Advertisement
১৩ জুন ২০২৪
india cricket

India Vs South Africa: রুতুরাজ-ঈশানের ব্যাট, চহাল-হর্ষলের বলে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সিরিজে টিকে থাকল ভারত

সিরিজে টিকে থাকতে হলে বিশাখাপত্তনমে জিততেই হত ভারতকে। সেটাই করে দেখালেন ঋষভ পন্থরা। ৪৮ রানে দক্ষিণ আফ্রিকাকে হারাল ভারত।

উল্লাস ভারতীয় ক্রিকেটারদের

উল্লাস ভারতীয় ক্রিকেটারদের ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ২২:২৬
Share: Save:

বড় রান করলেন ভারতের দুই ওপেনার। ছন্দে ফিরলেন ভারতীয় বোলাররা। দলগত লড়াইয়ে জয়ে ফিরল ভারত। বিশাখাপত্তনমে তৃতীয় টি২০ ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৪৮ রানে হারিয়ে সিরিজ বাঁচিয়ে রাখলেন ঋষভ পন্থরা। প্রথমে ব্যাট করে ১৭৯ রান করে ভারত। অর্ধশতরান করেন ঈশান কিশন ও রুতুরাজ গায়কোয়াড়। রান তাড়া করতে নেমে যুজবেন্দ্র চহাল ও হর্ষল পটেলের দাপটে ১৩১ রানে শেষ হয়ে যায় তেম্বা বাভুমাদের ইনিংস।

টসে হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভাল করেন ভারতের দুই ওপেনার। প্রথম ওভার থেকেই মারমুখী মেজাজে ছিলেন গায়কোয়াড় ও ঈশান। বেশি আক্রমণাত্মক ছিলেন গায়কোয়াড়। আনরিখ নোকিয়াকে এক ওভারে পর পর পাঁচ বলে পাঁচটি চার মারেন তিনি। মাত্র ৩০ বলে অর্ধশতরান করেন গায়কোয়াড়। ওভার প্রতি ১০-এর গতিতে রান উঠছিল। প্রথম সাত ওভার ডিআরএস প্রযুক্তি ছিল না মাঠে। তাতে অবশ্য সমস্যায় পড়েনি ভারত।

ভারতকে প্রথম ধাক্কা দেন কেশব মহারাজ। ৫৭ রানের মাথায় আউট হন গায়কোয়াড়। উইকেট পড়লেও রানের গতি কমেনি। আক্রমণাত্মক ক্রিকেট খেলছিলেন ঈশান। তিনিও নিজের অর্ধশতরান পূর্ণ করেন। তার পরেই ভারতকে বড় ধাক্কা দেন ডোয়েন প্রিটোরিয়াস। ৫৪ রানের মাথায় ঈশানকে সাজঘরে ফেরান তিনি।

তিন উইকেট পড়ে যাওয়ার পরে রানের গতি কমে যায়। ১২.১ ওভারের পর থেকে ৩৩ বল কোনও বাউন্ডারি হয়নি। মাঝের ওভারে দুরন্ত বল করেন দক্ষিণ আফ্রিকার বোলাররা। উইকেটের বাইরের দিকে বল করছিলেন প্রিটোরিয়াসরা। গতির হেরফের করছিলেন। ফলে বড় শট খেলতে পারছিলেন না পন্থরা। ব্যাট হাতে ফের ব্যর্থ ভারত অধিনায়ক। মাত্র ছ’রান করে আউট হন তিনি। রান পাননি দীনেশ কার্তিকও। শেষ দিকে কয়েকটি বড় শট খেলেন হার্দিক পাণ্ড্য। শেষ পর্যন্ত ৫ উইকেটে ১৭৯ রান করে ভারত। হার্দিক ৩১ রানে অপরাজিত থাকেন।

জবাবে ব্যাট করতে নেমে পাওয়ার প্লে-তে দুই উইকেট হারিয়ে চাপে পড়ে যায় দক্ষিণ আফ্রিকা। দুই ওপেনার তেম্বা বাভুমা ও রিজা হেনড্রিক্স আউট হয়ে যান। দুরন্ত বল করেন ভারতের দুই স্পিনার যুজবেন্দ্র চহাল ও অক্ষর পটেল। ডোয়েন প্রিটোরিয়াস ও রাসি ভ্যান ডার ডুসেনকে আউট করে দক্ষিণ আফ্রিকাকে বড় ধাক্কা দেন চহাল। ৫৭ রানে ৪ উইকেট পড়ে যায় প্রোটিয়াদের।

দলকে টেনে নিয়ে যাওয়ার দায়িত্ব গিয়ে পড়ে আগের ম্যাচের নায়ক হেনরিখ ক্লাসেন ও অভিজ্ঞ ডেভিড মিলারের উপর। কিন্তু এই ম্যাচে দাগ কাটতে পারেননি মিলার। তিন রানের মাথায় হর্ষলের বলে আউট হন তিনি। ক্লাসেন ভাল খেললেও অপর প্রান্ত থেকে বিশেষ সাহায্য পাননি তিনি। জরুরি রানরেট ক্রমাগত বাড়ছিল। ২৯ রানের মাথায় ক্লাসেনকে আউট করে দক্ষিণ আফ্রিকার কফিনে শেষ পেরেক পুঁতে দেন চহাল। মাত্র ২০ রান দিয়ে তিন উইকেট নেন তিনি। তাঁর ঘূর্ণির জবাব ছিল না প্রোটিয়া ব্যাটারদের কাছে।

ক্লাসেন আউট হওয়ার পরে আর ম্যাচে ফেরার সুযোগ ছিল না দক্ষিণ আফ্রিকার। শেষ পর্যন্ত ১৯.১ ওভারে ১৩১ রানে অলআউট হয়ে যায় তারা। ২৫ রান দিয়ে ৪ উইকেট নেন হর্ষল। ৪৮ রানে ম্যাচ জিতে মাঠ ছাড়ে ভারত।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

india cricket South Africa Cricket T20 Series
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE