Advertisement
০৮ মে ২০২৪
India vs Australia

পিচ নিয়ে রোহিতের মন্তব্য তুড়ি মেরে ওড়ালেন গাওস্কর, ভারত অধিনায়ক কি তবে মিথ্যা বলছেন?

রোহিত বলেন যে, পিচ নিয়ে তাঁরা ভাবছেন না। কিন্তু গাওস্কর বলেন যে, ভারত পিচ নিয়ে ভাবছে বলেই তৃতীয় ম্যাচ হারল। পিচ নিয়ে দুই মেরুতে ভারতের দুই ক্রিকেটার।

Rohit Sharma and Sunil Gavaskar

রোহিতের উল্টো কথা বললেন গাওস্কর। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৩ ১৬:১৫
Share: Save:

রোহিত শর্মা ম্যাচ শেষে জানিয়েছেন যে, আগামী দিনেও ঘরের মাঠে এমন পিচেই খেলবেন তাঁরা। এটাই তাঁদের শক্তি। তাই পিচ নিয়ে ভাবছেন না রোহিতরা। কিন্তু সুনীল গাওস্করের মনে হচ্ছে ভারত পিচ নিয়ে ভাবছে বলেই ম্যাচ হেরেছে। দু’দিন এবং একটি সেশনে হেরে গেল ভারত। ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৯ উইকেটে হার রোহিতদের। যে হারের কারণ হিসাবে পিচকে বেশি গুরুত্ব দেওয়ার কথা বললেন ভারতের প্রাক্তন অধিনায়ক। তিনি মনে করেন রোহিতরা পিচ নিয়ে ভয় পেয়ে গিয়েছিল, সেই কারণেই খেলতে পারেননি।

নাগপুর এবং দিল্লি টেস্টের পিচ নিয়েও কথা হয়েছিল। সেই সময় অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম পিচ নিয়ে নানা প্রশ্ন করতে শুরু করেছিল। প্রথম টেস্টে অস্ট্রেলিয়া ইনিংস এবং ১৩২ রানে হারে। দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়া হারে ৬ উইকেটে। গাওস্কর বলেন, “প্রথম দুটো টেস্টে ভারত কিন্তু রান করতে পারেনি। নাগপুরে রোহিত ছাড়া কেউ রান পায়নি। রান না পেলে ব্যাটারদের মধ্যে একটা নড়বড়ে মানসিকতা কাজ করে। এই টেস্টে সেটা দেখা গিয়েছে। প্রয়োজনীয় রান তুলতে পারেনি ভারত। যতটা এগিয়ে এসে খেলা উচিত ছিল, সেটাও করেনি। পিচ ওদের ঘাড়ে চেপে বসেছিল। মাথার মধ্যে পিচটাই ছিল। বিশেষ করে দ্বিতীয় ইনিংসে বেশি চাপে ছিল ভারত।”

রোহিত যদিও সম্পূর্ণ উল্টো কথা বলেন। ভারত অধিনায়ক বলেন, ‘‘আমরা এই ধরনের পিচেই খেলতে চেয়েছিলাম। কারণ, আমাদের শক্তি স্পিন বোলিং। বিদেশ সফরের সময় ওরাও নিজেদের শক্তি অনুযায়ী পিচ করে। আমি বুঝতে পারছি না কেন ভারতেই শুধু পিচ নিয়ে এত কথা হয়! আমরা জানতাম, এই ধরনের পিচে ব্যাট করা কঠিন। তার পরেও আমরা খেলতে চেয়েছি।’’

প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ১০৯ রানে আউট হয়ে যায় ভারত। প্রথম দিন থেকেই বল ঘুরছিল। অস্ট্রেলিয়ার বাঁহাতি স্পিনার ম্যাট কুহনেমান পাঁচ উইকেট তুলে নেন। নাথান লায়ন নেন তিন উইকেট। তাঁদের দাপটে ভারতের ইনিংস পুরো দু’টি সেশনও গড়ায়নি। অস্ট্রেলিয়া ব্যাট হাতে শুরুটা ভাল করেছিল। ৪ উইকেটে ১৮৬ রান তুলে ফেলেছিল তারা। কিন্তু সেখান থেকে উমেশ যাদব এবং রবিচন্দ্রন অশ্বিনের দাপটে ভেঙে পড়েন স্টিভ স্মিথরা। অস্ট্রেলিয়ার শেষ ৬ উইকেট চলে যায় মাত্র ১১ রানে। কিন্তু তার পরেও ৮৮ রানের লিড নিয়ে নেয় অস্ট্রেলিয়া।

এই ম্যাচে দুই ওপেনার রোহিত এবং শুভমন গিল রান পাননি। চেতেশ্বর পুজারা লড়াই করেন। তিনি ৫৯ রান করেন দ্বিতীয় ইনিংসে। দ্বিতীয় ইনিংসে ভারত শেষ হয়ে ১৬৩ রানে। জয়ের জন্য ৭৬ রান প্রয়োজন ছিল অস্ট্রেলিয়ার। এক উইকেট হারিয়ে যা সহজেই তুলে নেন স্মিথরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE