Advertisement
০১ মে ২০২৪
ICC Champions Trophy

চ্যাম্পিয়ন্স ট্রফিতে সুযোগ পাওয়ার লড়াইয়ে চার দল, তালিকায় বাংলাদেশও, কার সামনে কী অঙ্ক?

চ্যাম্পিয়ন্স ট্রফির শেষ দু’টি জায়গার জন্য লড়াইয়ে চারটি দল। প্রত্যেকেরই সুযোগ রয়েছে। তবে সবার সামনে রয়েছে আলাদা আলাদা অঙ্ক।

Shakib al Hasan

শাকিব আল হাসান। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ ০৯:৫৩
Share: Save:

বিশ্বকাপের পয়েন্ট তালিকায় থাকা প্রথম আটটি দল সুযোগ পাবে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে। অবশ্য আয়োজক দেশ হিসাবে পাকিস্তান যদি প্রথম আটে না-ও থাকে তার পরেও তারা সুযোগ পাবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে। এখন বিশ্বকাপের পয়েন্ট তালিকার যা অবস্থা তাতে পাকিস্তান প্রথম আটে শেষ করবে। অর্থাৎ, বাদ যাবে শেষ দু’টি দল। চ্যাম্পিয়ন্স ট্রফিতে শেষ দুই দল হিসাবে সুযোগ পাওয়ার লড়াইয়ে রয়েছে চারটি দল।

এখন বিশ্বকাপের পয়েন্ট তালিকায় সপ্তম থেকে দশম স্থানে থাকা চারটি দলেরই পয়েন্ট ৪। প্রত্যেকে ৮টি করে ম্যাচ খেলে ফেলেছে। অর্থাৎ, সবার একটি করে ম্যাচ বাকি। এই পরিস্থিতিতে প্রত্যেকের সামনে আলাদা আলাদা অঙ্ক রয়েছে।

ইংল্যান্ড: সপ্তম স্থানে রয়েছে গত বারের বিশ্বচ্যাম্পিয়নেরা। শেষ ম্যাচ পাকিস্তানের বিরুদ্ধে। জিতলে আটের মধ্যে থাকা পাকা। অর্থাৎ, পাকিস্তানকে হারালেই চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট পাবেন বেন স্টোকসেরা। হেরে গেলে তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলির খেলার দিকে।

বাংলাদেশ: পয়েন্ট তালিকায় আট নম্বরে রয়েছেন শাকিব আল হাসানেরা। শেষ ম্যাচ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। কঠিন ম্যাচ জিততে হবে তাদের। হারলে চাপে পড়ে যাবে বাংলাদেশ। সে ক্ষেত্রে তাদের তাকিয়ে থাকতে হবে শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসের ম্যাচের দিকে। যদি এই দু’টি দল নিজেদের খেলায় হারে তবেই চ্যাম্পিয়ন্স ট্রফি পাকা হবে বাংলাদেশের।

শ্রীলঙ্কা: পয়েন্ট তালিকায় নবম স্থানে তারা। নেট রানরেট বাংলাদেশের থেকে একটু কম। শেষ ম্যাচ নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে। জিতলে চ্যাম্পিয়ন্স ট্রফির লড়াইয়ে ভাল ভাবে থাকবে তারা। তবে তার পরেও তাদের তাকিয়ে থাকতে হবে বাংলাদেশ ও নেদারল্যান্ডসের ম্যাচের দিকে। তারা হারলে শ্রীলঙ্কার সুযোগ হবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে।

নেদারল্যান্ডস: সবার শেষে রয়েছে তারা। শেষ ম্যাচ ভারতের বিরুদ্ধে। ফলে সব থেকে খারাপ পরিস্থিতি তাদের। ভারতকে হারালে তবেই কোনও সুযোগ থাকবে নেদারল্যান্ডসের। তার পরেও শ্রীলঙ্কা ও বাংলাদেশ না হারলে চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা হবে না তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE