Advertisement
১৯ মে ২০২৪
ICC ODI World Cup 2023

৩ ম্যাচেই পাড়ি ৬০০০ কিলোমিটার, ক্লান্তি মেটাতে কী করছেন বিরাট, রোহিতেরা?

দেশের উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিমে যেতে হবে বিরাট কোহলি, রোহিত শর্মাদের। প্রথম ৩ ম্যাচেই ৬,০০০ কিলোমিটার পাড়ি দিয়েছে দল। এখনও বাকি অন্তত ৬টি ম্যাচ।

odi world cup

রোহিত শর্মা (বাঁ দিকে) ও বিরাট কোহলি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ১৫:৪১
Share: Save:

এ বারের বিশ্বকাপে ভারত গ্রুপ পর্বের ৯টি ম্যাচ ন’টি আলাদা মাঠে খেলবে। দেশের উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিমে যেতে হবে বিরাট কোহলি, রোহিত শর্মাদের। প্রথম ৩ ম্যাচেই ৬,০০০ কিলোমিটার পাড়ি দিয়েছে দল। এখনও বাকি অন্তত ৬টি ম্যাচ। এই যাত্রার ধকল এড়াতে কী করছেন ভারতীয় ক্রিকেটারেরা?

এক শহর থেকে অন্য শহরে যাওয়ার জন্য যাতে বিমানবন্দরে বেশি সময় কাটাতে না হয় তার জন্য চার্টার বিমানের ব্যবস্থা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। একটি ম্যাচ শেষ হওয়ার পরের দিন মধ্যাহ্নভোজের পরেই পরবর্তী ম্যাচের জন্য রওনা হচ্ছেন বিরাট, রোহিতেরা। বোর্ডের এক আধিকারিক বলেন, ‘‘বিশেষ চার্টার বিমানে দল যাতায়াত করছে। বিশ্বকাপ অনেক দিন ধরে চলবে। ক্রিকেটারদের ধকলের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিমানের সময়ও রাখা হয়েছে মধ্যাহ্নভোজের পরে। যাতে ক্রিকেটারদের খাওয়ার সময়ে কোনও হেরফের না হয়।’’

অনুশীলনের ক্ষেত্রেও বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। ম্যাচে দু’দিন আগে পর্যন্ত পুরোদমে অনুশীলন চলছে। সেখানে সবার থাকা বাধ্যতামূলক। অনেক ক্ষণ গা ঘামাতে হচ্ছে ক্রিকেটারদের। কিন্তু ম্যাচের আগের দিন অনুশীলন ঐচ্ছিক রাখা হচ্ছে। অর্থাৎ, ক্রিকেটারেরা চাইলে সে দিন বিশ্রাম নিতে পারেন। ম্যাচের দিনের ক্লান্তি কমাতেই এই ব্যবস্থা। আফগানিস্তান ম্যাচের আগের দিন রোহিত শর্মা, ঈশান কিশন, শ্রেয়স আয়ার, শার্দূল ঠাকুর, রবীন্দ্র জাডেজা ও সূর্যকুমার যাদবকে অনুশীলনে দেখা গিয়েছে। আবার পাকিস্তান ম্যাচের আগের দিন রবিচন্দ্রন অশ্বিন ও মহম্মদ শামিকেই অনুশীলনে দেখা গিয়েছে।

প্রতি দিন দলের ক্রিকেটারদের সঙ্গে কথা বলছেন মেডিক্যাল বোর্ডের সদস্যেরা। কারও কোনও সমস্যা হচ্ছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে। খেলা শেষে ক্রিকেটারদের জন্য আইস বাথের ব্যবস্থা থাকছে। এ বারের বিশ্বকাপে ভারতীয় দলের মেডিক্যাল টিমে সদস্যসংখ্যা বেশি। প্রত্যেক ক্রিকেটারকে যাতে আলাদা করে সময় দেওয়া যায় তার জন্যই এই ব্যবস্থা করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 India Cricket BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE