Advertisement
১৯ এপ্রিল ২০২৪
R Ashwin

ঘুমের সময় বদলে দিয়েছেন, টেস্ট বিশ্বকাপের আগে সাত প্রশ্নের উত্তর খুঁজছেন অশ্বিন

বুধবার থেকে ওভালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে নামছে ভারত। এই ম্যাচের আগে নিজেকে কেমন করে তৈরি করছেন রবিচন্দ্রন অশ্বিন?

R Ashwin

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ১৯:১৪
Share: Save:

ওভালে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুরু হতে ২৪ ঘণ্টাও বাকি নেই। এই ম্যাচের অনেক আগে থেকেই নিজেকে তৈরি করছেন রবিচন্দ্রন অশ্বিন। তার জন্য বিশেষ এক জনের সাহায্য নিচ্ছেন তিনি। তথ্য বিশ্লেষক প্রসন্ন আগোরাম। এর আগে দক্ষিণ আফ্রিকার অনেক ক্রিকেটারের সঙ্গে কাজ করেছেন প্রসন্ন। নিজের প্রস্তুতিতে কোনও ফাঁক রাখতে চাইছেন না অশ্বিন।

প্রসন্ন জানিয়েছেন, নিজের ঘুমের অভ্যাসেও বদল করেছেন অশ্বিন। আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে খেলার সময় যে দিন খেলা থাকত না, তার আগের দিন রাতে তাড়াতাড়ি শুয়ে পড়তেন অশ্বিন। সেই অভ্যাস টেস্ট বিশ্বকাপের আগেও ধরে রেখেছেন ভারতীয় স্পিনার। রাতে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ছেন তিনি, যাতে সকালে তাড়াতাড়ি উঠে অনুশীলন শুরু করতে পারেন।

কে এই প্রসন্ন?

বেঙ্গালুরুর তথ্য বিশ্লেষক প্রসন্ন এর আগে দক্ষিণ আফ্রিকা, আরসিবি ও রাইজিং পুণে সুপার জায়ান্টসের সঙ্গে কাজ করেছেন। অশ্বিনের সঙ্গে তাঁর সম্পর্ক বেশ ভাল। সেটাকেই কাজে লাগানোর চেষ্টা করছেন অশ্বিন। এই প্রথম জুন মাসে ওভালে কোনও টেস্ট ম্যাচ হচ্ছে। পিচ কেমন হবে তা নিয়ে রহস্য রয়েছে। কিন্তু অশ্বিন নিজের কাজ শুরু করে দিয়েছেন। প্রসন্নের সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা করেছেন তিনি। সাতটি প্রশ্নের উত্তর খুঁজছেন। সেগুলি হল—

  • ওভালে এই মরসুমে বল কতটা ঘুরেছে?
  • আগের মরসুমে কতটা ঘুরেছিল?
  • টেস্টের আলাদা আলাদা দিনে বল কতটা ঘুরেছে?
  • যদি বল না ঘোরে তা হলে অস্ট্রেলিয়ার আলাদা আলাদা ব্যাটারের ক্ষেত্রে কোথায় বল ফেলা উচিত?
  • স্পিনের বিরুদ্ধে মার্নাশ লাবুশেন ও স্টিভ স্মিথ ঠিক কোন শট বেশি খেলেন?
  • ইংল্যান্ডে উসমান খোয়াজা স্পিনের বিরুদ্ধে কোন শট বেশি খেলেন?
  • কাউন্টিতে এই মরসুমে ব্যাটাররা স্পিনের বিরুদ্ধে কোন শট বেশি খেলেছেন?

এই তথ্য জানা কতটা প্রয়োজন?

এই তথ্য যদি কারও মাথায় থাকে তা হলে টেস্টের বিভিন্ন দিনে অস্ট্রেলিয়ার ব্যাটারদের সামনে ঠিক কী বল করতে হবে সেই বিষয়ে ধারণা থাকবে। ব্যাটারদের বিরুদ্ধে ফিল্ডিং কী ভাবে সাজানো যাবে সেই বিষয়েও একটা ধারণা থাকবে। এই প্রসঙ্গে প্রসন্ন বলেন, ‘‘অশ্বিনের প্রধান চিন্তা খোয়াজা, লাবুশেন ও স্মিথকে নিয়ে। তাই এই তিন ব্যাটারকে খুঁটিয়ে দেখে নিচ্ছে ও। সেই অনুযায়ী পরিকল্পনা করে অনুশীলনে সেটাই করার চেষ্টা করছে।’’

ফাইনালে কী ভারতের প্রথম একাদশে অশ্বিন খেলবেন?

এখনও পর্যন্ত ভারতের প্রথম একাদশ জানা না গেলেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের মতো ম্যাচে অশ্বিনকে বাইরে হয়তো রাখবে না ভারতীয় ম্যানেজমেন্ট। কারণ, অশ্বিন থাকা মানে বলের পাশাপাশি ব্যাট হাতেও দলকে ভরসা দেওয়া। তাই যে ধরনের উইকেটই হোক না কেন, ভারতের প্রথম একাদশে অশ্বিনকে দেখার সম্ভাবনা অনেকটাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

R Ashwin WTC Final 2023 India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE