Advertisement
০৩ মে ২০২৪
India vs Australia

জাডেজা, অশ্বিনের দাপুটে বোলিংয়ের পরও সহজ ম্যাচ কঠিন করে ৬ উইকেটে জয় রোহিতদের

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দিল্লি টেস্টেও জিতল ভারত। তবে যতটা সহজে জয় পাওয়া উচিত ছিল, তা পেল না ভারতীয় দল। ১১৫ রান তুলতে গিয়েই ৪ উইকেট হারালেন রোহিতরা। প্রশ্ন উঠে গেল রাহুলের ছন্দ নিয়েও।

দিল্লিতে ভারতের জয়ের অন্যতম কারিগর জাডেজাকে অভিনন্দন রোহিতের।

দিল্লিতে ভারতের জয়ের অন্যতম কারিগর জাডেজাকে অভিনন্দন রোহিতের। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৪৮
Share: Save:

অস্ট্রেলিয়াকে দ্বিতীয় টেস্টে আড়াই দিনে হারিয়ে দিল ভারত। দিল্লিতে ৬ উইকেটে জিতে চার টেস্টের সিরিজ়ে ২-০ ব্যবধানে এগিয়ে গেলেন রোহিত শর্মারা। অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস ১১৩ রানে শেষ হয় রবিবার সকালে। এর পর জয়ের জন্য ভারতের দরকার ছিল ১১৫ রান। ৪ উইকেট হারিয়ে সেই রান তুললেন রোহিতরা।

যতটা সহজ জয় আসা উচিত ছিল তা অবশ্য এল না। ১১৫ রান তুলতে গিয়ে ৪ উইকেট হারালেন রোহিতরা। লক্ষ্য কম থাকায় অতিরিক্ত আগ্রাসী হতে গিয়ে আউট হলেন রোহিত, বিরাট কোহলি, শ্রেয়স আয়াররা। আবার ব্যর্থ হলেন সহ-অধিনায়ক লোকেশ রাহুল (২)। তিনি কবে রান করবেন, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। একমাত্র শততম টেস্ট খেলতে নামা পুজারা উইকেটের এক দিক আগলে রেখে দলকে ভরসা দিলেন। পুজারা শেষ পর্যন্ত অপরাজিত থাকলেন ৩১ রান করে। তাঁর ৭৪ বলের ইনিংসে রয়েছে চারটি বাউন্ডারি। শেষ পর্যন্ত তাঁর সঙ্গে ২২ গজে ছিলেন শঅরীকর ভরত। উইকেটরক্ষকের ব্যাট থেকে এল ২২ বলে ২৩ রানের ঝোড়ো ইনিংস। তিনটি চার এবং একটি ছক্কা মারলেন তিনি।

এর আগে ধারাবাহিক ব্যবধানে উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে যায় ভারত। ভাল শুরু করেও দলকে জয় পর্যন্ত পৌঁছে দিতে পারলেন না রোহিত এবং বিরাট। অধিনায়ক ৩১ এবং প্রাক্তন অধিনায়ক ২০ রান করে আউট হন। রান পেলেন না শ্রেয়সও (১২)। ৪৯ রানে ২ উইকে নিলেন নাথান লায়ন।

প্রথম ইনিংসের মতো ব্যাট করতে পারলেন না অস্ট্রেলিয়ার ব্যাটাররা। শনিবার শেষ বেলায় ট্র্যাভিস হেড এবং মার্নাস লাবুশেন আগ্রাসী ব্যাটিং করে ভারতীয় বোলারদের উপর চাপ তৈরির চেষ্টা করেছিলেন। রবিবার সকালেও একই রকম মানসিকতা নিয়ে খেলতে নেমেছিলেন অসি ব্যাটাররা। তবু লাভ কিছু হল না। ভারতের দুই স্পিনারের বল সামলাতেই পারলেন না তাঁরা। শুরু করেছিলেন রবিচন্দ্রন অশ্বিন। আর অস্ট্রেলিয়ার ইনিংস শেষ করে দিলেন রবীন্দ্র জাডেজা। তাঁদের দাপটে অন্য বোলারদের আক্রমণে আনার সুযোগ পেলেন না অধিনায়ক রোহিত শর্মাও।

ম্যাচের তৃতীয় দিন সকালে সফরকারীদের ইনিংসে প্রথম ধাক্কা দেন অশ্বিন। পর পর আউট করেন হেড এবং স্টিভ স্মিথকে (৯)। তার পর সফরকারীদের কাঁপুনি ধরিয়ে দিল জাডেজার স্পিন। হেড ৪৬ বলে ৪৩ রান করলেন ছ’টি চার এবং একটি ছয়ের সাহায্যে। তিনি ছাড়া অস্ট্রেলীয়দের পক্ষে বলার মতো রান লাবুশানের। তাঁর ব্যাট থেকে এল ৫০ বলে ৩৫ রানের ইনিংস। পাঁচটি বাউন্ডারি মারেন তিনি। সফরকারীদের আর কোনও ব্যাটার দু’অঙ্কের রান করতে পারলেন না। ম্যাট রেনশ (২), পিটার হ্যান্ডকম্ব (শূন্য), অ্যালেক্স ক্যারি (৭), কামিন্স (শূন্য), লায়ন (৮), ম্যাথিউ কুনেম্যান (শূন্য) কেউই দলের ইনিংসকে নির্ভরতা দিতে পারলেন না। শেষ পর্যন্ত ৩ রান করে অপরাজিত থাকেন টড মারফি।

দিল্লিতে টেস্টে ক্রিকেটে নিজের সেরা বোলিং করলেন জাডেজা। ৪২ রান খরচ করে নিয়েছেন ৭ উইকেট। এর আগে তাঁর সেরা বোলিং ছিল ৪৮ রানে ৭ উইকেট। বর্ডার-গাওস্কর ট্রফিতে পর পর দু’টেস্টে ইনিংসে পাঁচ উইকেট নিলেন জাডেজা। টেস্টে এই নিয়ে ১২ বার ইনিংসে পাঁচ উইকেট পেলেন। দু’বার ম্যাচে ১০ উইকেট পেলেন তিনি। প্যাট কামিন্সদের কাছে ক্রমশ ‘উদ্বেগ’ হয়ে উঠছেন বাঁহাতি অলরাউন্ডার। অন্য দিকে অশ্বিন ৩ উইকেট পেলেন ৬৯ রান খরচ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE