Advertisement
০৪ মে ২০২৪
Harmanpreet Kaur

‘ভারতীয় ক্রিকেটের বদনাম’, হরমনপ্রীতের কঠোর শাস্তির আবেদন বিশ্বকাপজয়ী ক্রিকেটারের

বাংলাদেশের বিরুদ্ধে তৃতীয় এক দিনের ম্যাচে নিজের খারাপ আচরণের জন্যে সমালোচনার মুখে পড়েছেন হরমনপ্রীত কৌর। এই কাজের জন্যে ভারত অধিনায়কের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করলেন ভারতের প্রাক্তন ক্রিকেটার মদন লাল।

cricket

হরমনপ্রীত কৌর। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ২১:২৪
Share: Save:

বাংলাদেশের বিরুদ্ধে তৃতীয় এক দিনের ম্যাচে নিজের আচরণের জন্যে সমালোচনার মুখে পড়েছেন হরমনপ্রীত কৌর। আউট হওয়ার পর ব্যাট দিয়ে স্টাম্প ভাঙা, আম্পায়ারদের সমালোচনা এবং ছবি তোলার সময় বাংলাদেশের ক্রিকেটারদের উদ্দেশে কটাক্ষ— সবই শিরোনামে এসেছে। এই কাজের জন্যে ভারত অধিনায়কের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করলেন ভারতের প্রাক্তন ক্রিকেটার মদন লাল।

ভারতের বিশ্বকাপজয়ী দলের সদস্য ম্যাচের পর টুইটে লিখেছেন, “বাংলাদেশের মহিলা দলের প্রতি হরমনপ্রীতের আচরণ নিন্দনীয়। ও মোটেই খেলাটার থেকে উঁচুতে নয়। বিশ্বের দরবারে ভারতীয় ক্রিকেটের নাম খারাপ করেছে ও। বোর্ডের উচিত ওর বিরুদ্ধে কঠোর শাস্তি দেওয়া।” এখনও পর্যন্ত আনুষ্ঠানিক ভাবে হরমনপ্রীতকে নিয়ে একটি শব্দও খরচ করেনি বোর্ড। তবে একান্তে হরমনপ্রীতকে ডেকে আলোচনা করতে পারেন কর্তারা।

শনিবারের ম্যাচে ভারতীয় দলের ইনিংসের ৩৪ ওভারের মাথায় ঘটনাটি ঘটে। নাহিদা আখতারের বলে সুইপ করতে গিয়েছিলেন। বল তাঁর ব্যাটে বা প্যাডে লেগে স্লিপে ফাহিমা খাতুনের হাতে জমা পড়ে। বোলার এলবিডব্লিউয়ের আবেদন করার সঙ্গে সঙ্গে আম্পায়ার আঙুল তুলে দেন। হরমনপ্রীত সঙ্গে সঙ্গে ক্ষোভে ফেটে পড়েন। তাঁর দাবি, বল ব্যাটে লেগেছে। কোনও ভাবেই তাঁর প্যাডে লাগেনি। আম্পায়ার আউট দেওয়ায় প্রথমে ব্যাটে একটি ঘুষি মারেন হরমনপ্রীত। তার পরে ব্যাট দিয়ে উইকেট ভেঙে দেন। সাজঘরে ফেরার পরে আম্পায়ারের উদ্দেশে কিছু বলতেও দেখা যায় তাঁকে। হরমন আউট হওয়ার পর দর্শকেরা ব্যাপক উল্লাস করছিলেন। তাঁদের দিকে তাকিয়েও আঙুল তুলে ব্যঙ্গ করেন ভারতের অধিনায়ক। যদিও হরমনপ্রীতকে ক্যাচ আউটই দেওয়া হয়েছে শনিবারের ম্যাচে।

আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে বিতর্কিত আচরণের জন্য ভারতীয় দলের অধিনায়ককে ম্যাচ ফি-র ৭৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সঙ্গে ৩ ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে তাঁকে। আগামী ২৪ মাস তাঁকে থাকতে হবে আইসিসির নজরদারিতে। এই সময়ের মধ্যে আর একটি ডিমেরিট পয়েন্ট পেলেই হরমনপ্রীত একটি টেস্ট ম্যাচ অথবা দু’টি সীমিত ওভারের ম্যাচে নির্বাসিত হবেন।

হরমনপ্রীতের আচরণের পর বাংলাদেশের অধিনায়ক বলেন, ‘‘সমস্যাটা সম্পূর্ণ হরমনপ্রীতের। এই ক্ষেত্রে আমার কিছু করার ছিল না। খেলোয়াড় হিসাবে হরমনপ্রীতের আচরণ আরও ভাল হওয়া উচিত ছিল। কেন হরমনপ্রীত ওই আচরণ করেছেন জানি না। তবে বিষয়টা আমার ভাল লাগেনি। আমার দলের সঙ্গে ঠিক ব্যবহার করা হয়নি। এটা সঠিক পরিবেশ নয়। সে জন্যই আমরা সরে এসেছি। ক্রিকেট খেলার সঙ্গে শৃঙ্খলা এবং পারস্পরিক শ্রদ্ধা জড়িত।’’

হরমনপ্রীতকে আউট দেওয়ার সিদ্ধান্তে ভারতীয় শিবির ক্ষুব্ধ হলেও বিতর্ক খুঁজে পাচ্ছেন না বাংলাদেশের অধিনায়ক। নিগার বলেছেন, ‘‘হরমনপ্রীত আউট না হলে আম্পায়ারেরা নিশ্চয়ই ওকে আউট দিতেন না। এই আম্পায়ারেরা পুরুষদের আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করেন। তাঁরা যথেষ্ট দক্ষ। ক্যাচ এবং রান আউট হয়েছে ভারতের ছ’জন ব্যাটার। এই আউটগুলো নিয়ে কী বলবে ভারতীয় শিবির? আমরা আম্পায়ারদের সিদ্ধান্তকে সম্মান করি। কারণ তাঁদের সিদ্ধান্তই চূড়ান্ত। সেটা আমাদের পছন্দ হতে পারে। আবার অপছন্দও হতে পারে। সে জন্য আমরা যা হোক আচরণ করতে পারি না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Harmanpreet Kaur BCCI Women Madan Lal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE