Advertisement
০৫ মে ২০২৪
Bishan Singh Bedi

বিশ্বকাপের মঞ্চে ঘরের মাঠে ‘ফিরলেন’ প্রয়াত বিষাণ সিংহ বেদী

সোমবার ৭৭ বছর বয়সে প্রয়াত হন ভারতের প্রাক্তন অধিনায়ক। মঙ্গলবার হয় বেদীর শেষকৃত্য। উপস্থিত ছিলেন ভারতের অনেক প্রাক্তন ক্রিকেটার।

Bishan Singh Bedi

বিষাণ সিংহ বেদী। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৩ ১৫:০০
Share: Save:

তাঁর ঘরোয়া ক্রিকেট কেটেছে দিল্লির ফিরোজ শাহ কোটলায় (এখনকার অরুণ জেটলি স্টেডিয়াম)। দিল্লির অধিনায়কত্বও করেছেন তিনি। বুধবার বিশ্বকাপের ম্যাচ শুরু হওয়ার আগে সেই মাঠে ‘ফিরলেন’ প্রয়াত বিষাণ সিংহ বেদী। ম্যাচ শুরুর আগে তাঁর স্মৃতিচারণ করা হল।

বুধবার অস্ট্রেলিয়া ও নেদারল্যান্ডসের ম্যাচ শুরু হওয়ার আগে স্টেডিয়ামের জায়ান্ট স্ক্রিনে বেদীর মুখ ভেসে ওঠে। ক্রিকেটার ও দর্শকেরা তাঁর স্মৃতিতে নীরবতা পালন করেন। তার পরে খেলা শুরু হয়। প্রয়াণের পরে তাঁর প্রিয় মাঠ সম্মান জানাল বেদীকে। চলে গেলেও দর্শকদের মনে থেকে গেলেন তিনি।

সোমবার ৭৭ বছর বয়সে প্রয়াত হন ভারতের প্রাক্তন অধিনায়ক। মঙ্গলবার হয় বেদীর শেষকৃত্য। সেখানে উপস্থিত ছিলেন ভারতের আরও দুই প্রাক্তন অধিনায়ক কপিল দেব ও মহম্মদ আজহারউদ্দিন। ছিলেন মদন লাল, জাহির খান, কীর্তি আজাদ, বীরেন্দ্র সহবাগ, আশিস নেহরা, অজয় জাডেজার মতো প্রাক্তন ক্রিকেটার। কপিল ও আজাদকে কান্নায় ভেঙে পড়তে দেখা যায়। দিল্লির লোধি রোডের শ্মশানে শেষকৃত্য হয় ভারতের হয়ে টেস্টে ২৬৬টি উইকেট নেওয়া স্পিনারের। ছিলেন বেদীর পুত্র অভিনেতা অঙ্গদ বেদী ও তাঁর স্ত্রী অভিনেত্রী নেহা ধুপিয়াও। খ্যাতনামীরা ছাড়াও জড়ো হয়েছিলেন প্রচুর ভক্ত। চোখের জলে প্রাক্তন অধিনায়ককে বিদায় দেন তাঁরা।

১৯৬৭ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত ভারতের হয়ে ৬৭টি টেস্ট ও ১০টি এক দিনের ম্যাচ খেলেছেন বেদী। টেস্টে নিয়েছেন ২৬৬টি উইকেট। এক দিনের ক্রিকেটে তাঁর উইকেটের সংখ্যা ৭টি। মনসুর আলি খান পাটৌডির পর ১৯৭৬ সালে ভারতের অধিনায়ক হয়েছিলেন বেদী। ভারতের স্পিন আক্রমণের উত্থানে বড় ভূমিকা ছিল বেদীর। এরাপল্লি প্রসন্ন ও বি চন্দ্রশেখরের সঙ্গে মিলে এক শক্তিশালী স্পিন বিভাগ তৈরি করেছিলেন বেদী। সত্তর ও আশির দশকে এই ত্রয়ী ভারতীয় দলের সব থেকে বড় অস্ত্র ছিল। ভারতের প্রথম এক দিনের ম্যাচ জয়ে নায়ক হয়েছিলেন বেদী। ১৯৭৫ সালের বিশ্বকাপে পূর্ব আফ্রিকার বিরুদ্ধে ১২ ওভারে আটটি মেডেন-সহ মাত্র ৬ রান দিয়ে ১ উইকেট নিয়েছিলেন তিনি। তাঁর দাপটেই পূর্ব আফ্রিকাকে ১২০ রানে আটকাতে পেরেছিল ভারত।

১৯৭৭-৭৮ মরসুমে বেদীর নেতৃত্বে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই সময় সব থেকে ভাল খেলেছিল ভারত। ৫ ম্যাচের সিরিজ় ২-৩ ফলে হারতে হলেও সেই প্রথম বিদেশের মাটিতে লড়াই করেছিল ভারত। সেই সময় বব সিম্পসনের অস্ট্রেলিয়াকে তাদের মাঠে হারানো সহজ ছিল না।

১৯৪৬ সালের ২৫ সেপ্টেম্বর পঞ্জাবের অমৃতসরে জন্ম হয় বেদীর। মাত্র ১৫ বছর বয়সে নর্দার্ন পঞ্জাবের হয়ে ঘরোয়া ক্রিকেট খেলা শুরু করেন তিনি। ১৯৬৮-৬৯ মরসুমে তিনি যোগ দেন দিল্লিতে। সেখানেই শেষ পর্যন্ত খেলেন। ১৯৭৮-৭৯ ও ১৯৭৯-৮০ মরসুমে দিল্লির অধিনায়কত্বও করেন তিনি। তাঁর নেতৃত্বে রঞ্জি ট্রফিতে দু’বার রানার্স হয় দিল্লি। প্রথম শ্রেণির ক্রিকেটে ৩৭০টি ম্যাচে ১৫৬০টি উইকেট নিয়েছেন বেদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE