Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১১ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

England vs New Zealand 2022: ‘নিজের’ দেশের বিরুদ্ধেই অধিনায়ক হিসাবে আত্মপ্রকাশ, ইংল্যান্ডে শুরু স্টোকস-যুগ

তাঁর জন্ম নিউজিল্যান্ডে। ইংল্যান্ডের কোচ একজন কিউই। সেই জুটির প্রথম ম্যাচ নিউজিল্যান্ডের বিরুদ্ধেই।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০১ জুন ২০২২ ১৮:৩৭
Save
Something isn't right! Please refresh.


—ফাইল চিত্র

Popup Close

নিউজিল্যান্ড খেলতে নামবে নিউজিল্যান্ডের বিরুদ্ধে! বৃহস্পতিবার থেকে শুরু হতে চলা ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড সিরিজকে এমন ভাবেই দেখছেন অনেকে। ইংল্যান্ড দলের অধিনায়ক এবং কোচ দু’জনেই যে জন্মসূত্রে কিউই।

ইংল্যান্ডের নতুন অধিনায়ক বেন স্টোকস। তাঁর নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে। ১২ বছর বয়সে ইংরেজ মায়ের সঙ্গে ইংল্যান্ডে আসেন স্টোকস। সেখানেই শুরু ক্রিকেটের পাঠ। ইংল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা। রাস্তায় মারপিট করে গ্রেফতার হওয়া। ২০১৮ সালের সেই ঘটনাকে পিছনে ফেলে এসেছেন স্টোকস। মানসিক অবস্থা ঠিক না থাকায় দল থেকে সাময়িক বিরতিও নিয়েছিলেন তিনি। এই সমস্ত কিছু পিছনে ফেলে তিনি ইংল্যান্ড অধিনায়ক। কোচ হিসাবে তাঁর পাশে রয়েছেন ব্রেন্ডন ম্যাকালাম। আরও এক কিউই।

সেই দুই কিউইর বিরুদ্ধেই খেলতে নামবে নিউজিল্যান্ড। ম্যাকালাম সতর্ক। তিনি দলকে বলে দিয়েছেন, “আমি এমন ভাবে পরিকল্পনা করব যাতে আমরা অনেক দিন বেঁচে থাকব, কিন্তু এমন ভাবে বাঁচব যেন আগামী কাল মারা যাব।” প্রতি মুহূর্তে মরণ-বাঁচন লড়াই করার এই মন্ত্র দলকে দিয়েছেন ম্যাকালাম।

Advertisement

বেন স্টোকসকে সাহায্য করার জন্য থাকবেন দুই অভিজ্ঞ পেসার জেমস অ্যান্ডারসন এবং স্টুয়ার্ট ব্রড। দু’জনকেই টেস্ট দলে ফিরিয়ে আনা হয়েছে। টেস্টে দুই পেসারের মিলিত সংগ্রহ ১১৭৭টি উইকেট। শেষ ১৭টি টেস্টের মধ্যে ইংল্যান্ড জিতেছে মাত্র একটি টেস্ট। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় সকলের নীচে ইংল্যান্ড। তবে নতুন কোচ, অধিনায়ক আসায় আগামী দিনে ফল বদলাবে বলেই মনে করছে ইংল্যান্ড। ব্রড বলেন, “ম্যাকালাম এবং ব্রডের মস্তিষ্ক যখন এক হয়, তখন সেটা বেশ উত্তেজক। ম্যাকালাম আমাদের বলেছে, কত রান দিচ্ছ সেই নিয়ে ভেব না। আমি উইকেট চাই। যত তাড়াতাড়ি সম্ভব বেশি উইকেট নেওয়ার চেষ্টা করো।”

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ।



Something isn't right! Please refresh.

Advertisement