Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
Sourav Ganguly

দু’বছর আগে কোহলিকে নেতৃত্ব থেকে সরিয়েছিলেন কে? পুরনো বিতর্ক নিয়ে আবার মুখ খুললেন সৌরভ

অনেকেই মনে করেন প্রাক্তন বোর্ড সভাপতি সৌরভের কারণেই বিরাটকে সরিয়ে রোহিত শর্মাকে অধিনায়ক করা হয়েছিল। কিন্তু সৌরভ নিজেই জানালেন যে, এমন কোনও ভাবনা তাঁর মাথায় ছিল না।

Virat Kohli and sourav ganguly

বিরাট কোহলি এবং সৌরভ গঙ্গোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২৩ ১১:৪০
Share: Save:

ভারতীয় দলের নেতৃত্ব থেকে বিরাট কোহলিকে সরিয়ে দেওয়ার কোনও ভাবনা তাঁর ছিল না বলেই জানালেন সৌরভ গঙ্গোপাধ্যায়। অনেকেই মনে করেন প্রাক্তন বোর্ড সভাপতি সৌরভের কারণেই বিরাটকে সরিয়ে রোহিত শর্মাকে অধিনায়ক করা হয়েছিল। কিন্তু সৌরভ নিজেই জানালেন যে, এমন কোনও ভাবনা তাঁর মাথায় ছিল না।

বিরাট টি-টোয়েন্টি নেতৃত্ব ছেড়েছিলেন ২০২১ সালে। সেই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই নেতৃত্ব ছেড়ে দিয়েছিলেন তিনি। পরে এক দিনের ক্রিকেটের নেতৃত্ব থেকে তাঁকে সরিয়ে দেওয়া হয়। ২০২২ সালে দক্ষিণ আফ্রিকায় গিয়ে টেস্ট সিরিজ় হারের পর লাল বলের ক্রিকেটেও নেতৃত্ব থেকে সরে গিয়েছিলেন বিরাট। সৌরভ বলেন, “বহু বার বলেছি যে, আমি বিরাটকে নেতৃত্ব থেকে সরাইনি। বিরাট টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিতে চাইছিল না। তাই ও টি-টোয়েন্টি নেতৃত্ব ছেড়ে দেওয়ার পর, আমি বলেছিলাম এক দিনের ক্রিকেটের নেতৃত্ব থেকেও সরে যেতে। সে ক্ষেত্রে সাদা বলে এক জন নতুন অধিনায়ক হবে।”

রোহিতকে অধিনায়ক করার পিছনে সৌরভের ভূমিকা রয়েছে বলে জানা যায়। ভারতের প্রাক্তন অধিনায়ক বলেন, “রোহিতকে আমিই জোর করেছিলাম অধিনায়ক হওয়ার জন্য। ও ভারতকে তিন ফরম্যাটে নেতৃত্ব দেওয়ার জন্য প্রস্তুত ছিল না। সেটার ক্ষেত্রে আমার সামান্য ভূমিকা থাকতে পারে। তবে দিনের শেষে ক্রিকেটারদের মাঠে নেমে সফল হতে হয়। আমাকে ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট করা হয়েছিল দেশের ক্রিকেটের উন্নতি করার জন্য। আমি সেই চেষ্টা করেছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE