Advertisement
০৪ মে ২০২৪
ICC ODI World Cup 2023

নিউ জ়িল্যান্ড ম্যাচে সচিনের বিশ্বরেকর্ড ছুঁয়ে ফেলতে পারেন বিরাট কোহলি, কী ভাবে?

বিশ্বকাপে রবিবার নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে মুখোমুখি হয়েছে ভারত। এই ম্যাচে বিরাট কোহলির সামনে সুযোগ রয়েছে সচিন তেন্ডুলকরের বিশ্বরেকর্ড ছোঁয়ার। কী ভাবে সেই কাজ করতে পারেন কোহলি?

cricket

বিরাট কোহলি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৩ ১৪:২২
Share: Save:

বিশ্বকাপে রবিবার নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে মুখোমুখি হয়েছে ভারত। দু’দশক পরে কিউয়িদের বিরুদ্ধে জিততে মরিয়া তারা। আগের ম্যাচে শতরান করা বিরাট কোহলি এই ম্যাচেও খেলছেন। তাঁর সামনে সুযোগ রয়েছে সচিন তেন্ডুলকরের বিশ্বরেকর্ড ছোঁয়ার। কী ভাবে সেই কাজ করতে পারেন কোহলি।

বাংলাদেশের বিরুদ্ধে জয়ের ম্যাচে কোহলির ব্যাট থেকে শতরান এসেছিল। এক দিনের ক্রিকেটে যা তাঁর ৪৮তম শতরান। সবচেয়ে বেশি শতরানের রেকর্ড রয়েছে সচিনের। তিনি ৪৯টি শতরান করেছেন। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে কোহলির ব্যাট থেকে আর একটি শতরান পাওয়া গেলে তিনি সচিনকে ছুঁয়ে ফেলবেন। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে সেটা না হলেও এই বিশ্বকাপে তা হয়ে যাবে বলে অনেকেরই আশা।

যদি সচিনকে ছুঁতে পারেন, তা হলে অনেক কম ইনিংসে কোহলি এই কাজ করতে পারবেন। সচিন ৪৬৩টি এক দিনের ম্যাচে ৪৯টি শতরান করেছেন। কোহলি সেই কাজ করে ফেলতে পারেন ২৮৫টি এক দিনের ম্যাচেই।

আন্তর্জাতিক ক্রিকেটে ২৬ হাজার রান কোহলির আগে করেছেন তিন জন। শীর্ষে রয়েছেন সচিনই। ৬৬৪টি আন্তর্জাতিক ম্যাচে তাঁর সংগ্রহ ৩৪,৩৫৭ রান। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক কুমার সাঙ্গাকারা। ৫৯৪টি আন্তর্জাতিক ম্যাচে তাঁর সংগ্রহ ২৮,০১৬ রান। তৃতীয় স্থানে রয়েছেন রিকি পন্টিং। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক ৫৬০টি আন্তর্জাতিক ম্যাচ খেলে করেছেন ২৭,৪৮৩ রান। এই তালিকার চতুর্থ স্থানে উঠে এলেন কোহলি। বৃহস্পতিবার ভারত-বাংলাদেশ ম্যাচের পর ৫১১টি ম্যাচে কোহলির রান হল ২৬,০২৬। তিনি এ দিন টপকে গেলেন শ্রীলঙ্কার আর এক প্রাক্তন অধিনায়ক মাহেলা জয়বর্ধনেকে। ৬৫২টি আন্তর্জাতিক ম্যাচে জয়বর্ধনের সংগ্রহ ২৫,৯৫৭ রান। তিনি থাকলেন তালিকার পঞ্চম স্থানে।

আগের ম্যাচে শতরান করার পর কোহলি বলেন, “সরি জাড্ডু, তোমার ম্যাচের সেরার পুরস্কার ছিনিয়ে নেওয়ার জন্য। আমি চেয়েছিলাম বড় রান করতে। এই বিশ্বকাপে অর্ধশতরান করেছি। কিন্তু আমি চাইছিলাম ম্যাচ শেষ করে আসতে। সেই লক্ষ্য নিয়েই খেলছিলাম। শুভমনকে বলেছিলাম শুরুটা ভাল হয়েছে। এমন শুরু হলে মনে হয় স্বপ্ন দেখছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 Virat Kohli Sachin Tendulkar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE