Advertisement
০৩ মে ২০২৪
Dipankar Sarkar

জোরালো স্পিনে সমস্যায় ফেলতেন ব্যাটারদের, বাংলার প্রাক্তন ক্রিকেটার দীপঙ্কর সরকার প্রয়াত

প্রয়াত প্রাক্তন ডানহাতি স্পিনার দীপঙ্কর সরকার। শনিবার সকালে দক্ষিণ কলকাতার বাসভবনে ৭৪ বছর বয়সে তিনি প্রয়াত হন।

cricket

দীপঙ্কর সরকার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ২০:০৭
Share: Save:

প্রয়াত প্রাক্তন ডানহাতি স্পিনার দীপঙ্কর সরকার। শনিবার সকালে দক্ষিণ কলকাতার বাসভবনে ৭৪ বছর বয়সে তিনি প্রয়াত হন। ইস্টবেঙ্গল ক্লাবের হয়ে ষাটের দশকের মাঝামাঝি এবং সত্তরের প্রথম দিকে তিনি কৃতিত্বের সঙ্গে ক্রিকেট খেলেছিলেন।

দীপঙ্কর মূলত লেগ স্পিনার ছিলেন। তবে মাঝে মাঝে অফস্পিন বোলিংও করতে দেখা গিয়েছে তাঁকে। সাধারণত স্পিনারেরা যত জোরে বল করেন তার থেকে দীপঙ্করের গতি ছিল বেশি। এটাই ছিল তাঁর প্রধান অস্ত্র। সেই বল সামলাতে বহু বার সমস্যায় পড়েছেন ঘরোয়া ক্রিকেটের নামী ক্রিকেটারেরা। জুনিয়রদের পরামর্শ দেওয়ার ব্যাপারেও তাঁর নামডাক ছিল। সম্বরণ বন্দ্যোপাধ্যায়ের মতো ক্রিকেটারকে পরামর্শ দিয়েছেন তিনি।

১৯৬৪ থেকে ১৯৬৮ পর্যন্ত বাংলা এবং রেলের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে খেলেছেন দীপঙ্কর। ২৮টি প্রথম শ্রেণির ম্যাচে তিনি ৯৩টি উইকেট নিয়েছেন। ব্যাট হাতে ২৫৮ রান করেছেন। সর্বোচ্চ ৩৬ অপরাজিত। সেরা বোলিং ৬৬ রানে ৭ উইকেট। দিল্লিতে পূর্বাঞ্চলের হয়ে উত্তরাঞ্চলের একটি ম্যাচে দীপঙ্করের খেলা নিয়ে এখনও আলোচনা হয়। সেই ম্যাচে উত্তরাঞ্চলের বিরুদ্ধে ৬টি উইকেট নিয়েছিলেন তিনি। তাঁর বলে সমস্যায় পড়েছিলেন সুনীল গাওস্কর থেকে মহিন্দর অমরনাথের মতো ব্যাটারও।

দীপঙ্করের মৃত্যুর পর বাংলার প্রাক্তন অধিনায়ক সম্বরণ বলেন, “দীপঙ্করদা খুব ভাল লেগ স্পিন করতেন। মাঝেমাঝে হঠাৎ করে বেশ জোরের সাথে অফ স্পিন করে দিতেন। তাতে সেই সময় বাঘা বাঘা ব্যাটারও সামলাতে পারতেন না। ভারতের স্কুল দলের হয়ে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া সফরে দীপঙ্করদা অনবদ্য পারফরম্যান্স করেছিলেন। পরবর্তী কালে কালীঘাট ও ইস্টবেঙ্গলে কৃতিত্বের সঙ্গে খেলেছিলেন। বোলিং তো ছিলই। পাশাপাশি কার্যকরী ব্যাটিংও ছিল তাঁর। দীপঙ্করদা আমার থেকে সিনিয়র ছিলেন। কিন্তু আমার সৌভাগ্য হয়েছিল ওঁর সঙ্গে বেশ কিছু ম্যাচ খেলার।” দীপঙ্করের প্রয়াণে ইস্টবেঙ্গল ক্লাবের তরফে শোকবার্তা পাঠানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bengal cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE