Advertisement
২৫ এপ্রিল ২০২৪
India vs Pakistan

আমেরিকায় মুখোমুখি ভারত-পাকিস্তান, ২ বছরে কোহলি-বাবরদের লড়াই কত বার?

গত দু’বছরে চার বার মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। চলতি বছর ও সামনের বছর আরও বেশ কয়েকটি প্রতিযোগিতায় খেলবে দু’দল। কবে কবে খেলা বিরাট কোহলি-বাবর আজ়মদের?

চলতি বছর ও আগামী বছর বেশ কয়েকটি প্রতিযোগিতায় মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। আবার দেখা যাবে কোহলি-বাবরের লড়াই।

চলতি বছর ও আগামী বছর বেশ কয়েকটি প্রতিযোগিতায় মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। আবার দেখা যাবে কোহলি-বাবরের লড়াই। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৩ ১২:৫০
Share: Save:

গত দু’বছরে তিনটি প্রতিযোগিতায় মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। চার বারের লড়াইয়ে দু’বার করে জিতেছে দু’টি দল। চলতি বছর ও আগামী বছর আরও তিনটি প্রতিযোগিতায় মুখোমুখি হওয়ার কথা বিরাট কোহলি-বাবর আজ়মদের। তার মধ্যে একটি প্রতিযোগিতার সূচি ঘোষণা হয়ে গিয়েছে। দু’টির ঘোষণা এখনও বাকি।

চলতি বছর এশিয়া কাপে একই গ্রুপে রয়েছে ভারত-পাকিস্তান। আপাতত পাকিস্তানে হওয়ার কথা সেই প্রতিযোগিতা। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ড জানিয়েছে, পাকিস্তানে খেলা হলে ভারত খেলতে যাবে না। খেলা পাকিস্তান থেকে অন্য কোনও দেশে সরিয়ে দেওয়ার প্রস্তাব দিয়েছে তারা। ভারতের এই প্রস্তাবে ক্ষুব্ধ পাকিস্তান। তাদের হুঁশিয়ারি, ভারতে যদি প্রতিযোগিতা হয় তা হলে তারাও খেলতে আসবে না। এই পরিস্থিতিতে প্রতিযোগিতা নিয়ে একটা সমস্যা তৈরি হলেও খেলা হলে ভারত-পাকিস্তান খেলা হবে।

এই বছর ভারতে এক দিনের বিশ্বকাপও রয়েছে। এখনও তার সূচি ঘোষণা করা হয়নি। কিন্তু বিসিসিআই সূত্রে খবর, ভারত-পাকিস্তানকে এক গ্রুপে রাখা হবে। কারণ, আইসিসি প্রতিযোগিতা ছাড়া এই দু’দলের মধ্যে খেলা হয় না। তাই আইসিসি প্রতিযোগিতা ভাল করে কাজে লাগানোর চেষ্টা করছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ রয়েছে। আমেরিকা ও ওয়েস্ট ইন্ডিজে সেই প্রতিযোগিতা হওয়ার কথা। সেখানেও ভারত-পাকিস্তানকে এক গ্রুপে রাখার পরিকল্পনা হয়েছে। আমেরিকা ক্রিকেট সংস্থার সভাপতি অতুল রাই সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন, ‘‘ভারত-পাকিস্তানকে একই গ্রুপে রাখার চেষ্টা হচ্ছে। সেই খেলা আমেরিকাতেই হওয়ার কথা। কারণ, এর আগে ফ্লোরিডাতে ভারত-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের সব টিকিট বিক্রি হয়ে গিয়েছিল। এই দেশে ভারত-পাকিস্তানের অনেক নাগরিক থাকেন। তাঁদের জন্যই এই বন্দোবস্ত।’’

২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত-পাকিস্তান। কোহলির নেতৃত্বাধীন ভারতকে ১০ উইকেটে হারিয়েছিল বাবরের পাকিস্তান। গত বছর এশিয়া কাপেও দু’বার খেলেছিল দু’দল। সেখানে গ্রুপ স্তরে ভারত জিতলেও সুপার ফোরে পাকিস্তানের কাছে আবার হারতে হয়েছিল বিরাটদের। তার পরে টি-টোয়েন্টি বিশ্বকাপে একটি ম্যাচেই খেলেছিল দু’দল। সেখানে বিরাটের ব্যাটে টান টান ম্যাচ জিতেছিল ভারত। সেই লড়াই আরও চলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Pakistan Virat Kohli Babar Azam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE