Advertisement
১০ ডিসেম্বর ২০২২
santosh trophy

দেশের সেরা ঠিক হবে বিদেশে! জাতীয় ফুটবল প্রতিযোগিতা সন্তোষ ট্রফি হতে পারে সৌদি আরবে

১৯৪১ সালে শুরু হয় সন্তোষ ট্রফি। এর আগে কখনও বিদেশের মাটিতে এই প্রতিযোগিতা খেলা হয়নি। তরুণ ফুটবলারদের আন্তর্জাতিক পর্যায়ে খেলার অভিজ্ঞতা দিতেই এই ভাবনা।

১৯৪১ সালে শুরু হয় সন্তোষ ট্রফি।

১৯৪১ সালে শুরু হয় সন্তোষ ট্রফি। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২২ ১২:২৭
Share: Save:

সন্তোষ ট্রফি হতে পারে সৌদি আরবে। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) সঙ্গে সৌদি আরব ফুটবল ফেডারেশনের মৌ স্বাক্ষর হয়েছে। সন্তোষ ট্রফির ফাইনাল পর্বের ম্যাচ খেলা হতে পারে সে দেশে। এমনটাই জানিয়েছেন কল্যাণ চৌবে।

Advertisement

১৯৪১ সালে শুরু হয় সন্তোষ ট্রফি। এর আগে কখনও বিদেশের মাটিতে এই প্রতিযোগিতা খেলা হয়নি। এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এআইএফএফ প্রেসিডেন্ট কল্যাণ বলেন, “সন্তোষ ট্রফির সেই জৌলুস এখন আর নেই। অন্য প্রতিযোগিতাগুলো অনেক বেশি প্রচার পায়। কিন্তু অনেক রাজ্যের কাছে সন্তোষ ট্রফির বিশেষ গুরুত্ব রয়েছে। বিদেশের মাটিতে এই প্রতিযোগিতা হলে খেলোয়াড়রা অনেক বেশি অনুপ্রেরণা পাবে।”

শুধু তরুণ ফুটবলারদের অনুপ্রেরণা দেওয়াই নয়, সৌদিতে থাকা ভারতীয়দের মধ্যে দেশের ফুটবল সম্পর্ক আগ্রহ তৈরি করার চেষ্টাও করা হবে এই প্রতিযোগিতার মাধ্যমে। সন্তোষের ফাইনাল পর্বে মোট ১২টি দল খেলবে। সার্ভিসেস, রেলওয়েজ এবং ১০টি রাজ্য খেলবে এই পর্বে।

সৌদি আরবে ভারতের অনূর্ধ্ব-১৭ এবং অনূর্ধ্ব-১৯ দলও ফুটবল খেলবে। আন্তর্জাতিক পর্যায়ে ফুটবল খেলার অভিজ্ঞতা বাড়াতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কল্যাণ। তিনি বলেন, “আমাদের তরুণ ফুটবলারদের আন্তর্জাতিক পর্যায়ে খেলার অভিজ্ঞতা হবে সৌদি আরবে। যত বেশি সম্ভব আন্তর্জাতিক ম্যাচ খেলা উচিত। শক্তিশালী দলের বিরুদ্ধে খেললে সেটা আরও লাভ। আশা করি এই মৌ স্বাক্ষরের ফলে ভারতীয় ফুটবলের উন্নতি হবে।”

Advertisement

(এই প্রতিবেদনটি প্রকাশের সময় সন্তোষ ট্রফি আমিরশাহিতে হতে পারে বলে লেখা হয়েছিল। কিন্তু সন্তোষ ট্রফি সৌদি আরবে হতে পারে। এই অনিচ্ছাকৃত ভুলের জন্য আমরা ক্ষমাপ্রার্থী।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.