Advertisement
২৪ জুন ২০২৪
ICC World Test Championship

ICC World Test Championship: কী ভাবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে পারবে ভারত

পথ বেশ কঠিন। তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলির দিকেও। চতুর্থ স্থানে থাকা ভারতের পক্ষে সম্ভব ফাইনালে পৌঁছে যাওয়া?

চিন্তায় ভারতীয় দল।

চিন্তায় ভারতীয় দল। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২২ ১৩:২১
Share: Save:

ইংল্যান্ডের বিরুদ্ধে শুধু টেস্ট হারা নয়, মন্থর ওভার রেটের জন্য বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে হারাতে হয়েছে দু’পয়েন্টও। গত বারের ফাইনালিস্টরা পয়েন্ট তালিকায় নেমে গিয়েছে চার নম্বরে। সেখান থেকে প্রথম দুইয়ের মধ্যে জায়গা করে নিতে নিজেদের বাকি ছয় ম্যাচ জিততে হবে। সেই সঙ্গে অপেক্ষা করতে হবে বাকি দলের হারের জন্য।

ভারত

রোহিত শর্মার দলের বাকি রয়েছে ছ’টি ম্যাচ। এর মধ্যে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চারটি এবং বাংলাদেশের বিরুদ্ধে দু’টি। এই ছ’টি ম্যাচের মধ্যে ছ’টি জিততেই হবে। একটি হারলেই কঠিন হয়ে যাবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলা। কিন্তু ছ’টি ম্যাচ জিতলেও ভারতের খাতায় উঠবে ৬৮.০৬ শতাংশ পয়েন্ট। ফাইনালে যেতে হলে যে পয়েন্ট যথেষ্ট নয়। তাকিয়ে থাকতে হবে বাকিদের হারের দিকে।

অস্ট্রেলিয়া

পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছে প্যাট কামিন্সের দল। এখনও দশটি টেস্ট খেলা বাকি রয়েছে তাদের। শ্রীলঙ্কার বিরুদ্ধে চলতি সিরিজে একটি ম্যাচ বাকি রয়েছে। ওয়েস্ট ইন্ডিজ (দু’টি টেস্ট) এবং দক্ষিণ আফ্রিকার (তিনটি টেস্ট) বিরুদ্ধে ঘরের মাঠে খেলবে অস্ট্রেলিয়া। ভারতে এসে খেলবে চারটি টেস্ট। ভারত নিজেদের ছ’টি টেস্ট জিতলে অস্ট্রেলিয়াকে হারতে হবে অন্তত চারটি টেস্টে, ড্র করতে হবে একটি টেস্টে। তবেই অস্ট্রেলিয়াকে টপকে যেতে পারবে ভারত।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

দক্ষিণ আফ্রিকা

ভারতকে ঘরের মাঠে টেস্ট সিরিজে হারিয়ে দেয় প্রোটিয়ারা। তাদের ইংল্যান্ডের বিরুদ্ধে তিনটি ম্যাচ বাকি। ইংল্যান্ডের ঘরের মাঠে হবে সেই ম্যাচ। অস্ট্রেলিয়ার মাটিতে খেলবে তিনটি টেস্ট। সেই সঙ্গে নিজেদের মাঠে খেলতে হবে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। ভারত যদি নিজেদের ছ’টি ম্যাচ জিততে পারে তা হলেও দক্ষিণ আফ্রিকাকে অন্তত তিনটি ম্যাচে হারতে হবে অথবা পাঁচটি ম্যাচ ড্র করতে হবে। তবেই ভারত টপকে যাবে দক্ষিণ আফ্রিকার পয়েন্ট শতাংশ।

পাকিস্তান

মন্থর ওভার রেটের জন্য ভারতের দু’পয়েন্ট কাটা যাওয়ায় মঙ্গলবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় তৃতীয় স্থানে উঠে এল পাকিস্তান। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে হারলেও ফাইনালে যাওয়ার সুযোগ রয়েছে তাদেরও। ঘরের মাঠে পাকিস্তানের খেলা বাকি ইংল্যান্ড (তিনটি টেস্ট) এবং নিউজিল্যান্ডের (দু’টি টেস্ট) বিরুদ্ধে। শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলা বাকি দু’টি টেস্ট। সেই ম্যাচ খেলতে হবে শ্রীলঙ্কায় গিয়ে। এই সাতটি ম্যাচের মধ্যে তিনটিতে জিতলেই ভারতের উপরে শেষ করবে পাকিস্তান। ভারত ছ’টি টেস্ট জিতলেও তাই আশা করতে হবে পাকিস্তানের একটি হার এবং অন্তত একটি ড্রয়ের জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE