Advertisement
২৪ এপ্রিল ২০২৪
ICC World Test Championship

শামি, সিরাজে ভরসা নেই! টেস্ট বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে বাড়তি নম্বর শাস্ত্রীর

বুমরা দীর্ঘ দিন ধরেই চোটের কারণে দলের বাইরে। তাঁর অনুপস্থিতিতে ভারতীয় দলের প্রধান দুই পেসার মহম্মদ শামি এবং মহম্মদ সিরাজ। কিন্তু রবি শাস্ত্রীর ভরসা নেই তাঁদের উপর।

Ravi Shastri

রবি শাস্ত্রী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ১৩:০১
Share: Save:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুরুর আগে অস্ট্রেলিয়ার পেস আক্রমণকে এগিয়ে রাখলেন রবি শাস্ত্রী। তাঁর মতে যশপ্রীত বুমরা না থাকায় ভারতীয় দলের পেসাররা একটু পিছিয়ে থাকবেন প্যাট কামিন্সদের থেকে। বুধবার থেকে শুরু ভারত বনাম অস্ট্রেলিয়ার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচ। তার আগে ভারতের প্রাক্তন কোচ এমন মন্তব্য করলেন।

বুমরা দীর্ঘ দিন ধরেই চোটের কারণে দলের বাইরে। তাঁর অনুপস্থিতিতে ভারতীয় দলের প্রধান দুই পেসার মহম্মদ শামি এবং মহম্মদ সিরাজ। বুধবার ওভালে তাঁদের সঙ্গে দেখা যেতে পারে উমেশ যাদব অথবা জয়দেব উনাদকটকে। থাকতে পারেন পেসার অলরাউন্ডার শার্দূল ঠাকুরও। কিন্তু রবি শাস্ত্রী এই পেস আক্রমণের উপর খুব একটা আস্থা রাখতে পারছেন না। তিনি বলেন, “যদি ভারতীয় দলে যশপ্রীত বুমরা থাকত, তাহলে আমি বলতাম যে দুই দলের পেস আক্রমণ সমান শক্তিশালী। কিন্তু অস্ট্রেলিয়া দলে প্যাট কামিন্স এবং মিচেল স্টার্ক রয়েছে।”

প্রায় আট, ন’মাস ভারতীয় দলের বাইরে বুমরা। এপ্রিল মাসে নিউ জ়িল্যান্ডে বুমরার পিঠের নীচের দিকে অস্ত্রোপচার করা হয়। এর ফলে বুমরার পিঠের ব্যথা কমে গিয়েছে। কবে তিনি মাঠে ফিরবেন তা এখনও জানানো হয়নি।

শাস্ত্রী মনে করেন প্রতিটি দলে একটা চরিত্র প্রয়োজন হয়। যাঁর দিকে সকলে তাকিয়ে থাকে। শাস্ত্রী বলেন, “দলে এমন এক জনকে প্রয়োজন হয়, যে চরিত্র হয়ে উঠবে। সে কত রান করল, উইকেট নিল, কেমন ফিল্ডিং করল, সেই সব কিছুর বাইরে গিয়ে একটা চরিত্র। তাদের জন্য মানুষ খেলা দেখবে। ১৯৮১ সালে ইংল্যান্ড খুব খারাপ ক্রিকেট খেলছিল। কিন্তু ইয়ান বোথাম একাই অ্যাশেজ নিজেদের দিকে ঘুরিয়ে দিয়েছিলেন। সেটাই ইংল্যান্ডের ক্রিকেটকে বাড়তি উদ্যম দিয়েছিল। প্রচুর মানুষ এসেছিলেন শুধু মাত্র বোথামের জন্যই।”

টেস্ট চ্যাম্পিয়নশিপের লিগে শীর্ষ স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় স্থানে থাকা ভারতের বিরুদ্ধে খেলবে তারা। পর পর দু’বার টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবে ভারত। গত বার নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে হেরে গিয়েছিল তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE