Advertisement
২৬ এপ্রিল ২০২৪
India vs Australia

নাচতে জানলে উঠোন নিয়ে ভাবার দরকার কী? অস্ট্রেলিয়াকে কটাক্ষ রোহিতের

টেস্ট সিরিজ়ের প্রথম বল হওয়ার আগেই লেগে গেল দুই শিবিরের। অস্ট্রেলীয়রা নাগপুরের উইকেট নিয়ে অভিযোগ করায় পাল্টা জবাব দিয়েছেন রোহিত। তাঁর বক্তব্য, সেরা ক্রিকেটাররা উইকেট নিয়ে ভাবে না।

picture of Rohit Sharma

নাগপুরের উইকেট নিয়ে অস্ট্রেলিয়াকে পাল্টা জবাব দিলেন রোহিত। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৪৭
Share: Save:

টেস্ট শুরুর আগেই নাগপুরের উইকেট নিয়ে নাকি ক্ষোভ প্রকাশ করেছে অস্ট্রেলিয়া। সে দেশের সংবাদমাধ্যমের তেমনই দাবি। সফরকারীদের অভিযোগের জবাব দিলেন ভারতীয় দলের অধিনায়ক। কামিন্সদের ক্রিকেটে মন দেওয়ার পরামর্শ রোহিত শর্মার। কিছুটা কটাক্ষের সুরে বলেছেন, ভাল ক্রিকেটাররা উইকেট নিয়ে ভাবে না।

বুধবার সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন ভারতীয় দলের অধিনায়ক। তখন উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার ক্ষোভ এবং আইসিসির হস্তক্ষেপের দাবির প্রসঙ্গ ওঠে। বিষয়টি শুনে রোহিত বলেন, ‘‘পছন্দের উইকেট বা এই জাতীয় বিষয় নিয়ে কথা বলতে পছন্দ করি না। আমার মনে হয় আগামী পাঁচ দিন আমরা কেমন ক্রিকেট খেলব, শুধু তার উপরই মনোনিবেশ করা উচিত। উইকেট নিয়ে বেশি ভেবে কী লাভ। আমরা এখানে শেষ যে সিরিজ় খেলেছিলাম, তার উইকেট নিয়েও অনেকে অনেক কথা বলেছিলেন।’’ এর পর সফরকারীদের কিছুটা খোঁচা দিয়েছেন রোহিত। ভারতীয় দলের অধিনায়ক বলেছেন, ‘‘দেখুন যে ২২ জন খেলবে, তারা সকলে বেশ ভাল ক্রিকেটার। তাই উইকেট কেমন আচরণ করবে তা নিয়ে ভাবার কিছু নেই। বল কতটা ঘুরবে, কতটা সুইং করবে— এ সব না ভেবে মাঠে নেমে ভাল খেলার চেষ্টা করতে হবে এবং ম্যাচ জেতার চেষ্টা করবে হবে। এ ছাড়া আর কী করার আছে!’’

রোহিতের মতে টেস্ট ক্রিকেটে ভাল ফল করার জন্য প্রয়োজন নির্দিষ্ট পরিকল্পনা। তিনি বলেছেন, ‘‘টেস্টে পরিকল্পনা করা এবং ভাল খেলার উপায় বের করা গুরুত্বপূর্ণ। প্রত্যেকের খেলার আলাদা পদ্ধতি আছে। কেউ সুইপ করতে পছন্দ করে, কেউ রিভার্স সুইপ মারতে স্বচ্ছন্দ আবার কেউ বোলারের মাথার উপর দিয়ে মারতে ভালবাসে। রানের গতি বজায় রাখতে হয়। তার জন্য কখনও কখনও আগ্রাসী ব্যাটিং করতে হয়। অধিনায়করা সব সময়ই নতুন কিছু চেষ্টা করবে। বোলার বা ফিল্ডিং পরিবর্তন করবে। সেই মতো পরিকল্পনা করে খেলতে হয়।’’

অস্ট্রেলিয়ার সাংবাদিকদের দাবি, ভারত নাগপুরের উইকেট প্রস্তুতকারককে ঘূর্ণি উইকেট তৈরি করার নির্দেশ দিয়েছে। তার পরেই পিচের মাঝে জল দেওয়া হচ্ছে। কিন্তু বাঁ হাতি ব্যাটারদের ঠিক সামনের এলাকায় জল দেওয়া হচ্ছে না। জায়গাটা শুকনো রাখা হচ্ছে। যাতে তাড়াতাড়ি বল ঘুরতে শুরু করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE