জুটি হয়। ৫৪ রানের মাথায় স্টোকসকে ফিরিয়ে নিউজিল্যান্ডকে আশার আলো দেখান কাইল জেমিসন।

স্টোকস ফিরলেও ক্রিজে ছিলেন রুট। তাঁকে আউট করতে পারেননি নিউজিল্যান্ডের বোলাররা। রুটকে সঙ্গ দিলেন বেন ফোকস। তৃতীয় দিন আর উইকেট পড়েনি। চতুর্থ দিন টেস্ট জিততে ৬৫ রান দরকার ছিল ইংল্যান্ডের। শুরুতে উইকেট পড়লে খেলার ছবি বদলে যেতে পারত। সেটা হতে দিলেন না রুট। সাবলীল ব্যাটিং করলেন। শতরান করলেন। টেস্টে ২৬টি শতরান হল রুটের। সেই সঙ্গে টেস্টে ১০ হাজার রান পূর্ণ করলেন তিনি। অ্যালিস্টার কুকের পরে তিনি ইংল্যান্ডের দ্বিতীয় ব্যাটার যিনি টেস্টে ১০ হাজার রান করলেন।

অনেক চেষ্টা করেও উইকেট নিতে পারেননি টিম সাউদিরা। শেষ পর্যন্ত পাঁচ উইকেটে ম্যাচ জিতল ইংল্যান্ড। রুট ১১৫ ও ফোকস ৩২ রান করে অপরাজিত থাকলেন।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.