Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Gautam Gambhir and Virat Kohli

বিরাট-বিবাদ ভোলেননি গম্ভীর! শ্রীসন্থের সঙ্গে ঝামেলার মাঝেই টানলেন কোহলির সঙ্গে সেই ঝগড়া

পুরনো ঝগড়া এখনও ভুলতে পারেননি গৌতম গম্ভীর। শ্রীসন্থের সঙ্গে বিবাদের মাঝে কোহলির সঙ্গে পুরনো ঝগড়া টেনে এনেছেন তিনি। সেই ঝগড়া নিয়ে আবার মুখ খুলেছেন ভারতের প্রাক্তন ক্রিকেটার।

cricket

বিরাট কোহলি (বাঁ দিকে) ও গৌতম গম্ভীর। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২৩ ১৪:০০
Share: Save:

শ্রীসন্থের সঙ্গে গৌতম গম্ভীরের বিবাদ নিয়ে কম বিতর্ক চলছে না। তার মাঝেই এ বার আর এক পুরনো বিতর্ক টেনে আনলেন ভারতের প্রাক্তন ক্রিকেটার। গত আইপিএলে লখনউ সুপার জায়ান্টসের মেন্টর হিসাবে বিরাট কোহলির সঙ্গে বিবাদ হয়েছিল গম্ভীরের। সেই কথা আরও এক বার শোনা গেল গম্ভীরের মুখে।

আইপিএলে নবীন উল হকের সঙ্গে বিবাদে জড়িয়েছিলেন কোহলি। পরে সেই বিবাদে ঢুকে পড়েছিলেন গম্ভীর। একটি অনুষ্ঠানে আইপিএলের সেই বিবাদ নিয়ে মুখ খোলেন গম্ভীর। তিনি বলেন, ‘‘কেউ এসে আমার দলের ক্রিকেটারকে হেনস্থা করবে সেটা মেন্টর হিসাবে আমি মেনে নেব না। তাই সেই সময় আমার মনে হয়েছিল, আমার কথা বলা উচিত। তাই আমি কোহলি ও নবীনের মধ্যে ঢুকেছিলাম। নবীনকে রক্ষা করা আমার কর্তব্য ছিল। আমি সেটাই করেছি।’’

কোহলির সঙ্গে বিবাদ করায় ম্যাচ ফি-র ১০০ শতাংশ কাটা গিয়েছিল তাঁর। কোহলিরও একই শাস্তি হয়েছিল। পরে অবশ্য বিশ্বকাপ চলাকালীন নবীনের সঙ্গে বিবাদ মিটিয়ে ফেলেন কোহলি। পরে বিরাটকে সমর্থনও করেন আফগানিস্তানের পেসার। কিন্তু সেই ঘটনা যে গম্ভীর এখনও ভোলেননি তা বুঝিয়ে দিলেন তিনি।

শ্রীসন্থের সঙ্গে গম্ভীরের ঝামেলা হয়েছে লেজেন্ডস ক্রিকেট লিগে। গম্ভীর ও শ্রীসন্থের ঝামেলার ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। সেখানে শ্রীসন্থকেই অবশ্য দোষী হিসাবে দেখছেন সমর্থকেরা। সমাজমাধ্যমে এক ক্রিকেটভক্ত ভিডিয়োটি পোস্ট করেছেন। সম্ভবত সেটি দর্শকাসন থেকেই তোলা হয়েছে। সেখানে দেখা গিয়েছে, একটি ওভারের শেষে গম্ভীরের দিকে কিছু একটা বলতে বলতে এগিয়ে যাচ্ছেন শ্রীসন্থ। পরিস্থিতি ঘোরালো হয়ে উঠতে পারে দেখে তাঁকে থামাতে এগিয়ে আসেন সতীর্থ এবং আম্পায়ারেরা। এক আম্পায়ার তাঁকে সরিয়ে নিয়ে যেতে চান। কিন্তু শ্রীসন্থের থামার কোনও লক্ষণই দেখা যায়নি। তিনি ক্রমাগত কিছু বলতে থাকেন গম্ভীরের উদ্দেশে। গোটা ঘটনার সময় গম্ভীরকে এক ভাবে ক্রিজে দাঁড়িয়ে থাকতে দেখা গিয়েছে। শ্রীসন্থের কোনও কথারই উত্তর দেননি তিনি।

গম্ভীরকে নিয়ে সমাজমাধ্যমে পোস্ট করে শুক্রবারই বিপাকে পড়েন শ্রীসন্থ। তাঁকে আইনি নোটিস পাঠিয়েছে লেজেন্ডস লিগ কমিটি। গম্ভীরের সঙ্গে ঝামেলা সংক্রান্ত যাবতীয় পোস্ট শ্রীসন্থকে প্রতিযোগিতা চলাকালীন মুছে ফেলতে নির্দেশ দেওয়া হয়েছে।

শ্রীসন্থের অভিযোগ, গম্ভীর তাঁকে ‘ফিক্সার’ বলেছেন। সেই নিয়ে পোস্ট করেছিলেন ভারতের প্রাক্তন পেসার। কিন্তু প্রতিযোগিতা চলাকালীন তাঁর এই পোস্ট নিয়মবিরুদ্ধ বলে জানিয়েছে কমিটি। শ্রীসন্থ পোস্ট মুছলে তবেই তাঁর কথা শোনা হবে বলে জানিয়েছে তারা। শ্রীসন্থ এবং গম্ভীরের মধ্যে মাঠে যে ঝামেলা হয়েছিল, তা নিয়ে রিপোর্ট জমা দিয়েছেন আম্পায়ারেরাও। সেখানে শ্রীসন্থকে গম্ভীর যে ‘ফিক্সার’ বলেছেন তার কোনও উল্লেখ নেই।

অভ্যন্তরীণ তদন্তের নির্দেশ দিয়েছেন প্রতিযোগিতার প্রধান সৈয়দ কিরমানি। কিরমানি বলেছেন, ‘‘লেজেন্ডস লিগ ক্রিকেট সব সময় চেষ্টা করে মাঠে ক্রিকেটীয় মানসিকতা অক্ষুণ্ণ রাখার। খেলোয়াড়সুলভ মানসিকতাকেও গুরুত্ব দেওয়া হয়। প্রতিযোগিতার আচরণ বিধি লঙ্ঘনের জন্য আমরা একটা অভ্যন্তরীণ তদন্ত কমিটি তৈরি করছি। মাঠে বা মাঠের বাইরে অথবা সমাজমাধ্যমে অনুচিত কিছু ঘটলে, তা কঠোর ভাবে মোকাবিলা করা হবে।’’ ভারতের প্রাক্তন উইকেটরক্ষক-ব্যাটার আরও বলেছেন, ‘‘প্রতিযোগিতার আচরণবিধি অত্যন্ত পরিষ্কার। তাতে স্পষ্ট ভাবে বলা হয়েছে, কোনও দল বা খেলোয়াড় সৌজন্য নষ্ট করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। কারণ ক্রিকেটের সঙ্গে আমাদের দেশ এবং বিশ্বের কোটি কোটি মানুষের আবেগ জড়িত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gautam Gambhir Virat Kohli S Sreesanth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE