Advertisement
০৪ মে ২০২৪
ICC World Cup 2023

ঘোষিত হল এক দিনের বিশ্বকাপের সব থেকে বড় দল, ২০ জনের তালিকায় ভারতের দুই

এক দিনের বিশ্বকাপের লিগ পর্বের ম্যাচগুলি কারা পরিচালনা করবে, জানিয়ে দিল আইসিসি। সেমিফাইনাল এবং ফাইনালের আম্পায়ার, ম্যাচ রেফারির নাম জানানো হবে পরে।

picture of ICC ODI world cup trophy

বিশ্বকাপ ট্রফির সঙ্গে অংশগ্রহণকারী দলের অধিনায়কেরা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ১৫:০৮
Share: Save:

এক দিনের বিশ্বকাপের খেলাগুলি কারা পরিচালনা করবেন, তা জানিয়ে দিল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আম্পায়ারের দায়িত্ব সামলাবেন ১৬জন। ম্যাচ রেফারি হিসাবে দেখা যাবে চার জনকে। ২০ জনের তালিকায় ভারতের দু’জন প্রতিনিধি রয়েছে।

আইসিসির এলিট প্যানেলে রয়েছেন বিভিন্ন দেশের ১২ জন আম্পায়ার। তাঁরা সকলেই বিশ্বকাপের ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকছেন। চাপ সামলাতে পারফরম্যান্সের ভিত্তিতে আইসিসির এমার্জিং আম্পায়ার প্যানেল থেকে নেওয়া হয়েছে আরও চার জন আম্পায়ারকে। এলিট প্যানেলের ১২ জন হলেন নিউ জ়িল্যান্ডের ক্রিস্টোফার গ্যাফানি, শ্রীলঙ্কার কুমার ধর্মসেনা, দক্ষিণ আফ্রিকার মারাইস ইরাসমাস এবং অ্যাড্রিয়ান হোল্ডস্টক, ইংল্যান্ডের মাইকেল গফ, রিটার্ড কেটলবোরো এবং রিচার্ড ইলিংওয়ার্থ, অস্ট্রেলিয়ার পল রাইফেল এবং রডনি টাকার, পাকিস্তানের এহসান রাজা, ওয়েস্ট ইন্ডিজ়ের জোয়েল উইলসন। রয়েছেন ভারতের নিতিন মেননও। এই ১২ জনের সঙ্গে থাকবেন এমার্জিং প্যানেলের চার জন। তাঁরা হলেন অস্ট্রেলিয়ার পল উইলসন, ইংল্যান্ডের অ্যালেক্স ওয়ার্ফ, নিউ জ়িল্যান্ডের ক্রিস ব্রাউন এবং বাংলাদেশের শরফুদৌল্লা ইবনে শাহিদ।

ম্যাচ রেফারির দায়িত্বে থাকবে আইসিসির এলিট প্যানেলের চার জন। তাঁরা হলেন নিউ জ়িল্যান্ডের জেফ ক্রো, জ়িম্বাবোয়ের অ্যান্ডি পাইক্রফট, ওয়েস্ট ইন্ডিজ়ের রিচি রিচার্ডসন এবং ভারতের জাভাগল শ্রীনাথ। বিশ্বকাপের লিগ পর্বের ম্যাচগুলিতে কারা দায়িত্বে থাকবেন, তা জানিয়ে দিয়েছে আইসিসি। তবে দু’টি সেমিফাইনাল এবং ফাইনাল ম্যাচের আম্পায়ার, ম্যাচ রেফারির নাম পরে জানানো হবে। বলা যেতে পারে এটাই এ বারের বিশ্বকাপের সব থেকে বড় দল। অংশগ্রহণকারী দলগুলিতে রয়েছেন ১৫ জন করে ক্রিকেটার। কিন্তু আম্পায়ার এবং ম্যাচ রেফারি মিলিয়ে থাকছেন ২০ জন।

আগামী ৫ অক্টোবর থেকে শুরু হবে এক দিনের বিশ্বকাপ। প্রথম ম্যাচে মুখোমুখি হবে গত বারের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড এবং নিউ জ়িল্যান্ড। এই ম্যাচে আম্পায়ার হিসাবে মাঠে থাকবেন ধর্মসেনা এবং মেনন। তৃতীয় আম্পায়ার থাকবেন পল উইলসন। চতুর্থ আম্পায়ার হিসাবে থাকবেন শাহিদ। ম্যাচ রেফারির দায়িত্বে থাকবেন পাইক্রফট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC World Cup 2023 ICC Umpires Match Referee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE