Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Ravichandran Ashwin

Ravichandran Ashwin: ছোটবেলায় জোরে বল করে কপিল হতে চেয়েছিলেন অশ্বিন

অশ্বিন জানিয়েছিলেন, ৪৩৪ উইকেটের মাইলফলক ছাপিয়ে যেতে পারবেন, এটা কোনও দিন স্বপ্নেও ভাবেননি।

ফুরফুরে: দ্বিতীয় টেস্টের প্রস্তুতির মাঝে ঋষভ, অধিনায়ক রোহিত, কোচ দ্রাবিড় ও অশ্বিন। মঙ্গলবার।

ফুরফুরে: দ্বিতীয় টেস্টের প্রস্তুতির মাঝে ঋষভ, অধিনায়ক রোহিত, কোচ দ্রাবিড় ও অশ্বিন। মঙ্গলবার। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২২ ০৬:৩১
Share: Save:

কয়েক দিন আগেই মোহালিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে কপিল দেবকে ছাপিয়ে তিনি ভারতীয় টেস্ট উইকেটশিকারির তালিকায় উঠে এসেছেন দু’নম্বরে। যার পরে ভারতীয় অফস্পিনার আর অশ্বিন বলেছিলেন, তিনি কখনও ভাবেননি কপিল দেবের ৪৩৪ উইকেটকে এক দিন টপকে যাবেন।

এ বার নিজের ইউটিউব চ্যানেলে নতুন এক কথা জানিয়েছেন অশ্বিন। ভারতীয় অফস্পিনার বলেছেন, ছোটবেলায় তিনি কপিলকে দেখে পেস বল করার চেষ্টা করতেন। লক্ষ্য ছিল, ভারতীয় ক্রিকেটে পরের কপিল দেব হয়ে উঠবেন। অশ্বিন তাঁর ইউটিউব চ্যানেলে বলেছেন, ‘‘কপিল পাজির রেকর্ড ভেঙে অত্যন্ত সম্মানিত বোধ করছি। ২৮ বছর আগে কপিল পাজি যখন রিচার্ড হ্যাডলির রেকর্ড ভেঙে টেস্টে সর্বোচ্চ উইকেটশিকারি হয়ে যায়, তখন আমি আর বাবা জয়ধ্বনি দিচ্ছিলাম।’’ আগেই অশ্বিন জানিয়েছিলেন, ৪৩৪ উইকেটের মাইলফলক ছাপিয়ে যেতে পারবেন, এটা কোনও দিন স্বপ্নেও ভাবেননি। তাঁর কথায়, ‘‘সুদূর কল্পনাতেও ছিল না টেস্টে এত উইকেট পাব। আট বছর বয়স থেকেই আমি চেয়েছিলাম ব্যাটসম্যান হতে।’’ যোগ করেন, ‘‘’৯৪ সালে আমার চোখে ছিল ব্যাটসম্যান হওয়ার স্বপ্ন। সচিন তেন্ডুলকরের তখন উত্থান হচ্ছে আর কপিল দেব বিধ্বংসী ব্যাট করছে।’’

টেস্ট উইকেটপ্রাপ্তির বিচারে ভারতীয় বোলারদের মধ্যে এক নম্বরে আছেন অনিল কুম্বলে। এই লেগস্পিনারের সংগ্রহ ১৩২ টেস্টে ৬১৯ উইকেট। কপিলের ৪৩৪ এসেছে ১৩১ টেস্টে। ৮৫ টেস্টে এখন অশ্বিনের উইকেটসংখ্যা ৪৩৬। শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসে চরিত অসলঙ্কাকে ফিরিয়ে দিয়ে কপিলকে টপকে যান অশ্বিন।

এর পরেই অশ্বিন ফাঁস করেছেন তাঁর আর একটা স্বপ্নের কথা। ব্যাটার হওয়ার পাশাপাশি তাঁর আরও একটা স্বপ্ন ছিল। জোরে বল করে পরবর্তী কপিল হয়ে ওঠার। অশ্বিনের কথায়, ‘‘বাবার পরামর্শে আমি ছোটবেলায় জোরে বল করাও শুরু করি। লক্ষ্য ছিল, পরের কপিল পাজি হয়ে উঠব।’’

কপিল হয়ে উঠতে পারেননি ঠিকই, কিন্তু ভারতের অন্যতম সেরা বোলার হয়ে উঠেছেন অশ্বিন। তাঁর মন্তব্য, ‘‘ছোটবেলায় যেখান থেকে শুরু করেছিলাম, সেই জায়গা থেকে অফস্পিনার হয়ে ওঠা। তার পরে এত দিন ধরে ভারতের জার্সি গায়ে খেলা...। সত্যি কোনও দিন ভাবিনি এক দিন ভারতের হয়ে খেলব।’’ আপ্লুত অশ্বিন এও বলেন, ‘‘আমি খুবই কৃতজ্ঞ এবং সম্মানিত বোধ করছি এই জায়গায় পৌঁছতে পেরে।’’ মোহালিতে শ্রীলঙ্কাকে ইনিংসে হারিয়ে সিরিজ়ে ১-০ এগিয়ে গিয়েছে ভারত। ১২ তারিখ থেকে বেঙ্গালুরুতে দ্বিতীয় এবং শেষ টেস্ট। যে টেস্ট দিনরাতের। দর্শক প্রবেশের অনুমতি আাগে থেকেই ছিল। গত দু’দিন ধরে দেখা যাচ্ছে টিকিট কাউন্টারের সামনে ক্রিকেট ভক্তদের বিশাল লাইন। এর মধ্যে আবার টেস্টের তিন দিন অল্প হলেও বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস রয়েছে।

ফের হার পাকিস্তানের: অ্যালিসা হিলির ৭৯ বলে ৭২ রানের সুবাদে মেয়েদের বিশ্বকাপে মঙ্গলবার অস্ট্রেলিয়া সাত উইকেটে হারিয়েছে পাকিস্তানকে। এই নিয়ে টানা দু’ম্যাচে হারল পাকিস্তান। আগে ব্যাটিং করে পাকিস্তানের স্কোর ১৯০-৬। অধিনায়ক বিসমা মারুফ ৭৮ রান করে অপরাজিত থাকেন। ৩৪.৪ ওভারে অস্ট্রেলিয়া ৩ উইকেটে ১৯৩ রান করেছে। মেগ ল্যানিং করেছেন ৩৫ রান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ravichandran Ashwin Kapil Dev
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE