Advertisement
১৮ মে ২০২৪
ICC World Cup 2023

বিশ্বকাপে চারটি ম্যাচে সমস্যায় পড়বে ভারত, কেন? বিশ্লেষণে আনন্দবাজার অনলাইন

বিশ্বকাপে তিন বাঁ হাতি স্পিনারকে দলে রেখেছে ভারত। কিন্তু কোনও ডান হাতি স্পিনার নেই। এর ফলে চারটি দলের বিরুদ্ধে খেলতে সমস্যা হতে পারে রোহিত শর্মাদের।

Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১৭:১৪
Share: Save:

দেশের মাটিতে ভারতের এক দিনের বিশ্বকাপের দলে নেওয়া হয়েছে তিন স্পিনারকে। রবীন্দ্র জাডেজা, কুলদীপ যাদব ও অক্ষর পটেল। তিন জনেই বাঁ হাতি স্পিনার। জাডেজা ও অক্ষর বাঁ হাতি অফ স্পিনার। কুলদীপ বাঁ হাতি চায়নাম্যান (লেগ স্পিনার)। কিন্তু দলে কোনও ডান হাতি স্পিনার নেই। প্রধান নির্বাচক অজিত আগরকরের নেতৃত্বাধীন কমিটির এই সিদ্ধান্ত কি ব্যুমেরাং হিসাবে দেখা দিতে পারে? চারটি দলের বিরুদ্ধে সমস্যায় পড়তে পারেন রোহিত শর্মারা। কারণ, এই চারটি দলেই সবথেকে বেশি বাঁ হাতি ব্যাটার রয়েছে।

নির্বাচকদের সামনে ডান হাতি স্পিনারের বিকল্প হিসাবে ছিলেন রবিচন্দ্রন অশ্বিন, যুজবেন্দ্র চহাল ও ওয়াশিংটন সুন্দর। তাঁদের মধ্যে অশ্বিন ও সুন্দর অফ স্পিনার। চহাল লেগ স্পিনার। কিন্তু তাঁদের কাউকে নেওয়া হয়নি। দল ঘোষণার পরে আগরকর জানিয়েছেন, ব্যাটিং গভীরতা বাড়াতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জাডেজা ও অক্ষরের ব্যাটিং পারদর্শিতার কথা ভেবে তাঁদের নেওয়া হয়েছে। কিন্তু সে ক্ষেত্রে তো অশ্বিন ও সুন্দরও ব্যাট করতে পারেন। অশ্বিনের পাঁচটি শতরান রয়েছে। টেস্ট ক্রমতালিকায় এক নম্বর বোলার তিনি। তা হলে কেন তাঁদের কথা ভাবা হল না? তার কোনও জবাব দেননি আগরকর বা রোহিত।

বাঁ হাতি ব্যাটারদের সামনে সমস্যায় পড়েন বাঁ হাতি স্পিনারেরা। কারণ, তাঁদের বল সাধারণত বাঁ হাতি ব্যাটারদের ক্ষেত্রে ভিতরের দিকে ঢুকে আসে। ভিতরের দিকে ঢোকা বলে শট খেলতে সুবিধা হয়। তাই বাঁ হাতি ব্যাটার সামনে থাকলে বোলিং দলের অধিনায়ক সাধারণত ডান হাতি স্পিনারদের আক্রমণে আনেন। কিন্তু ভারতের কাছে তো সেই বিকল্প নেই। ব্যাটার বাঁ হাতি হোক বা ডান হাতি, রোহিতদের হাতে বিকল্প বলকে বাঁ হাতি তিন স্পিনার।

ডান হাতি স্পিনার না থাকায় এ বারের বিশ্বকাপে চারটি দলের বিরুদ্ধে সমস্যায় পড়তে পারে ভারত। তারা হল— নিউ জ়িল্যান্ড, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও পাকিস্তান। বাকি দেশগুলিতে বাঁ হাতি ব্যাটারের সংখ্যা কম থাকায় হয়তো ততটা সমস্যা হবে না। তবে এই চারটি দলের বিরুদ্ধে বিকল্পের অভাবে ভুগতে পারেন রোহিত।

নিউ জ়িল্যান্ড—

দলে ছ’জন বাঁ হাতি ব্যাটার রয়েছেন। টম ল্যাথাম, ডেভন কনওয়ে, মাইকেল ব্রেসওয়েল, মার্ক চ্যাপম্যান, জিমি নিশাম ও মিচেল স্যান্টনার। তাঁরা প্রত্যেকেই নিউ জ়িল্যান্ডের প্রথম একাদশে খেলেন। ফলে একের পর এক বাঁ হাতি ব্যাটার খেলতে নামবেন। তাঁদের সামলাতে সমস্যা হতে পারে জাডেজা, কুলদীপদের।

অস্ট্রেলিয়া—

ডেভিড ওয়ার্নার, ট্র্যাভিস হেড, অ্যালেক্স ক্যারে, অ্যাস্টন অ্যাগার ও মিচেল স্টার্ক, অস্ট্রেলিয়ার এই পাঁচ ব্যাটার বাঁ হাতি। অ্যাগার ও স্টার্কের প্রধান কাজ বল করা হলেও ব্যাট হাতে আক্রমণাত্মক ব্যাটিং করতে পারেন তাঁরা। এই পাঁচ ব্যাটারের বিরুদ্ধে সমস্যায় পড়তে পারেন ভারতীয় স্পিনারেরা।

ইংল্যান্ড—

এই দলেও পাঁচ জন বাঁ হাতি রয়েছেন। তাঁরা হলেন— বেন স্টোকস, মইন আলি, স্যাম কারেন, দাউইদ মালান ও ডেভিড উইলি। প্রত্যেকেই আক্রমণাত্মক খেলতে পারেন। বিশেষ করে স্টোকস, মইন ও কারেন খেলার বদলে দিতে পারেন কয়েক ওভারের মধ্যে। তাঁদের সামনেও বিকল্পের অভাবে ভুগতে হতে পারে রোহিতদের।

পাকিস্তান—

দলের দুই ওপেনার ইমাম উল হক ও ফখর জমান বাঁ হাতি। মিডল অর্ডারের সাউদ শাকিল ও তার পরে মহম্মদ নওয়াজ় রয়েছেন। পাকিস্তানের বাঁ হাতি ব্যাটিং ভোগাতে পারে ভারতের বাঁ হাতি স্পিনারদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC World Cup 2023 India Cricket Rohit Sharma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE