Advertisement
১৬ জুলাই ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বকাপে ম্যাচের মাঝেই দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার ক্ষমা চাইলেন ইংরেজ ক্রিকেটারের কাছে, কেন?

শনিবার বিশ্বকাপে ইংল্যান্ডকে ২২৯ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। গত বারের বিশ্বজয়ীদের ধরাশায়ী করেছে জিতেছে প্রোটিয়ারা। সেই ম্যাচে কেন এক ক্রিকেটার আর একজনের কাছে ক্ষমা চাইলেন?

cricket

ক্লাসেন (বাঁ দিকে) এবং বাটলার। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৩ ১৬:১৪
Share: Save:

শনিবার বিশ্বকাপে ইংল্যান্ডকে ২২৯ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। গত বারের বিশ্বজয়ীদের ধরাশায়ী করেছে জিতেছে প্রোটিয়ারা। হেনরিখ ক্লাসেন, মার্কো জানসেনের তাণ্ডবে ভর করে ৩৯৯ রান তুলেছিল দক্ষিণ আফ্রিকা, যা তাড়া করতে পারেনি ইংল্যান্ড। তবে ম্যাচের মাঝে দুই দলের দুই ক্রিকেটারের মধ্যে উত্তেজক পরিস্থিতি তৈরি হয়। সেই ঝামেলা অবশ্য মিটে যায় মাঠের মধ্যেই। দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার ক্ষমা চেয়ে নেন ইংরেজ ক্রিকেটারের কাছে।

কী হয়েছিল ঘটনাটি?

ক্লাসেন শতরান করার ঠিক আগে বল করতে আসেন মার্ক উড। তিনি একটি ইয়র্কার দেন, যা সামলাতে পারেননি ক্লাসেন। তিনি কার্যত মুখ থুবড়ে পড়েন। পায়ের আঙুলেও লাগে। ব্যথায় কাতরাতে থাকেন প্রোটিয়া ব্যাটার। মাঠের মধ্যেই চিকিৎসা চলে। উঠে দাঁড়িয়ে উডকে একটি ছয় এবং একটি চার মেরে নিজের শতরান পূর্ণ করেন ক্লাসেন।

সম্ভবত বেশিই উৎসাহী হয়ে পড়েছিলেন তিনি। শতরানের পর অতিরিক্ত উল্লাস করতে থাকেন। সেটাও আবার উডের সামনেই। ইংরেজ বোলার ব্যাপারটি ভাল ভাবে নেননি। তিনি হালকা প্রতিবাদ করার চেষ্টা করেন। উত্তেজক মুহূর্ত তৈরি হলেও বিষয়টি সেখানেই মিটে যায়। ওভারের শেষ বলে উডকে চার মারার পর ক্লাসেন নিজেই এসে ক্ষমা চেয়ে নেন উডের কাছে।

ম্যাচের পর ক্লাসেন বলেছেন, “আমি ওকে কিছুই বলিনি। ম্যাচের পরেও ওর কাছে ক্ষমা চেয়েছি। আসলে আমার পায়ে দু’বার বল মেরেছিল। এখনও ব্যথা করছে। আবেগের বশেই ও ভাবে উচ্ছ্বাস করেছি। আর এক বার ওর এবং ইংল্যান্ডের কাছে ক্ষমা চাইছি। আবেগ নিয়ন্ত্রণ করা কখনও সখনও কঠিন হয়ে যায়।” পাল্টা ইংরেজ অধিনায়ক জস বাটলার বলেছেন, “উডের মুখের সামনে এসে উচ্ছ্বাস করা ওর উচিত হয়নি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 Heinrich Klaasen mark wood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE