Advertisement
১৮ মে ২০২৪
Shubman Gill

নিজের প্রথম বিশ্বকাপেই বিশ্বরেকর্ডের সামনে শুভমন, নিউ জ়িল্যান্ড ম্যাচেই গড়তে পারেন নজির

ডেঙ্গির জন্য বিশ্বকাপের প্রথম দুই ম্যাচ খেলতে পারেননি শুভমন গিল। নইলে হয়তো এত দিনে রেকর্ড হয়ে যেত তাঁর। নিউ জ়িল্যান্ড ম্যাচে সেই সুযোগ রয়েছে ভারতীয় ওপেনারের।

Shubman Gill

শুভমন গিল। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৩ ১৪:৩১
Share: Save:

প্রথম বার বিশ্বকাপ খেলতে নেমেই বিশ্বরেকর্ডের সামনে শুভমন গিল। ডেঙ্গির জন্য বিশ্বকাপের প্রথম দুই ম্যাচ খেলতে পারেননি ভারতীয় ওপেনার। নইলে হয়তো এত দিনে রেকর্ড হয়ে যেত তাঁর। বাংলাদেশ ম্যাচে একটুর জন্য হাতছাড়া হয়েছে সুযোগ। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে সেই নজির গড়ার সুযোগ রয়েছে শুভমনের।

বাংলাদেশের বিরুদ্ধে ৬৭ রান করলে এক দিনের ক্রিকেটে দ্রুততম ২,০০০ রান করতেন শুভমন। কিন্তু ৫৩ রান করে আউট হয়ে যান তিনি। অর্থাৎ, নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ১৪ রান করলে সেই রেকর্ড গড়বেন ভারতীয় ওপেনার। তিনি ছাপিয়ে যাবেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার হাসিম আমলাকে। এখনও পর্যন্ত এক দিনের ক্রিকেটে দ্রুততম ২,০০০ রান রয়েছে আমলার। ৪০টি এক দিনের ম্যাচে এই রান করেছেন তিনি।

নিউ জ়িল্যান্ড ম্যাচের আগে পর্যন্ত ৩৭টি এক দিনের ম্যাচে ১৯৮৬ রান করেছেন শুভমন। ৬৪.৪৩ গড়ে এই রান করেছেন তিনি। তার মধ্যে ৭টি শতরান ও ১০টি অর্ধশতরান রয়েছে। সর্বোচ্চ ২০৮ রান। অর্থাৎ, আমলার রেকর্ড ভাঙতে এখনও দু’টি ম্যাচ পাবেন শুভমন। তবে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধেই সেই রেকর্ড করে ফেলতে চাইবেন ভারতীয় ওপেনার।

প্রথম দু’ম্যাচ দলের বাইরে থাকার পরে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের প্রথম একাদশে ফেরেন শুভমন। রান তাড়া করতে নেমে ১৬ রান করেন তিনি। তবে যত ক্ষণ ক্রিজে ছিলেন তত ক্ষণ সাবলীল দেখাচ্ছিল শুভমনকে। বাংলাদেশের বিরুদ্ধেও ছন্দে খেলেছেন তিনি। এক দিনের ক্রিকেটে চলতি বছর ২২টি ম্যাচে ১২৯৯ রান করেছেন শুভমন। তাঁর প্রথম ১০০০ রান এসেছিল ১৯ ম্যাচে। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ২০০০ রান পূর্ণ করতে পারলে শুভমনের পরের ১০০০ রানও আসবে ১৯টি ম্যাচেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shubman Gill ICC ODI World Cup 2023 India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE